13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বিশ্ব মানবপাচার বিরোধী দিবস আজ

admin
July 30, 2016 8:55 am
Link Copied!

স্টাফ রিপোর্টারঃ বিশ্ব মানব পাচারবিরোধী দিবস আজ শনিবার। ২০১৩ সালের ১৮ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদ এক প্রস্তাবের মাধ্যমে প্রতি বছর ৩০ জুলাই দিনটিকে বিশ্বা মানব পাচারবিরোধী দিবস হিসেবে স্বীকৃতি দেয়।

প্রস্তাবে বলা হয় যে, ‘মানবপাচারের শিকার ব্যক্তিদের অবস্থা সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং তাদের অধিকারগুলোর প্রচার ও সুরক্ষার লক্ষ্যে এমন একটি দিবসের প্রয়োজন ছিল। এ ছাড়া বাংলাদেশ সরকার সম্প্রতি প্রকাশিত ‘মানবপাচার প্রতিরোধে জাতীয় কর্মপরিকল্পনা ২০১৫-২০১৭’-তে দিবসটিকে উদযাপন করার ওপর গুরুত্ব আরোপ করেছে।’

বিশ্বের অন্যান্য স্থানের মতো বাংলাদেশেও এবার দ্বিতীয়বারের মতো বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হবে। ইউএসএইড বাংলাদেশ, উইনরক্ ইন্টারন্যাশনাল, জাতিসংঘের মাদক ও অপরাধ বিষয়ক দপ্তর (ইউএনওডিসি), জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর), প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশসহ আরো কয়েকটি সংগঠন যৌথভাবে আজ সকাল ৯টা ৩০ মিনিটে রাজধানীর সিরডাপ মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করেছে।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করবেন বেসরকারি সংস্থা সিডব্লিউসিএসের প্রেসিডেন্ট অধ্যাপক ইসরাত শামীম। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. ওমর ফারুক।

এ ছাড়া মানবপাচার বন্ধ করার আহ্বান সংবলিত গণস্বাক্ষর সংগ্রহ এবং মানবপাচার প্রতিরোধ, ভিকটিমের সুরক্ষা ও অপরাধের বিচার ব্যবস্থা সংবলিত তথ্য প্রদর্শনীরও আয়োজন করা হয়েছে।

http://www.anandalokfoundation.com/