13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বিপ্লবী বটুকেশ্বর দত্ত জন্মদিন আজ

ডেস্ক
November 18, 2022 8:10 am
Link Copied!

স্বাধীনতা সংগ্রামের অন্যতম পথিকৃত বিপ্লবী বটুকেশ্বর দত্ত জন্মদিন আজ। ভারতের স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা রয়েছে বিপ্লবী বটুকেশ্বর দত্ত’র নাম। বিপ্লবী ভগৎ সিংয়ের ভাবশিষ্য বটুকেশ্বর দত্ত ১৯১০ সালের ১৮ নভেম্বর পশ্চিমবঙ্গের বর্তমানে পূর্ব বর্ধমান জেলার খণ্ডঘোষ থানার ওঁয়াড়ি গ্রামে জন্মগ্রহণ করেন।

পিতা গোষ্টবিহারী দত্ত।  ছোটবেলায় গ্রামে তিনি ‘মোহন’ নামে পরিচিত ছিলেন। জন্মের পর কিছুদিন ওঁয়াড়ি গ্রামে থাকার পর পিতা কর্মসূত্রে উত্তরপ্রদেশের কানপুরে গেলে বটুকেশ্বর তার সঙ্গে যান। ১৯২৫ খ্রিস্টাব্দে সেখানে থেকেই ম্যাট্রিক পাশ করেন। সেখানেই তিনি বিপ্লবী চন্দ্রশেখর আজাদ ও ভগৎ সিং এর সংস্পর্শে আসেন এবং ভারতের স্বাধীনতা আন্দোলনে যুক্ত হন। বিপ্লবী দলে যোগ দিয়ে দল সংগঠনে প্রথমে আগ্রায়, পাঞ্জাব ও অন্যান্য স্থানে যান। তাদের সংগঠনের নাম ছিল হিন্দুস্তান সোশ্যালিস্ট রিপাবলিকান অ্যাসোসিয়েশন। কানপুরে কলেজে পড়ার সময় বিপ্লবী চন্দ্রশেখর আজাদ ও ভগৎ সিং এর সংস্পর্শে আসেন এবং বিপ্লবী রাজনীতিতে যোগ দেন। বিপ্লবী সদস্যদের নিকট বি.কে নামে পরিচিত ছিলেন বটুকেশ্বর দত্ত।

১৯২৯ সালের ৮ এপ্রিল ভগৎ সিংয়ের সাথে নয়া দিল্লীর কেন্দ্রীয় সংসদ ভবনে বোমা ফাটানোর জন্য তিনি বিখ্যাত ছিলেন। তারা পরিকল্পনা মোতাবেক দুটি বোমা ফেলেন, যাতে কারো কোনো ক্ষতি না হয়। ফরাসী নৈরাজ্যবাদী বিপ্লবী বৈলেয়ন্টের মতোই ভগৎ সিংহের বক্তব্য ছিল ‘বধিরকে শোনাতে উচ্চকণ্ঠ প্রয়োজন’। বটুকেশ্বর দত্ত ও তিনি ইস্তাহার ছড়িয়ে দেন নিজেদের বক্তব্যের সমর্থনে, স্লোগান দেন এবং শান্তভাবে গ্রেপ্তারবরণ করেন।

গ্রেপ্তারের পর বিস্ফোরক আইন ভঙ্গ ও হত্যা প্রচেষ্টার দায়ে তাদের বিরুদ্ধে মামলার প্রহসন করে ব্রিটিশ সরকার। জেলে তিনি এবং ভগৎ সিং ভারতীয় রাজনৈতিক জেলবন্দিদের সাথে নোংরা আচরণের বিরুদ্ধে ও রাজবন্দীর অধিকারের দাবীতে এক ঐতিহাসিক অনশনের উদ্যোগ নেন শুরু করেন এবং তাদের জন্য কিছু অধিকার আদায়ে সক্ষম হন। এই অনশনে শহীদ হন বিপ্লবী যতীন দাস। ১৯৩৮ খ্রিষ্টাব্দে বটুকেশ্বর মুক্তি পেলেও বাংলা, পাঞ্জাব ও উত্তরপ্রদেশ তার প্রবেশ নিষিদ্ধ হয়। ১৯৪২ সালে আবার গ্রেপ্তার করে তাকে অন্তরীন রাখা হয় ৩ বছর। তিনি হিন্দুস্তান সমাজপ্রজাতান্ত্রিক সংস্থার একজন সদস্য ছিলেন।

এই সর্বস্বত্যাগী বিপ্লবীর শেষ জীবন বেদনাদায়ক ও মর্মান্তিক। টিবি রোগাক্রান্ত হওয়ায় জেল থেকে মুক্তি পেলেও স্বাধীন ভারতে তার মূল্যায়ন হয়নি, দারিদ্রের সাথে লড়াই করে জীবন কেটেছে। স্বাধীনতার পর বিবাহ করে বিহারের পাটনায় বসবাস করতেন। সরকারি সাহায্য বা সম্মান বিশেষ কিছু পাননি। জীবিকা নির্বাহের তাগিদে পরিবহন ব্যবসা করতেন। ২০ জুলাই ১৯৬৫ দিল্লীর একটি হাসপাতালে প্রায় লোকচক্ষুর অন্তরালে তার মৃত্যু হয়।

দেশ স্বাধীন হওয়ার পর থেকে দীর্ঘ সময় অনাদরে পড়েছিল বিপ্লবীর বসতবাড়ি ও ভিটা। ওঁয়ারি গ্রামের বাসিন্দা ও বটুকেশ্বর দত্ত স্মৃতি সংরক্ষণ কমিটি দীর্ঘদিন ধরে বিপ্লবীর বসতবাড়ি ও ভিটা সংরক্ষণের দাবি জানায়। মমতা বন্দ্যোপাধ্যায় বাংলার মুখ্যমন্ত্রী হওয়ার পর বটুকেশ্বর দত্ত’র বসতবাড়ি, ভিটা ও তার লাগোয়া নগেন্দ্রনাথ ঘোষের সেই পাতাল ঘর ‘হেরিটেজ’ স্থান হিসাবে ঘোষণা করা হয়। এরপর ২০১৩ সালে রাজ্যের পর্যটন দপ্তর বটুকেশ্বর দত্ত’র জন্মভিটা ও পৈতৃক বাড়ি এবং ওই পাতাল ঘর সংস্কারের উদ্যোগ নেয়। বসতভিটা ও টিনের চালার বাড়ির কাঠামো অক্ষুন্ন রেখে হয় সংস্কার কাজ। বটুকেশ্বর দত্ত’র একমাত্র কন্যা ভারতি বাগচী এরপর তাঁর বাবার জন্মভিটা ঘুরে দেখে যান। বটুকেশ্বর দত্ত স্মৃতি সংরক্ষণ কমিটির সভাপতি মধুসূদন চন্দ্র জানিয়েছেন, বিপ্লবীর বসতবাড়ির পাশেই তৈরি হচ্ছে সংগ্রহশালা। সেই কাজ সম্পূর্ণ হেয়ে গেলে বটুকেশ্বর দত্ত ও ভগৎ সিংয়ের বিপ্লবী কর্মকাণ্ড সম্পর্কিত অনেককিছু সেখানে সাজিয়ে রাখা হবে।

http://www.anandalokfoundation.com/