13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বীরশ্রেষ্ঠ হামিদুরের গ্রামের রাস্তা-ঘাটের বেহাল দশা, ৪৫ বছরে বাস্তবায়ন হয়নি হামিদনগর

admin
December 14, 2016 9:12 am
Link Copied!

আরিফ মোল্ল্যা, ঝিনাইদহ:
হামিদুর রহমান বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী একজন শহীদ মুক্তিযোদ্ধা। ১৯৪৫  সালের ভারতের পশ্চিমবঙ্গে চব্বিশ পরগনা জেলার চাপড়া থানার ডুমুরিয়া গ্রামে জন্ম গ্রহন করেন। তার পিতার নাম আক্কাস আলী মন্ডল এবং মাতার নাম কায়ছুন নেছা। ১৯৪৭ সালে ভারত বিভাগের পর তাদের পরিবার যশোরের সীমান্তবর্তী ঝিনাইদহ জেলার মহেশপুর উপজেলার খোর্দ্দখালিশপুর (বর্তমানে হামিদ নগর) গ্রামে স্থায়ীভাবে বসবাস করেন। ১৯৭১ সালে ২ ফেব্রুয়ারি তিনি ইস্ট বেঙ্গল রেজিমেন্টে যোগদান করে তিনি মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলে দক্ষিণপূর্বে কমলগঞ্জ উপজেলার ধলই নামকস্থানে মুক্তিবাহিনীতে যোগ দেন। ২৮ অক্টোবর রাতে ধলই এর যুদ্ধে অসীম সাহসিকতা প্রদর্শন করে এলএমজি চালানোরত শত্রু পক্ষের দুইজন সৈন্যকে ঘায়েল করেন। কিন্তু তিনি নিজেও শত্রুর গুলিতে শাহাদৎ বরন করেন। পরবর্তীতে এই বীর সৈনিকের লাশ ধলই থেকে ৩০ কিলোমিটার দক্ষিণে ভারতের ত্রিপুরা রাজ্যের অন্তগত আমবাসা গ্রামে একটি মসজিদের পাশে দাফন করা হয়। মুক্তিযুদ্ধে বিরোচিত ভুমিকা ও আত্মত্যাগে স্বীকৃতিস্বরূপ তাকে সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা বীরশ্রেষ্ঠ খেতাবে ভুষিত করা হয়। সুদীর্ঘ ৩৬ বছর পর তার দেহাবশেষ বাংলাদেশে নিয়ে আসা হয়। এবং ২০০৭ সালের ১১ ডিসেম্বর ঢাকার মিরপুরস্থ শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিত করা হয়। দেশের ৭ জন বীরশ্রেষ্ঠ পদকপ্রাপ্ত শহীদ মুক্তিযোদ্ধাদের মধ্যে তিনিই সর্বকনিষ্ঠ।
রাষ্টীয় খেতাবপ্রাপ্ত এ মুক্তিযোদ্ধার পরিবারের অবস্থা খুব একটা ভাল নেই। বেঁচে থাকা ৩ ভাই হামজুর রহমান, শুকুর আলী, ফজলুর রহমান ও দুই বোনের সংসার চলে সম্মানী ভাতার উপর। পরিবারের ৩ সদস্যের নামে রেশন কার্ড থাকলেও গত ৩/৪ মাস যাবৎ তাদের রেশন বন্ধ রয়েছে। জমি বলতে তাদের তেমন কিছু নেই। বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের ভাই হামজুর রহমান জয়দিয়া বাওড়ে দক্ষ ফিসারম্যান হিসেবে চাকুরী করেন। এখন তিনি অসুস্থ্য হয়ে বাড়িতে আসেন। অপর দুই ভাই কৃষি কাজ করে তাদের পরিবার পরিজন নিয়ে কোন রকম জীবন জীবীকা নির্বাহ করছে। ১৯৮১ সালে তৎকালীন সরকার বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের বসতবাড়িটি তৈরি করে দেয়। ঠিকাদার বাড়িটির নির্মাণকাজে ব্যাপক অনিয়ম করে। ফলে অল্পদিনেই বাড়িটি বসবাসের অনুপযোগী হয়ে পড়ে। বর্তমানে ঘরের কক্ষের উপরের ছাদ খসে পড়েছে। দেয়াল ভেঙ্গে গেছে। এখন একপ্রকার জীবনের ঝুকি নিয়েই বাড়ীটিতে বসবাস করছে পরিবারের সদস্যরা। এছাড়া বীরশ্রেষ্ঠের গ্রাম খোর্দ্দ খালিশপুর এর নাম পরিবর্তন করে রাখা হয় হামিদনগর। কিন্তু স্বাধীনতার ৪৫ বছরেও খাতা কলমে তার কোন পরিবর্তন হয়নি। পরিবার ও এলাকাবাসীর জোর দাবী যে বীরশ্রেষ্ঠের গ্রামটি অতি দ্রুত হামিদনগর নামেই খাতাকলমে যেন ব্যবহার শুরু হয়। আর গ্রামের রাস্তাঘাটের অবস্থা তো একেবারেই বেহাল দশা।
ঝিনাইদহ শহর থেকে প্রায় ৪৫ কিলোমিটার দুরে খোর্দ্দ খালিশপুর গ্রামে সরেজমিনে দেখাগেছে, বীরশ্রেষ্ঠের তিন কক্ষ বিশিষ্ট পাকা বিল্ডিং এর জরাজীর্ণ অবস্থা। কক্ষের ছাদের প্লাস্টার খসে পড়ছে ঘরের মধ্যে। জানালা দরজা ভেঙ্গে গেছে। এরই মধ্যে ঝুর্কি নিয়ে বসবাস করছেন পরিবারের সদস্যরা।
এছাড়া বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের নামে তার গ্রামেই একটি প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে। আর খালিশপুরে প্রতিষ্ঠিত হয়েছে সরকারি বীরশ্রেষ্ঠ শহীদ হামিদুর রহমান ডিগ্রি কলেজ। কলেজ আঙ্গিনায় মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সহায়তায় ২০০৭ সালে ৬২ লাখ ৯০ হাজার টাকা ব্যয়ে বাস্তবায়িত হয়েছে বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী হামিদুর রহমান গ্রস্থাগার ও স্মৃতি জাদুঘর। জাদুঘরটি এখনো সরকারিকরণ হয়নি। সেখানে গ্রন্থাগার হিসেবে চাকুরি করছেন বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের মেঝোভাই হামজুর রহমানের ছেলে মোস্তাফিজুর রহমান মিলন। তাকে জেলা পরিষদ থেকে প্রতিমাসে ৫ হাজার করে টাকা দেয়া হয়। আর গত ২/৩ মাস আগে কেয়ারটেকার হিসেবে কাজ শুরু করেছেন হামিদুর রহমানের বোনের ছেলে মুকুল জোয়ার্দ্দার। তার এখনো কোন বেতন হয়নি। গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘরের সামনেই রয়েছে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের মা কায়দাছন নেছার কবর।

বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের ভাইপো হাফিজুর রহমান জানান, সরকারিভাবে তাদের ৫ সদস্যের প্রতি পরিবারকে প্রতিমাসে দেয়া হয় ৫ হাজার ৫৯০ টাকা। এছাড়া ৩ সদস্যেদের প্রত্যক পরিবারকে  প্রতিমাসে ৩০ কেজি চাউল, ৩০ কেজি আটা, ১০ কেজি ডাল,  ৫ কেজি চিনি, ৮ কেজি তেল রেশন হিসেবে দেয়া হতো। কিন্তু গত ৩/৪ মাস তাও বন্ধ রয়েছে। এখন মূলত সরকারের দেয়া সম্মানী ভাতার উপরই তাদের সংসার চলছে কোনরকম ভাবে।
হামিুদর রহমানের বাড়িতে সামরিক বাহিনীর দেয়া মুক্তিযোদ্ধা প্রভিশনাল সার্টিফিকেট ছাড়া আর কোন স্মৃতি চিহৃ নেই। জাদুঘরে টানানো রয়েছে বিভিন্ন ছবি ও পুস্তক।
আর হামিদুর রহমানের নামে প্রতিষ্ঠিত সরকারি কলেজের ২২ শিক্ষকের চাকুরী আজও সরকারিকরণ হয়নি। শিক্ষকেরা দিনের পর দিন মানবেতর জীবনযাপন করছে।
বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের মেঝোভাই হামজুর রহমান জানান, তার ভাই ছিলেন একজন দেশপ্রেমিক সৈনিক তিনি দেশের জন্য জীবন দিয়ে শহীদ হয়েছেন। যার ফলে আজ আমরা গর্বিত। তাদের বসবাসের বাড়িটি সংরক্ষণসহ রাস্তা ঘাট চলাচলের যোগ্য করার জন্য তিনি সরকারের কাছে জোর দাবি জানান। বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের ভাতিজা মোস্তাফিজুর রহমান বলেন, তার চাচা ছিলেন একজন মুক্তিযোদ্ধা দেশ স্বাধীন করতে গিয়ে অগ্রণী ভূমিকা পালন করতে জীবন দিয়ে শহীদ হয়েছেন। তার নামে এলাকায় একটি জাদুঘর হয়েছে। আমি সেখানে গ্রন্থাগার হিসেবে চাকরি নিয়েছি। বেশ কয়েকবছর অতিবাহিত হলেও  আমার চাকুরী সরকারিকরণ হয়নি।

