13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মায়ানমার থেকে আগত রোহিঙ্গাদের ভারতে জায়গা নেই

Brinda Chowdhury
January 4, 2020 8:04 pm
Link Copied!

দেবাশীষ মুখার্জী (কুটনৈতিক প্রতিবেদক) : ভারতের কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং খোলামেলা ভাবেই বলেছেন, মায়ানমার থেকে আগত রোহিঙ্গাদের ভারতে জায়গা নেই।

তিনি আরও বলেছেন, NRC – এর মাধ্যমে রোহিঙ্গাদের চিহ্নিত করে, মায়ানমারে ফেরত পাঠানো হবে। কিন্তু মুখে বলা যত সহজ, কাজে পরিনত করা অত সহজ হবে না।

পশ্চিম বঙ্গের মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে কংগ্রেস-তৃনমূল-বামফ্রন্ট মিলে, রোহিঙ্গাদের নাগরিকত্বের দাবিতে গত তিন বছর ধরে আন্দোলন করছে। রোহিঙ্গা শিশুদের অধিকার প্রতিষ্ঠার জন্য আদালতের দ্বারস্থ হয়েছে।

কেন্দ্রীয় বিজেপি সরকার, বাংলাদেশ-পাকিস্তান-আফগানিস্তান থেকে আগত সংখ্যালঘু শরনার্থীদের নাগরিকত্ব দিতে CAA (নাগরিকত্ব সংশোধনী আইন) পাশ করে নিলেও, সেখানে মায়ানমার ও রোহিঙ্গাদের নাম নেই।

রহস্যজনক ব‍্যাপার হচ্ছে, মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল, বামফ্রন্ট ও কংগ্রেস রোহিঙ্গাদের নাগরিকত্বের দাবিতে সোচ্চার হলেও, বাংলাদেশ – পাকিস্তান – আফগানিস্তান থেকে যাওয়া সংখ্যালঘুদের নাগরিকত্ব দানের কেবল বিরোধিতাই করছে না, ঐ আইনের বিরুদ্ধে যে সব গোষ্ঠী ধ্বংসাত্মক কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে – তাদের সর্বাত্মক সমর্থন ও সহযোগিতা করে যাচ্ছে।

ভারতে প্রশ্ন উঠেছে, কেন্দ্রীয় সরকার যাদের নাগরিকত্ব দিয়েছে, তাদের সিংহভাগ বাংলাদেশী হিন্দু ― অথচ মমতা বন্দ্যোপাধ্যায় নিজে একজন বাঙালি হওয়া সত্ত্বেও, বাংলাদেশী হিন্দু শরনার্থীদের রাষ্ট্রহীন করে – মায়ানমার থেকে আসা রোহিঙ্গাদের নাগরিকত্ব দিতে চাইছেন কেন ?

ভারতের অভিজ্ঞ মহলের অভিমত হচ্ছে, হিন্দু-বিরোধিতাকেই ভারতে ধর্মনিরপেক্ষতা মনে করা হয়।

ভারত যদি রোহিঙ্গাদের মিয়ানমার সীমান্তে নিয়ে যায় – মায়ানমার কি তাদের গ্রহণ করবে ? তারচেয়েও বড় কথা হচ্ছে, কংগ্রেস-তৃণমূল-বামফ্রন্ট প্রভৃতি ধর্মনিরপেক্ষ দল মিলে, রোহিঙ্গাদের মায়ানমার সীমান্তে নিতে যেতে দেবে কিনা।

http://www.anandalokfoundation.com/