13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বেনাপোল স্থল বন্দর দিয়ে চাউল আমদানি স্বাভাবিক

Brinda Chowdhury
January 28, 2021 5:26 pm
Link Copied!

যশোরের বেনাপোল স্থল বন্দর দিয়ে আমদানিকৃত চাল এর উপরে অতিরিক্ত শুল্কায়নের কারণে আমদানিকৃত (২৩/১/২০২১) তারিক এর ৩০০ টনের প্রথম চালান ব্যবসায়ীরা   ও সিএন্ডএফ এজেন্ট এর কেউ চাউল আনলোড করে নাই।
রুপালি এজেন্সির ম্যানেজার  মিন্নু মিয়া জানান অন্যান্য স্থলবন্দরে মোটা চাউল  টনপ্রতি শুল্কায়নের মূল্য৩৭০টাকা ও চিকন চাউল টনপতি শুল্কায়নের মূল্য ৪২৫ টাকা কিন্তূ বেনাপোল স্থলবন্দরে মোটা চাউল টন প্রতি শুল্কায়ন এর মূল্য৩৯০টাকা ও চিকন চাউল টন পতি শুল্কায়নের মূল্য ৪৩০টাকা ।
এই বৈষম্যের কারণে আমরা  চাউল আনলোড করা বন্ধ রেখেছিলাম বর্তমানে কাস্টমস কমিশনার এর হস্তক্ষেপে এই বৈষম্য দূর হয়েছে মোটা চাউল ৩৭০টাকা টন প্রতি ও চিকন চাউল, ৪৩০টাকা নির্ধারণ করা হয়েছে। ২৩ তারিখ থেকে ২৭ তারিখ পর্যন্ত গাড়ি ডেমারেজ বাবদ প্রতিদিন  গাড়ি প্রতি ইন্ডিয়ান ২০০০ রুপি ডেমারেজ দিতে হয়েছে এই সমস্ত কারণে বেনাপোল বন্দর থেকে বাংলাদেশের ব্যবসায়ীরা মুখ ঘুরিয়ে নিচ্ছে অন্য বন্দরের দিকে আকৃষ্ট হচ্ছে ।
বেনাপোল বন্দরের রাজস্ব ঘাটতি হচ্ছে।  তবে বর্তমান অবস্থা স্বাভাবিক আমরা পুরোদমে আমদানিকৃত চাউল খালাসের ব্যবস্থা করছি। অপরদিকে সি এণ্ড এফ কর্মচারী মোঃ রবিউল ইসলাম জানান জানুয়ারি ২৩তারিখে ৩০০ মেট্রিক টন চাউল ২৫ তারিখে ১০০ টন চাউল ২৭ তারিখে ১০০মেট্রিক টন চাউল। সর্বমোট ৫০০ মেট্রিক টন চাউল আমাদের আমদানি হয়েছে আগামীতে অন্যান্য  ব্যবসায়ীদের আরো চাউল আসবে।
http://www.anandalokfoundation.com/