13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় মুসলমানদের ঐক্যবদ্ব হওয়ার আহ্বান

Link Copied!

ইসরাইলের দখলদারিত্বে অবসান ঘটিয়ে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় মুসলমানদের ঐক্যবদ্ব হওয়ার আহ্বান জানিয়ে বাংলাদেশ কল্যাণ পার্টি চেয়ারম্যান মেজর জেনারেল অব. সৈয়দ মুহাম্মদ ইব্রাহিম বীর প্রতীক বলেন, মুসলিম বিশ্বের ঐক্যবদ্ধ মোকাবেলাই অবৈধ দখলদারিত্বের অবসান ঘটাতে পারে। এ সময় অধিকৃত জেরুসালেমে ইসরাইলের ক্রমবর্ধমান আগ্রাসন ও মসজিদে আকসায় মুসল্লিদের ওপর বর্বরোচিত হামলার বিষয়টি সামনে এনে ঐক্যের প্রয়োজনীয়তা তুলে ধরেন ফিলিস্তিনি এই মুসলিম নেতা।

আজ বুধবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আন্তর্জাতিক কুদস সপ্তাহ উপলক্ষে কুদস গ্লোবাল উইক বাংলাদেশ আয়োজিত এক জাতীয় সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এইসব কথা বলেন।

আল-আকসা মসজিদকে দখল করার জন্য দখলদার শক্তি আন্তর্জাতিক সকল নীতিমালা লঙ্ঘন করেছে। তারা মসজিদে আকসায় হামলাকারীদের পুলিশি নিরাপত্তা প্রদান করছে। দিয়ে যাচ্ছে সব ধরনের অস্ত্র সহায়তাও। ইসরাইলি ষড়যন্ত্র নস্যাৎ করার জন্য তাই মুসলিম বিশ্বের সম্মিলিত প্রচেষ্টা এখন সময়ের দাবি।’ ফিলিস্তিনিরা হতভাগ্যই বটে। তারা প্রায় এক শতক ধরে নিজেদের ভূখ-ে দখলদার ইহুদিদের হাতে মার খাচ্ছে। প্রজন্ম থেকে প্রজন্ম ঝরছে রক্ত। লাশের পাহাড় আকাশ ছুঁয়েছে। ফিলিস্তিনিরা আজও মরছে।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন লেখক ও গবেষক আসাদ পারভেজ। সেমিনারে বক্তব্য রাখেন, আহসানিয়া মিশন এর আহ্ছানিয়া ইনস্টিটিউট অব সূফিজমের সহকারী অধ্যাপক শাঈখ মুহাম্মদ উছমান গণী, ইন্তিফাদা ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান মুফতি মুহাম্মদ হুসাইন রেজা, মুফতি মাসুম বিল্লাহ মাদানি, মাওলানা মাহদী হাসান সিদ্দিকী প্রমুখ।

সেমিনারে বাংলাদেশ কল্যাণ পার্টি চেয়ারম্যান মেজর জেনারেল অব. সৈয়দ মুহাম্মদ ইব্রাহিম বীর প্রতীক বলেন, বাংলাদেশের মানুষ সবসময় ফিলিস্তিনিদের পাশে আছেন। যা সবসময় মুখে বলে শেষ করা যায় না। বঙ্গবন্ধু স্বাধীনতাকালীন ইসরাইলিদের স্বীকৃতি প্রত্যাখ্যান করে বলেছেন- ইসরাইল বলতে পৃথিবীতে কোন দেশ নেই। তিনি দেশের পাঠ্য পুস্তকে কাবা, মসজিদে নববী এবং বাতুল মুকাদ্দাস বা মাসজিদুল আকসার ইতিহাস অন্তভুক্ত করার দাবি জানান।

আহসানিয়া মিশন এর আহ্ছানিয়া ইনস্টিটিউট অব সূফিজমের সহকারী অধ্যাপক শাঈখ মুহাম্মদ উছমান গণী বলেন, আমাদেরকে প্রজন্ম থেকে প্রজন্মকে ফিলিস্তিনের ইতিহাস এবং আল আকসা মসজিদের ইতিহাস জানাতে হবে। যাতে তারা মুসলমানদের প্রথম কিবলা সম্পর্কে জানতে পারে। আমরা একজন সালাহউদ্দিন আয়ুইবীর অপেক্ষায় আছি যে মুসলমানদের প্রথম কিবলা ইহুদীদের হাত থেকে মুক্ত করবে।

