13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

অযোধ্যায় দলিত সন্ন্যাসীদের আমন্ত্রণ না করায় মায়াবতীর ক্ষোভ

Rai Kishori
August 3, 2020 10:26 pm
Link Copied!

দেবাশীষ মুখার্জী, কূটনৈতিক প্রতিবেদক: ভারতের অযোধ্যায় রাম জন্মভূমি মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপনের অনুষ্ঠানে দলিত সাধু-সন্ন্যাসীদের আমন্ত্রণ না করায় টুইটারে ক্ষোভ প্রকাশ করেছিলেন বহুজন সমাজ পার্টির (বিএসপি) সভাপতি মায়াবতী।

সাংবাদিকদের মুখোমুখি হয়েছেন রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের মহাসচিব চম্পত রায়। আমন্ত্রিতদের মধ্যে দলিত সাধু সন্ন্যাসীদের নাম না থাকার প্রশ্নে যে বিতর্ক সৃষ্টি হয়েছিল, সে সম্পর্কে প্রশ্ন করা হলে চম্পত রায়ের সাফ জবাব, ”কিছু মানুষের হয়তো মনে কিছু ধারণা রয়েছে এবং তা নিয়ে নানা রকমের প্রশ্ন জিজ্ঞাসা করছেন। আমি এই কথাটাই কেবল বলব, আমরা সাধু-সন্ন্যাসীদের আমন্ত্রণ করেছি।

তিনি আরো বলেন, কিছু মানুষ সন্ন্যাসীদেরই দলিত বলছেন। এটা ঠিক না। সাধু-সন্ন্যাসীরা নিজেদের দলিত মনে করেন না। তারা সাধু। ভগবানের যিনি ভক্ত তিনি ভগবানেরই ভক্তি করেন। কিন্তু তাও অনেক মানুষ সাধু-সন্ন্যাসীদের অন‍্যায় ভাবে দলিত বলে সম্বোধন করেন। এটা খুবই দুখঃজনক। ঈশ্বরের সমস্ত সন্তান সমান। তবুও যাদের আপনারা দলিত বলছেন – তারা সাধু হয়ে গেছেন। এই সাধুরাই এখানে আমন্ত্রিত হয়ে আসছেন। এই সাধুদের কে ব্রাহ্মণ পরিবার থেকে এসেছেন, কে দলিত পরিবার থেকে এসেছেন – এটা বিবেচ‍্য বিষয় হতে পারে না।”

উল্লেখ্য, রাম মন্দিরের প্রধান পুরোহিত-এর দায়িত্ব যিনি পালন করবেন তিনি তথাকথিত দলিত পরিবার থেকে উঠে এসেছেন।

রাম জন্মভূমি-বাবরি মসজিদ মামলার অন্যতম মামলাকারী ইকবাল আনসারীকে পাঠানো হয়েছে আমন্ত্রণপত্র।

আমন্ত্রণপত্র পেয়ে ইকবাল আনসারী বলেন, “রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আসাকে আমি স্বাগত জানাচ্ছি। আমি প্রধানমন্ত্রীকে হিন্দুদের পবিত্র গ্রন্থ ‘রামচরিতমানস‘ উপহার দেব। একটি বস্ত্র দেব, তাতে রামের নাম লেখা আছে।”

ইকবাল আনসারী আরও বলেন, “অযোধ্যায় কোনও ধর্মের বিরুদ্ধে কারও কোনও রাগ নেই৷ অযোধ্যা গঙ্গা-যমুনা-তিন পবিত্র নদীর মিলনস্থল। এখানে সব ধর্মকে সম্মান করা হয় অযোধ্যায় হিন্দু ও মুসলিমের কোনও ভেদাভেদ নেই৷ সব বিতর্ক সুপ্রিম কোর্টে অবসান হয়ে গেছে। আমরা হিন্দু-মুসলিম ভাইভাই হিসেবে পাশাপাশি শান্তিতে বসবাস করতে চাই।”

http://www.anandalokfoundation.com/