13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মানবজীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে তাল গাছ -খাদ্যমন্ত্রী

ডেস্ক
May 29, 2023 1:25 pm
Link Copied!

তাল গাছ মানবজীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এটি ফল দেয়, ছায়াও দেয়। বজ্রপাত রোধক হিসেবেও কাজ করে। এ ছাড়াও তালের রস ও গুড় অর্থনীতিতে ভূমিকা রাখে বলে মন্তব্য করেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

সোমবার (২৯ মে) নিয়ামতপুর উপজেলার ভাবিচা ইউনিয়নের আশেকপুর-বালাতৈড় সড়কে তালের চারা রোপণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সাধন চন্দ্র মজুমদার বলেন, আশির দশকে উপজেলার হাজিনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান থাকা অবস্থায় আমি ঘুঘুডাঙ্গা রাস্তায় তালগাছ রোপণ করেছিলাম। সেই সারি সারি তালগাছ এখন বড় হয়েছে। দর্শনীয় স্থান হিসেবেও দেশের বিভিন্ন প্রান্তের মানুষের নজর কেড়েছে রাস্তাটি।

তিনি আরও বলেন, আমার দেখানো তালের চারা রোপণ মডেল এখন অনেকেই অনুস্মরণ করছে। তালগাছ দেশের উপকারে আসছে দেখে আমার ভেতর ভালোলাগা কাজ করে। এ সময় তিনি তালের চারা রোপণ করে তার সঠিক পরিচর্যার প্রতি নজর দেওয়ার আহবান জানান তিনি।

এ সময় নিয়ামতপুর উপজেলা নির্বাহী অফিসার ইমতিয়াজ মোরশেদ, নিয়ামতপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ফরিদ আহম্মেদ ,নিয়ামতপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল কালাম আজাদ ও ভাবিচা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ওবায়দুল হক উপস্থিত ছিলেন।

http://www.anandalokfoundation.com/