13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ফেইসবুক পোস্টে রামুর ১৯টি মন্দির ধ্বংস বনাম ১৫০০ মুসলিমদের ইফতার

Rai Kishori
May 9, 2020 8:09 am
Link Copied!

কক্সবাজারের রামু বৌদ্ধপল্লীতে হামলার বিষয় ভুলেনি কেউ। সেই ২০১২ সালের ২৯শে সেপ্টেম্বর উত্তম বড়ুয়া নামে এক বৌদ্ধ তরুণের ফেইসবুক হ্যাঁক করে ইসলাম ধর্মগ্রন্থ কোরান ও নবীকে অবমাননা করে পোস্ট দিয়ে স্থানীয় মুসলমানদের কয়েকটি দল রামুতে শতাধিক বাড়িঘরে হামলা, ভাংচুর ও অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনায় ১৯টি বৌদ্ধ মন্দির ধ্বংস ও ক্ষতি গ্রস্থ করে।  সেই রামুতেই পবিত্র রমজান উপলক্ষে প্রায় সেই মুসলিম দেড় হাজার মানুষকে ইফতার সামগ্রী দিলেন বৌদ্ধ ভিক্ষু।

শুক্রবার (৮ মে) বিকেলে বিহারের নিচে প্রাচীন বটবৃক্ষ প্রাঙ্গনে ইউনিয়নের প্রায় ২০টি মসজিদের ইমাম ও এসব মসজিদের আওতাধীন ৮০টি পরিবারের অন্তত ১৫০০ মানুষের মাঝে এসব ইফতার সামগ্রী তুলে দেন।

জানা যায়, কক্সবাজারের রামুতে সম্রাট অশোক নির্মিত ঐতিহাসিক রাংকূট বনাশ্রম বৌদ্ধ বিহারে সম্প্রতি করোনা পরিস্থিতিকে কর্মহীন হয়ে পড়া লোকজনের পাশে দাঁড়াতে এ মহৎ উদ্যোগ বাস্তবায়ন করেন প্রতিষ্ঠানটির অধ্যক্ষ কে শ্রী জ্যোতিসেন থেরো। বৌদ্ধ ভিক্ষুর এ উদ্যোগ সাম্প্রদায়িক সম্প্রীতির এক অনন্য দৃষ্টান্ত বলে অনেকেই মনে করছেন।

শ্রী জ্যোতিসেন থেরো জানান, ধর্মীয় পরিচয়ে নয়, আমরা সবাই মানুষ। মানুষ হিসেবে মানুষের পাশে দাঁড়াবো এটাই বাস্তবতা। তাই পবিত্র রমজান মাসে রোজাদারদের পাশে দাঁড়াতে পেরে আমি আনন্দবোধ করছি।

বৌদ্ধ বিহারের ইফতার দেয়ার প্রশাংসা করেছেন রাজারকুল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মফিজুর রহমান। আবার এই সব বরেন্দ্র সমাজপতিরাই তথ্য প্রমাণ ছাড়াই শুধুমাত্র ফেইসবুকের ন্যায় সামান্য ঘটনা নিয়ে এই মন্দিরে হামলার ইন্ধন যোগায়।

সামাজিক যোগাযোগ মাধ্যম নামক ফেইসবুক ব্যবহার করে সহজেই কাউকে ক্ষতি করা যায়। বাড়ীঘর ভেঙ্গে চুরমার করে দেওয়া, আগুনে জ্বালিয়ে দেওয়া, মেরে ফেলা, না হয় আইনি জটিলতায় জীবন ধ্বংস করে দেওয়ার সহজ পথ ফেইসবুক। অসাম্প্রদায়িক বাংলাদেশের সংখ্যাগুরুদের এই অপকৌশলের অদ্যবধি দৃষ্টান্তমূলক শাস্তি হয়নি।

উল্লেখ্য, রামুর সেই নারকীয় হামলার ১৮ মামলার একটি বিচারও এখনো শেষ হয়নি। ন্যাক্কারজনক এ ঘটনায় দায়ীরা কেউ শাস্তি পায়নি। এ ঘটনায় আটকরা সবাই এখন জামিনে মুক্ত। রামু থেকে একই কৌশলে ফেইসবুক হ্যাঁক করে এমন ঘটনা প্রতিনিয়ত ঘটছে বিভিন্ন এলাকায়। সব ঘটনার নেপথ্যে ইসলামের অনুসারী। অথচ শাস্তি পায় নির্দোষ সংখ্যালঘু। এটাই বাংলাদেশের অসাম্প্রদায়িকতার নমুনা।

http://www.anandalokfoundation.com/