13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ভেজাল খাদ্য গ্রহণ সুস্বাস্থ্যের অন্তরায়

Rai Kishori
April 7, 2019 9:06 pm
Link Copied!

তৃতীয় বিশ্বের অন্যান্য দেশগুলোর মতো বাংলাদেশেও ভালো স্বাস্থ্যের ক্ষেত্রে অন্যতম প্রধান বাধা হলো দারিদ্র্য ও স্বাস্থ্য সচেতনতার অভাব।

স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ৭ এপ্রিল ২০১৯, রবিবার সকালে রাজধানীর ধানমন্ডিতে অবস্থিত ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে আয়োজিত এক সেমিনারে উপস্থিত বক্তারা এসব বলেন।

ব্রিটিশ কাউন্সিলের সহায়তায় ওয়েভ ফাউন্ডেশন কর্তৃক বাস্তবায়িত ‘একটিভ সিটিজেনস’ প্রকল্পের অধীনে যুব স্বেচ্ছাসেবীদের পরিচালনায় ‘স্ট্যান্ড এগেইনস্ট ম্যালনিউট্রিশন’ নামক সামাজিক উদ্যোগ এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির নিউট্রিশন এন্ড ফুড ইঞ্জিনিয়ারিং (এনএফই) ক্লাব এ সেমিনারের আয়োজন করে। ‘সমতা ও সংহতি নির্ভর সর্বজনীন প্রাথমিক স্বাস্থ্যসেবা’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে এবারের বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত হচ্ছে।

সেমিনারে বক্তারা বলেন, স্বাস্থ্যই সকল সুখের মূল। স্বাস্থ্য মানুষের অন্যতম মৌলিক অধিকার। ভাল স্বাস্থ্য ও শরীর বজায় রাখার একটি অন্যতম দিক পুষ্টিকর খাদ্য। সঠিক খাদ্যাভ্যাস ও পুষ্টিকর খাদ্য গ্রহণ সুস্বাস্থ্যের নিশ্চয়তা প্রদান করে। দেশে অপুষ্টির সাথে সাথে স্থুলতায় (ওবেসিটি) আক্রান্ত মানুষের সংখ্যাও দিনদিন বৃদ্ধি পাচ্ছে। ফলে হৃদরোগ, ডায়াবেটিসসহ নানা অসংক্রামক রোগে মানুষ আক্রান্ত হচ্ছে। এসব রোগ প্রতিরোধ করতে হলে খাদ্য গ্রহণে নিয়মানুবর্তীতা ও পুষ্টিকর খাদ্যের অভ্যাস গড়ে তোলা প্রয়োজন। বাজারের সকল খাদ্যপণ্য এখন ভেজালে সয়লাব। ভেজাল খাদ্য সুস্বাস্থ্যের অন্তরায়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন খাদ্য ও পুষ্টি প্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান ডঃ বেলাল হোসেন। তিনি বলেন সুস্বাস্থ্যের জন্য অবশ্যই পুষ্টির দিকে নজর দিতে হবে। পুষ্টিকর খাবার গ্রহণ, শারীরিক ব্যায়াম ও সচেতনতাই পারে স্বাস্থ্যাকর জীবনের নিশ্চয়তা দিতে। অসংক্রামক রোগ, যেমন ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, স্ট্রোক, ক্যান্সার প্রতিরোধে জনগণকে সচেতন করে তুলতে হবে।

সভা শেষে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের সামনে একটি বর্ণাঢ্য র‌্যালি মিরপুর রোড প্রদক্ষিণ করে।

http://www.anandalokfoundation.com/