13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ভোট-পরবর্তী সহিংসতায় উত্তপ্ত ভারতের বিহার রাজ‍্য

Link Copied!

ভারতে লোকসভা নির্বাচনে পঞ্চম দফা ভোটের পর, রণক্ষেত্রে রূপ নিল বিহারের সারণ এলাকা। দফায় দফায় বিজেপি ও আরজেডি কর্মীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। একে অন্যকে লক্ষ্য করে গুলি ছোড়ে। এতে একজন নিহত ও বেশ কয়েকজন আহত হন। গুরুতর আহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। পরিস্থিতি সামলাতে ঘটনাস্থলে পুলিশবাহিনী পৌঁছে। সহিংসতা যাতে অন্যত্র ছড়িয়ে না পড়ে, সেজন্য  দু’দিন সেখানকার ইন্টারনেট সেবা বন্ধ করে দিয়েছে প্রশাসন।

পঞ্চম দফার ভোট শেষ হওয়ার আগে ছপরার একটি বুথে গিয়েছিলেন লালুপ্রসাদ যাদবের মেয়ে তথা সারণের আরজেডি প্রার্থী রোহিণী আচার্য। সেই সময়েই বিজেপি ও আরজেডির কর্মী-সমর্থকরা সংঘর্ষে জড়িয়ে পড়েন। বিষয়টি তখনকার মতো থেমে গেলেও ভেতরে ভেতরে ক্ষোভের আঁচ জ্বলছিল। মঙ্গলবার সকাল থেকে আবার দু’পক্ষ সংঘর্ষে জড়ায়। দফায় দফায় দু’পক্ষের সংঘর্ষে রণক্ষেত্রের চেহারা নেয় সারণ। অভিযোগ, এই সংঘর্ষ চলাকালে দু’পক্ষই পরস্পরকে লক্ষ্য করে গুলি চালায়। এতে গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হয় এক ব্যক্তির। স্থানীয়দের অভিযোগ, বুথে জোর করে ঢুকে পড়েছিলেন রোহিণী। শুধু তা-ই নয়, তার সমর্থকরা ভোটারদের সঙ্গে দুর্ব্যবহারও করেন।

এদিকে ভারতের বিহার রাজ্যে পরিবর্তনের ডাক দিয়ে নয়া দল ‘জন সুরাজ পার্টি’ গড়লেও লোকসভা ভোটে সক্রিয়ভাবে অংশ নেননি ভোটকুশলী প্রশান্ত কিশোর (পিকে)। যদিও ধারাবাহিকভাবে অষ্টাদশ লোকসভা নির্বাচনের সম্ভাব্য ফল নিয়ে নানা পূর্বাভাস দিয়ে চলেছেন তিনি।

এনডিটিভিকে দেওয়া সাক্ষাৎকারে পিকে বলেন, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ এবারের লোকসভা ভোটেও ‘ক্লিন সুইপ’ করবে অর্থাৎ নিরঙ্কুশ জয় পাবে। ২০১৯ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে বিজেপি ৩০৩টি আসনে জিতেছিল। এ বারও তাদের প্রাপ্ত আসন এর আশপাশেই থাকবে। কিংবা ৩০৩ ছাড়িয়েও যেতে পারে। এমন পূর্বাভাসের কারণ কী? পিকের জবাব, মোদি সরকারের বিরুদ্ধে মানুষের প্রচণ্ড ক্ষোভ রয়েছে, এমন কথা দেশের কোনো প্রান্ত থেকেই শুনিনি।

এদিকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সম্পর্কে কটূক্তিকর মন্তব্যের জেরে বিজেপি প্রার্থী অভিজিত গঙ্গোপাধ্যায়ের প্রচারে ২৪ ঘণ্টার নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন। এ ঘটনায় মানহানি হয়েছে বলে আদালতে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

http://www.anandalokfoundation.com/