13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বিশ্ব গণতন্ত্র সূচকে বাংলাদেশের আট ধাপ অগ্রগতি

Brinda Chowdhury
January 22, 2020 5:31 pm
Link Copied!

বিশ্ব গণতন্ত্র সূচকে বাংলাদেশের আট ধাপ অগ্রগতি হয়েছে। যুক্তরাজ্যের লন্ডনভিত্তিক সাময়িকী দ্য ইকোনমিস্টের ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) ওই সূচক তৈরি করেছে।

আজ বুধবার প্রকাশিত এই সূচকে দেখা যায়, বিশ্বের ১৬৫টি দেশ ও দুটি ভূখণ্ডের এই সূচকে ২০১৯ সালে বাংলাদেশের অবস্থান ৮০তম। গত বছর ৮৮তম অবস্থানে ছিল বাংলাদেশ।

২০০৬ সাল থেকে এই সূচক প্রকাশ করে আসছে ব্রিটিশ সাময়িকীটির গবেষণা শাখা ইন্টেলিজেন্স ইউনিট। পাঁচটি মানদণ্ডের ভিত্তিতে তৈরি এই সূচকের সর্বোচ্চ স্কোর ১০। ওই মানদণ্ডগুলো- নির্বাচনী ব্যবস্থা ও বহুদলীয় অবস্থান, সরকারে সক্রিয়তা, রাজনৈতিক অংশগ্রহণ, রাজনৈতিক সংস্কৃতি এবং নাগরিক অধিকার। চলতি বছর গণতন্ত্রের সূচকে বাংলাদেশের উন্নতির পাশাপশি স্কোরও বেড়েছে।

গত বছর বাংলাদেশের স্কোর ছিল ৫.৭৭। এবার তা বেড়ে দাঁড়িয়েছে ৫.৮৮। এদিকে এই সূচকে বাংলাদেশের অগ্রগতি হলেও অবনমন হয়েছে ভারতের। গত বছর দেশটির অবস্থান ছিল ৪১তম। আর এবার সূচকে ভারতের অবস্থান ৫১তম। দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের মধ্যে দুই ধাপ অগ্রগতি হয়ে এবার ৬৯তম অবস্থানে রয়েছে শ্রীলঙ্কা। উন্নতি হয়েছে পাকিস্তানেরও। গত বছরের চেয়ে চার ধাপ অগ্রগতি হয়ে তালিকায় দেশটির অবস্থান ১০৮তম হয়েছে।

উল্লেখ্য, এই সূচকে এবারও শীর্ষে রয়েছে নরওয়ে (৯.৮৭)। এরপরই আইসল্যান্ডের অবস্থান (৯.৫৮)। আর তৃতীয় অবস্থানে রয়েছে সুইডেন (স্কোর ৯.৩৯)। আর ১.০৮ স্কোর একেবারে তলানিতে রয়েছে উত্তর কোরিয়া। দেশটির অবস্থান ১৬৭তম। এছাড়া অন্যান্য দেশের মধ্যে কঙ্গো ১৬৬তম (১.১৩), সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক ১৬৫তম (১.৩২), সিরিয়া ১৬৪তম (১.৪৩) ও চাদ ১৬৩ (১.৬১)।

http://www.anandalokfoundation.com/