13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মৃতদেহ সৎকার নিয়ে চট্টগ্রাম সিটি মেয়রের সাথে হিন্দু মহাজোটের বৈঠক

Rai Kishori
June 2, 2020 8:46 pm
Link Copied!

রিপন দাস, চট্টগ্রামঃ চলমান করোনা পরিস্থিতিতে মৃতদেহ সৎকার ব্যবস্থাপনা নিয়ে  চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাসির উদ্দিনের সাথে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের  বৈঠক অনুষ্ঠিত।
আজ মঙ্গলবার দুপুর দুই ঘটিকার সময় বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট চট্টগ্রাম জেলার সাথে চট্টগ্রাম সিটি মেয়রের এ বৈঠকে করোনা মৃতদেহ সৎকারের ব্যাপারে বিস্তারিত আলোচনা হয়।
হিন্দু মহাজোট মেয়র কে জানান, চট্টগ্রামে করোনায় হিন্দু সম্প্রদায়ের মৃত ব্যক্তির দেহ সৎকারের জন্য ” করোনা মৃতদেহ সৎকার স্বেচ্ছাসেবক সংঘ” নামে একটি স্বেচ্ছাসেবক টিম কাজ করছে। কিন্তু বর্তমানে চট্টগ্রাম শহরের হিন্দু মৃতদেহ সৎকারে তাদের যথেষ্ট বেগ পেতে হচ্ছে। তাই সেচ্ছাসেবক টিমটি যাতে সুষ্ঠু ও সুন্দরভাবে সৎকারের কাজটি সম্পন্ন করতে পারে সেজন্য হিন্দু মহাজোটের পক্ষ থেকে মাননীয় সিটি মেয়র কে নিম্নলিখিত দাবিগুলো জানানো হয়।
১) করোনা মৃতদেহ সৎকারে নিয়োজিত স্বেচ্ছাসেবকদের জন্য পর্যাপ্ত ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী নিশ্চিত করা।
২) করোনা মৃতদেহ সৎকারে নিয়োজিত স্বেচ্ছাসেবকদের যাতায়াতের জন্য চট্টগ্রাম সিটি করপোরেশন থেকে  গাড়ির ব্যবস্থা করা।
৩) চট্টগ্রামের সকল শ্মশানগুলোর যাতায়াতের অনুপযোগী রাস্তা উপযোগী করে দেওয়া সহ পর্যাপ্ত আলোর ব্যাবস্থা করা।
৪) চট্টগ্রাম শহরের অন্যান্য শ্মশান গুলোতেও রাত বারোটার পর থেকে ভোর চারটা পর্যন্ত যাতে করোনায় মৃত ব্যক্তিকে সৎকার কাজ সম্পন্ন করতে পারে সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা।
৫) করোনা মহামারী নিয়ন্ত্রণে একটি সার্বক্ষণিক হটলাইন চালু করা।
৬) চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সৎকার কাজে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সাথে স্বেচ্ছাসেবক দলের সমন্বয় সাধন নিশ্চিত করা।
উক্ত বৈঠকে মাননীয় মেয়র তাদের দাবীর সাথে একমত পোষণ করেন। এবং তিনি সমস্ত দাবি বাস্তবায়নের আশ্বাস প্রদান করেন। ‌ তিনি সমস্ত দাবি ছাড়াও করোনা মৃতদেহ সৎকারে চট্টগ্রাম সিটি করপোরেশনের পক্ষ থেকে সব ধরনের সহায়তা নিশ্চিতকরণের অঙ্গীকার ব্যক্ত করেন।
তিনি আরও বলেন করোনা মৃতদেহ সৎকার স্বেচ্ছাসেবক সংঘ যেন সরাসরি সিটি মেয়রের সাথে দেখা করে তাদের সমস্যাগুলো তুলে ধরে। যাতে করে মেয়র তাদের সমস্যাগুলো সম্পর্কে অবহিত হন এবং সে সমস্যাগুলো নিরসনে তিনি প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে পারেন।
উক্ত বৈঠকে হিন্দু মহাজোটের পক্ষ হতে উপস্থিত ছিলেন শ্রী সুজিত সরকার সহ-সভাপতি, চট্টগ্রাম জেলা হিন্দু মহাজোট, শ্রী রিপম দাশ শেখর সাধারণ সম্পাদক, চট্টগ্রাম জেলা হিন্দু মহাজোট, গোপাল দাশ টিপু, সভাপতি, পাথরঘাটা ওয়ার্ড ছাত্রলীগ,  শ্রী রিপন দাশ, সাংগঠনিক সম্পাদক, চট্টগ্রাম জেলা হিন্দু মহাজোট, শ্রী শ্যামল দাশ, যুগ্ম সাধারণ সম্পাদক, চট্টগ্রাম জেলা হিন্দু মহাজোট, শ্রী পরিতোষ দে বাপ্পী, সহ সভাপতি, চট্টগ্রাম জেলা হিন্দু যুব মহাজোট, শ্রী রাসেল দাশ, সহ-সভাপতি, চট্টগ্রাম জেলা হিন্দু ছাত্র মহাজোট।
http://www.anandalokfoundation.com/