সেমিনারে বক্তারা বলেন, অবৈধ রাষ্ট্র ইসরাইলকে স্বীকৃতি দেয়ার বিন্দুমাত্র চেষ্টা করা হবে বঙ্গবন্ধুর সাথে বিশ্বাস ঘাতকতা। একাত্তরের স্বাধীনতা যুদ্ধকালীন সময়েই ইসরাইল সরকার মুজিবনগর সরকারের সমর্থন নেয়ার চেষ্টা চালায়। তারা নানাবিধ সহযোগীতা দানের চেষ্টা করলেও ফিলিস্তিনের জনগণের ন্যায়ানুগ অধিকারের প্রতি সমর্থন জানিয়ে মুজিবনগর সরকার তা ঘৃণাভরে প্রত্যাখ্যান করে। পরবর্তীতে ১৯৭২ সালের ৪ ফেব্রুয়ারি ইসরায়েল বাংলাদেশকে স্বীকৃতি দেয়ার প্রস্তাব করেছিল। তখনও বঙ্গবন্ধু শেখ মুজিবুর নেতৃত্বাধীন সরকার লিখিতভাবে ইসরায়েলের স্বীকৃতি প্রত্যাখ্যান করে। ১৯৭৩ সালে আরব-ইসরায়েল যুদ্ধের সময়ও বঙ্গবন্ধু আরব বিশ্বের পক্ষে সমর্থন করেন। এ যুদ্ধে বাংলাদেশ তার সীমিত সাধ্যের মধ্যে সর্বোচ্চ অবদান রাখার চেষ্টা করেন। বঙ্গবন্ধুর নির্দেশে আরব-ইসরায়েল যুদ্ধে ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার সমর্থনে ১ লাখ পাউন্ড চা, ২৮ সদস্যের মেডিকেল টিমসহ একটি স্বেচ্ছাসেবী বাহিনী পাঠানো হয়। বঙ্গবন্ধুর এ অবদানের প্রতি শ্রদ্ধা জানিয়ে ফিলিস্তিনের হেবরন শহরে বঙ্গবন্ধুর নামে একটি রাস্তাও আছে।

বক্তারা বলেন, বাংলাদেশের পাসপোর্টে সব সময়েই লেখা থাকতো, ইসরাইল ব্যতিত সকল রাষ্ট্রের এ পাসপোর্ট কার্যকর। কিন্তু হঠাৎ করে ২০২১ সালে বাংলাদেশের ই-পাসপোর্ট থেকে এই কাথাটি বাদ দেয়া হয়েছে। এ ধরনের কার্যক্রমে ফিলিস্তিনের নিপীড়িত জনগণের পক্ষের সমর্থকরা হতবাক হয়েছে। বক্তারা বলেন, আমরা মনে করি, অবৈধ রাষ্ট্র ইসরাইলকে স্বীকৃতি দেয়ার বিন্দুমাত্র চেষ্টা বঙ্গবন্ধুর সাথে বিশ্বাস ঘাতকতার সামিল হবে। বাইতুল মোকাদ্দাস মুসলমানদের তৃতীয় বৃহত্তম পবিত্র ইবাদতের স্থান হিসেবে হাজার বছর ধরে বিশ্বে সমাদৃত হয়ে আছে। মুসলমাদের তৃতীয় পবিত্রতম স্থান বাইতুল মোকাদ্দাসকে ফিলিস্তিনের সম্পদ ও অধিকার মর্মে বাংলাদেশের সকল শিক্ষাকার্যক্রমে ইতিহাস পাঠ্য করার জোর দাবি জানায়।

উল্লেখ্য, ২০২০ সাল এ প্যালেস্টাইন স্কলারস ফোরাম এর আহবানে আরবী রজব মাসের সর্বশেষ সপ্তাহকে বিশ্বব্যাপী আন্তর্জাতিক কুদস সপ্তাহ হিসেবে গ্রহন করা হয়েছে। বাংলাদেশে নানা আয়োজনের মধ্য দিয়ে কুদস সপ্তাহ পালিত হয়ে আসছে।

http://www.anandalokfoundation.com/