13yercelebration
ঢাকা
শিরোনাম

বাংলাদেশে চীনের উদ্যোক্তাদের বস্ত্র ও পাট খাতে বিনিয়োগের আহবান বস্ত্র ও পাট মন্ত্রীর

যেকোন দৃষ্টিকোণ থেকে সমাজসেবা উত্তম কাজ -ধর্মমন্ত্রী

গাজা হত্যাযজ্ঞে নিশ্চুপ শান্তিতে নোবেলজয়ী ড. ইউনূস ইসরায়েলির পুরস্কার নিয়ে গণহত্যার পক্ষ নিয়েছেন : পররাষ্ট্রমন্ত্রী

ইন্টার্নি চিকিৎসকদের জন্য ভাতা বৃদ্ধির আশ্বাসে কর্মবিরতি আন্দোলন প্রত্যাহার

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত বাজার মনিটরিং করছেন সালথা থানার ওসি

যশোরে রমজানের তাৎপর্য শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

বাংলাদেশকে বিশ্বের উন্নয়নের রোল মডেল হিসেবে সমাদৃত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা -পার্বত্য প্রতিমন্ত্রী

আজকের সর্বশেষ সবখবর

আগৈলঝাড়ায় মধ্যযুগীয় সমাজ পতিদের বিরুদ্ধে আইনি নোটিশ

Rai Kishori
July 29, 2020 5:36 pm
Link Copied!

আগৈলঝাড়া প্রতিনিধিঃ বরিশালের আগৈলঝাড়ায় মধ্যযুগীয় সমাজ ব্যাবস্থা কায়েম করে সামাজিক নিমন্ত্রন ফেরত নেওয়ায় সমাজ পতিদের বিরুদ্ধে আইনি নোটিশ প্রদান।

আইনি নোটিশ সূত্রে জানাগেছে, উপজেলার গৈলা ইউনিয়নের পশ্চিম সুজনকাঠী গ্রামের রমেশ চন্দ্র করের পুত্র প্রভাত কর আইনি নোটিশ প্রদান করেন।

আইনি নোটিশে উল্লেখ করা হয় সামাজিক ভাবে মানহানী করার জন্য সামাজিক নিমন্ত্রন ফেরত নেওয়া হয়। ওই কারণে ওই এলাকার বিশ্বেশ্বর বাড়ৈ’র পুত্র রনজিৎ কুমার বাড়ে, যোগেন্দ্র নাথ মজুমদারের পুত্র নিত্যানন্দ মজুমদার, রতি কান্ত সরকারের পুত্র রমনী কান্ত সরকার, সুধান্য রায়ের পুত্র সুশিল চন্দ্র রায়, মৃত গৌরঙ্গ সরকারের পুত্র অতুল চন্দ্র সরকার, মৃত লাল মোহন মিকারীর পুত্র নিবারন চন্দ্র সরকার, মৃত শশী ভূষন করের পুত্র পরেশ চন্দ্র কর এর বিরুদ্ধে আইনি নোটিশ প্রদান করা হয়।

আইনি নোটিশে উক্ত সাত ব্যাক্তির বিরুদ্ধে অভিযোগ তোলা হয় তারা মধ্য যোগীয় কায়দায় সমাজ ব্যাবস্থা পরিচালনা করে দীর্ঘ মেয়াদী কায়েমী স্বার্থ প্রতিষ্ঠার অপচেষ্ঠায় লিপ্ত রয়েছে। সামাজিক নেতৃত্ব প্রদানের সুযোগে ক্ষমতার অপব্যাবহারে সামাজিক কোন্দল সৃষ্টি করিয়া ভিন্ন মতালম্বীদেরকে নানাভাবে হেনাস্তা ও হয়রানী করিয়া সামাজিক কর্ম কান্ড থেকে বিচ্ছিন্ন করিয়া রাখিতেছে। যাহা বাংলাদেশ সংবিধানের ৩৬ ও ৩৯ নং অনুচ্ছেদের বিধান মতে মানবাধিকার লঙ্ঘনের সামিল।

সম্প্রতি একই গ্রামের রবি মজুমদারের মা মৃত্যু বরন করিলে হিন্দু ধর্মীয় রীতিনীতি মোতাবেক শ্রদ্ধা অনুষ্ঠানে গ্রামের সবাইকে নিমন্ত্রন করেন। নোটিশ গ্রহিতাগনের সহিত রবি মজুমদারের সহিত ব্যাক্তিগত কোন্দলকে পুজি করিয়া তাকে সামাজিক ভাবে হেয় প্রতিপন্ন করার জন্য গ্রামের সবাইকে সেই অনুষ্ঠানে উপস্থিত থাকতে নানা বিধি প্রতিবন্ধকতা সৃষ্টি করে। কিন্তু সেই স্বার্থন্বেসী বাধা উপেক্ষা করিয়া সমাজের কিছু লোক উপস্থিত থাকেন। নোটিশ গ্রহিতাগন ক্ষিপ্ত হইয়া মধ্যযুগীয় সমাজ ব্যাবস্থা প্রয়োগ করিয়া সমাজচ্যুত করেন। কিছুদিন পর একই গ্রামের বাবু সুনিল সরকার বার্ধক্য জনিত কারনে মৃত্যু বরন করিলে তাহার উত্তসূরীরা হিন্দু ধর্মীয় রিতিনীতি মোতাবেক শ্রাদ্ধ অনুষ্ঠানের দিন ধার্য করিয়া সুনিল সরকারের বড় ছেলে স্বপন সরকার তার বংশীয় বরুন সরকারকে শ্রাদ্ধ অনুষ্ঠানে থাকার জন্য নিমন্ত্রন করেন।

নোটিশ গ্রহিতাগন তাকে সামাজিকভাবে হেয় পতিপন্ন করার জন্য বরুন সরকার, তমল সরকার, অসীম সরকার এর মাধ্যমে সামাজিক নিমন্ত্রন ফেরত আনেন। এত করে তাহার পরিবারের সামাজিক ভাবে মানহানী ঘটে। সেই কারনে নোটিশদাতা আইনি নোটিশ প্রদান করেন।

http://www.anandalokfoundation.com/