স্বাধীনতার ৪৫ বছরেও বীরশ্রেষ্ঠের গ্রামটি হামিদনগর হয়নি। খাতাকলমে এখনও খোর্দ্দখালিশপুর হিসেবে ব্যবহৃত হচ্ছে।  রাস্তাঘাটেরও কোন পরিবর্তন হয়নি। বীরশ্রেষ্ঠের বাড়িতে যাওয়ার রাস্তটি ভেঙ্গে গেছে অসংখ্য জায়গায় খানা খন্দের সৃষ্টি হয়েছে। এলাকাবাসীর অভিযোগ বহু তদবির সত্ত্বেও সংশ্লিষ্ট কর্তৃপ এদিকে নজর দেয়নি। অথচ বীরশ্রেষ্ঠের গ্রাম হওয়ায় বহু ভিআইপিদের আগমন ঘটে গ্রামটিতে।

বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের বাল্য বন্ধু আব্দুর রহমান বলেন, ছোট বেলায় একসাথে খেলা করেছি। শেষ পর্যন্ত তার ডাকে সাড়া দিয়ে দেশের জন্য যুদ্ধ করেছি। একপর্যায়ে সে বীর সেনার মত দেশ রক্ষার্থে জীবন দিয়েছে। আমরা কোন মতে জীবনে বেঁচে আছি। দুঃখ হয়, আমরা যে বীরসেনার গ্রামে বসবাস করি সেই রাস্তা টুকু সম্পূর্ণ রূপে চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। কোন মানুষ ইচ্ছা থাকলেও হামিদুরের একমাত্র স্মৃতি তার বসত ভীটা দেখতে আসতে পারে না। গ্রামবাসী হানিফ মন্ডল নামের এক বৃদ্ধ অতি আক্ষেপের সাথে জানান, ছোট বেলা থেকেই হামিদুর অত্যান্ত প্রতিবাদী এবং সাহসী ছিলেন। দীর্ঘ ৪৪ বছর আগে বাংলাদেশ স্বাধীনের সময় সে জীবন বাজী রেখে যুদ্ধে যায়। সেখানে পাকসেনাদের হাতে শহীদ হন। কিন্তু তার বসতবাড়ী একেবারেই বসবাসের অযোগ্য, খালিশপুর শহর থেকে সামান্য তিন কিলোমিটার রাস্তার বেহাল দশা। দূরদুরান্ত থেকে অসংখ্য দর্শনার্থী প্রতিনিয়ত বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের বাড়ী দেখতে আসে। তখন আমাদের লজ্জা পেতে হয়। তিনি আরও জানান, হামিদুরের গ্রামের রাস্তা সংস্কার বাড়ি নির্মাণসহ এখানে ইতিহাস ঐতির্য্যের স্মৃতি ধরে রাখতে একটি পর্যটন কেন্দ্র গড়ে তোলার জন্য সরকারের প্রতি আহব্বান জানান।

এ ব্যাপারে জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মকবুল হোসেন বলেন, বিষয়টি যতদ্রুত সম্ভব মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রনালয়ের মাধ্যমে যোগাযোগ করে সমাধান করার চেষ্টা করা হবে।

মহেশপুর উপজেলা নির্বাহী অফিসার আশাফুর রহমান জানান, তিনি যোগদানের পর গ্রন্থাগার ও স্মৃতি পাঠাগারে রং এর কিছু কাজ করেছেন। রাস্তা-ঘাটের বিষয়ে তিনি জানান, রাস্তা-ঘাট নিয়ে আমি জেলা মিটিংয়ে বলেছি। এটা আলাদা করে পরিষদে কিছু দেয়া হয় না। এটার জন্য থোক বরাদ্দ দেয়া হয় এমপির অনুকুলে। এমপির ডিও লাগে। সেটি দেয়া আছে। আমরা আশা করছি এই অর্থবছরে বেশকিছু কাজ হবে। রাষ্ট্রীয় স্বীকৃতি হিসেবে মেডেল পাওয়ার বিষয়ে তিনি জানান, তার তো মেডেল পাওয়ার কথা। সেটা গ্রন্থাগার বা পাঠাগারে থাকার কথা নয় আর সেখানে সেটি নেইও। পরিবারের কাছে খোঁজ নিয়ে দেখতে পারেন।

http://www.anandalokfoundation.com/