13yercelebration
ঢাকা
শিরোনাম

জিআই হিসেবে স্বীকৃতি প্রদানের পাশাপাশি পণ্যের গুণগত মানের দিকে নজর দিতে হবে -শিল্পমন্ত্রী

ইউএস স্টেট ডিপার্টমেন্টের বাংলাদেশ ২০২৩ হিউম্যান রাইটস রিপোর্ট

দেশকে এগিয়ে নিতে কৃষির সকল স্তরে উন্নত প্রযুক্তির ব্যবহার অপরিহার্য -স্থানীয় সরকার মন্ত্রী

শুধু চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হয়ে তরুণদের জন্য চাকরির ক্ষেত্র তৈরি করবে -স্বাস্থ্য মন্ত্রী

তাপদাহ না কমলে শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে তিন বিকল্প ভাবছে নীতি নির্ধারণী

সাতক্ষীরায় টিটিসিতে ৭৫ দিন মেয়াদী দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণের মতবিনিময় ও সমাপনী অনুষ্ঠিত 

নোয়াখালীতে বৃষ্টির প্রার্থনায় ইসতিসকার নামাজ আদায়   

আজকের সর্বশেষ সবখবর

চীন সাগরে লেজার গান দিয়ে শক্তি প্রদর্শন করছে মার্কিন নৌবহর

Rai Kishori
May 26, 2020 7:58 am
Link Copied!

দক্ষিণ চীন সাগরে একটি পরীক্ষা চালিয়েছে যুক্তরাষ্ট্রের তথা বিশ্বের বৃহত্তম নৌ বহর।  বিশ্বের একমাত্র বিশেষ অস্ত্র  হাই-এনার্জি লেজার অস্ত্রটি দিয়ে নেভি লেজারগান নিক্ষেপ করে শক্তি প্রদর্শন করছে মার্কিন যুক্তরাষ্ট্র।

আমেরিকার প্যাসিফিক ফ্লিট চীন থেকে কয়েক হাজার কিলোমিটার দূরে পরীক্ষা করা হচ্ছে। আমেরিকান নৌবাহিনী একটি ভিডিও প্রকাশ করেছে। যেটিতে যুদ্ধ জাহাজের উপর অবস্থিত একটি লেজার বন্দুকের (Laser gun) সাহায্যে জাহাজটিকে আক্রমণ করা হয় এবং বাতাসে উড়ন্ত একটি ড্রোনকে তার নির্দিষ্ট লক্ষ্যবস্তু দিয়ে গুলি করা হয়।

জানা যায়, প্রশান্ত মহাসাগরে এবং বিশ্বকে বলেছিল যে আমেরিকার একটি অস্ত্র রয়েছে, এতে কোটি টাকা খরচ করতে হবে না, তবে মাত্র ১ ডলার ব্যয় করে এটি বাতাসের যে কোনও বিমান ধ্বংস করতে পারে।

মার্কিন নৌবাহিনীর এই হাই-এনার্জি লেজার অস্ত্রটি বিশ্বের একমাত্র এক ধরণের অস্ত্র। যা সমুদ্রের মধ্যে বা বায়ুতেও হোক না কেন এমনকি ক্ষুদ্রতম লক্ষ্যকেও প্রবেশ করতে পারে। এটি ১৬ মে করোনার সংকট, সময় এবং অবস্থান পরীক্ষা করা হয়েছিল মার্কিন মতে, এই পরীক্ষাটি চীনকে চাপের মধ্যে নিয়ে যাওয়া, যা দেখায় যে আমেরিকা চীনকে পাঠ শেখাতে যে কোনও পরিমাণে যেতে পারে।

লেজার অস্ত্রটির বিশেষত্ব হল আমেরিকা তার যুদ্ধজাহাজে বিপজ্জনক অস্ত্র স্থাপন করছে। যা দক্ষিণ চীন সাগরে পর্যবেক্ষণ করে। এই অস্ত্রটি প্রত্যক্ষ শক্তি অস্ত্রের বিভাগে রয়েছে। ডাইরেক্ট এনার্জি অস্ত্র নিয়ে কাজ মার্কিন যুক্তরাষ্ট্রে (United States) ১৯৬০ সালে শুরু হয়েছিল।

লেজার অস্ত্রটির বৈশিষ্ট্যটি হ’ল এটি শক্তির সাথে তার পরিসীমাটিতে লক্ষ্যকে আঘাত করে। এটিতে লেজার মরীচি, মাইক্রোওয়েভ এবং কণা মরীচিও অন্তর্ভুক্ত থাকতে পারে। আমেরিকা পরিচালিত শক্তি ব্যবহারে অ-প্রাণঘাতী অস্ত্রগুলি কেবল তৈরি হয়েছিল। ইরাক যুদ্ধে আমেরিকা এই অঞ্চলে বিদ্যুত হারিয়েছিল। বিশ্বের অনেক জায়গায় ভিড় নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়। এখন আমেরিকাও একটি গাইডেড এনার্জি অস্ত্র দিয়ে প্রাণঘাতী অস্ত্র তৈরি করেছিল।

http://www.anandalokfoundation.com/