13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সীমান্ত বিজিবি ও ব্যবসায়িদের মধ্যে গরু আটক নিয়ে পাল্টাপাল্টি অভিযোগ

admin
June 30, 2017 9:57 pm
Link Copied!

মোঃ মাসুদুর রহমান শেখ শার্শা বেনাপোল প্রতিনিধিঃ যশোর জেলার শার্শা উপজেলার রুদ্রপুর সীমান্ত থেকে গত ২দিনে বর্ডারগার্ড বাংলাদেশ (বিজিবি) স্থানীয় দুগ্রুপের দ্বন্দের সুযোগে ১৩ টি ভারতীয় গরু আটক করে নিয়ে গেছে। বিজিবির এ আটক নিয়ে স্থানীয় খাটাল পরিচালনাকারী শামছুর রহমান ও বিজিবি পরস্পরের বিরুদ্ধে পাল্টাপাল্টি অভিযোগ তুলেছে।

রুদ্রপুর ক্যাম্পের পাশে খাটাল পরিচালনাকারী শামছুর ও শহিদুল সহ একাধিক মানুষ অভিযোগ করে বলেন, তারা নিয়ম অনুযায়ী ভারত থেকে গত বৃহস্পতিবার রাত সাড়ে ৩ টার সময় ৭ টি গরু ভারতীয় রাখালের মাধ্যমে গরুর খাটালে প্রবেশ করায় ভ্যাট দেওয়ার জন্য। ঐ রাত্রে রুদ্রপুর সীমান্তের ৪ নং পোষ্টে আনোয়ার নামে এক হাবিলদার ভারতীয় রাখালের নিকট থেকে গরু গ্রহন করে আমাদের বুঝে দেয়। আমরা সে অনুযায়ী সরকারকে ভ্যাট দেওয়ার জন্য খাটালে গরু প্রবেশ করি। এর আগে এলাকার অন্য একটি গ্রুপ ভারত থেকে বুধবার রাত্রে ৬ টি গরু নিয়ে বিজিবিকে অবগত  না করিয়ে বাংলাদেশে প্রবেশ করালে কুতুব নামে রাখাল সহ ৬ টি গরু বিজিবি আটক করে। এর জের ধরে ঐ গ্রুপটি বিজিবির উর্দ্ধ.তন কর্তৃপক্ষকে ভুল বুঝিয়ে আমাদের ভারত থেকে নিয়ম অনুযায়ী সে দেশের রাখালের মাধ্যমে আনা গরু আটক করে।

কায়বা ক্যাম্পের কোম্পানি কমান্ডার হরেকৃষ্ণ বলেন ,গরু গুলি নিয়ম অনুযায়ী  ভারতীয় রাখালদেও মাধ্যমে বিজিবি চেকপোষ্টে পৌছে দেওয়ার কথা । সেখান থেকে বাংলাদেশী রাখালরা সরকারকে ভ্যাট দেওয়ার জন্য খাটালে উঠানোর কথা। কিন্তুৃ সে অনযায়ী না হওয়াতে সীমান্ত থেকে গরুগুলি আটক করা হয়।

খাটালের পাশে বাড়ি খাদিজা বেগম জানায়, বিজিবি এসে খাটালের লোক না পেয়ে চাবি না পাওয়ায় খাটাল ভেঙ্গে গরু বের করে নেয়। বিজিবি আমার কাছে এসে সাপল চায় খাটালের বাশ সাপল দিয়ে চাপ দিয়ে পেরেক বাশ থেকে ছাড় করিয়ে গরু নিয়ে ক্যাম্পে যায়। বিজিবি গরু সীমান্ত থেকে ধরে এনেছে এ প্রশ্ন করলে তিনি বলেন বিজিবি এ ধরনের অনেক মিথ্যা কথা বলে। আমার এবং এখানকার আরো লোকের সামনে থেকে গরু খাটাল থেকে বের করে নিয়ে যেতে দেখেছে।

স্থানীয় এলাকাবাসী সঠিক তথ্য যাচাই না করে খাটাল থেকে দু’গ্রুপের দ্বন্দের জের ধরে গরু বের করে নেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন। এলাকাবাসী জানায় বিজিবি এরকম আচারন করলে অনেক লোক বেকার হয়ে পড়বে। ভারত থেকে গরু না আসলে সরকার হারাবে কোটি কোটি টাকার রাজস্ব।

নির্ভরযোগ্য একটি সুত্র জানায়, বিজিবি এরকম করলে যে কোন সময় এলাকায় দুগ্রুপের ভিতর রক্তক্ষয়ী সংঘর্ষ বেধে যেতে পারে।

http://www.anandalokfoundation.com/