13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বাঙালি কন্যার আবিস্কার ‘থ্রিডি-প্রিন্টেড সেন্সর টেকনোলজি’

Rai Kishori
February 21, 2019 11:49 am
Link Copied!

আরশোলাকেও হার মানিয়েছেন বাঙালি কন্যা মেহমুদা সুলতানা! তাঁর প্রযুক্তি, তাঁর বানানো সেন্সর যন্ত্রের মাধ্যমে। শুঁড় দিয়ে আশপাশের সব কিছুকে এক লহমায় বুঝে ফেলার যে আশ্চর্য ক্ষমতা রয়েছে আরশোলার, সুলতানার সেন্সর তার ‘জাদু’ সম্ভবত বুঝে ফেলেছে!

তাই যাকে প্রায় দেখাই যায় না, এমন ক্ষুদ্রাতিক্ষুদ্র কোনও বস্তুর ক্ষমতা কতটা হতে পারে, এ বার তা বাংলার সুলতানার কাছ থেকে শিখছে নাসা। তাঁর বানানো সেন্সরের মাধ্যমে। যাঁর জন্ম আর শৈশব-কৈশোরের একটা অংশের স্মৃতি ধরা রয়েছে পাবনার এক অজ পাড়াগাঁয়ে।

ব্রহ্মাণ্ডে ভিন মুলুকের ভিন গ্রহে প্রাণ খুঁজতে সুলতানাই আপাতত বড় ভরসা নাসার। ছোট হতে হতে কত ছোট হওয়া যায়, অত ছোট হয়েও কী ভাবে তাকে বড় কাজে লাগানো যায়, সুলতানাই তা শিখিয়েছেন নাসাকে। তাঁর প্রযুক্তির মাধ্যমে। যা আগামী দিনে চাঁদমঙ্গলে মহাকাশচারীদের অত্যন্ত গুরুত্বপূর্ণ হাতিয়ার হয়ে উঠতে চলেছে। প্রাণ বা তার উপাদানের খোঁজ-তল্লাশে।

সুলতানার উদ্ভাবিত প্রযুক্তির নাম- ‘থ্রিডি-প্রিন্টেড সেন্সর টেকনোলজি’। অত্যন্ত কম চাপ ও তাপমাত্রায় কোনও গ্যাস বা বাষ্প খুব সামান্য পরিমাণে থাকলেও, তার মধ্যে প্রাণের উপাদান লুকিয়ে আছে কি না, আছে কি না জলের কণা, অ্যামোনিয়া, মিথেন বা হাইড্রোজেনের অণু, সুলতানার প্রযুক্তির দৌলতে এ বার তারও ‘গন্ধ’ পাওয়া যাবে। আর ‘নাকে’ আসা সেই ‘গন্ধ’ সুলতানার বানানো সেন্সর বেতার (ওয়্যারলেস) অ্যান্টেনার মাধ্যমে পৃথিবী বা গ্রাউন্ড স্টেশনের সঙ্গে যোগাযোগ রেখে চলা উপগ্রহকে জানিয়ে দিতে পারবে। কয়েক লহমার মধ্যে। যা এর আগে কখনও সম্ভব হয়নি।

আরশোলার মতো সেন্সর বানানোর প্রয়োজনটা নাসার অনেক দিনের। ভিন গ্রহে প্রাণের খোঁজে সেই হাতিয়ারটা এত দিন ছিল না নাসার হাতে। যা তুলে দিলেন সুলতানা। ২০১৭-য় তিনি পান নাসার ‘বর্ষসেরা বিজ্ঞানী’র পুরস্কার

সেন্সরটি আকারে আমাদের হাতের সবচেয়ে ছোট আঙুলটির (কনিষ্ঠা) মতো। ৩ ইঞ্চি লম্বা, ২ ইঞ্চি চওড়া। মানে, চওড়ায় পায়ের বুড়ো আঙুলের চেয়ে একটু বেশি। এত ছোট সেন্সর এর আগে আর পাঠানো যায়নি মহাকাশে।

মেরিল্যান্ডের গ্রিনবেল্টে নাসার গডার্ড স্পেস ফ্লাইট সেন্টারের প্রযুক্তিবিদ মেহমুদা সুলতানা ওয়াশিংটন থেকে টেলিফোনে ‘আনন্দবাজার ডিজিটাল’কে বলেছেন, ‘‘আমাদের এই নতুন সেন্সরটি এ বার মঙ্গল, চাঁদে পাঠানো কোনও ল্যান্ডার, রোভারের শরীরেও গুঁজে দেওয়া দেওয়া যাবে। ফলে, তাদের পক্ষে ওই সেন্সর দিয়ে ভিন গ্রহের ভিন মুলুকে খুব সামান্য পরিমাণ গ্যাসেও জলের কণা বা প্রাণের উপাদান রয়েছে কি না, তার ‘গন্ধ’ পাওয়া যাবে, চোখের পাতা পড়তে না পড়তেই।’’

পাবনার গ্রামে নবম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করার পরেই মা, বাবার সঙ্গে তিনি পাড়ি জমিয়েছিলেন আমেরিকায়। সেখানেই গ্র্যাজুয়েশন। পোস্ট গ্র্যাজুয়েশন। ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিংয়ে। ২০১০ সালে সুলতানা যোগ দেন নাসায়।

ইংরেজিতে যাকে বলা হয় ‘স্মেল’, এই ‘গন্ধ’ অবশ্য তা নয়। গ্যাস বা বাষ্পে খুব সামান্য পরিমাণে জলের কণা, খনিজ পদার্থ বা প্রাণসৃষ্টির কোনও উপাদান অথবা জৈব অণু থাকলে সেই গ্যাস বা বাষ্পের রং বা আচার-আচরণ কিছুটা বদলে যায়। সুলতানার প্রযুক্তির কৃতিত্ব, তাঁর বানানো সেন্সরটি চট করে সেই রদবদলটা ধরে ফেলতে পারে। আর সঙ্গে সঙ্গে তাকে সিগন্যালে বদলে ফেলে তা গ্রাউন্ড স্টেশন বা পৃথিবীর সঙ্গে যোগাযোগ রেখে চলা উপগ্রহকে জানিয়ে দিতে পারে।

সুলতানার কথায়, ‘‘এটা আসলে একটা প্রিন্টার। কাগজ বা নোট যে ভাবে ছাপানো হয় প্রিন্টারে, ঠিক সেই পদ্ধতিতেই চলে আমাদের সেন্সর। তবে কাগজ বা নোট ছাপানোর জন্য যেমন প্রিন্টারে কালি লাগাতে হয়, আমাদের প্রিন্টারে তা লাগাতে হয় না। আমাদের থ্রিডি-প্রিন্টেড সেন্সরে কালির বদলে লাগানো হয় বিভিন্ন ধরনের ন্যানো মেটিরিয়াল। বা অত্যন্ত ক্ষুদ্রাতিক্ষুদ্র পদার্থ। সেগুলি থাকে খুব গুঁড়ো গুঁড়ো অবস্থায়। যে কোনও পদার্থকে গুঁড়ো করলে, তা যতই ছোট হোক না কেন, তাকে দেখতে পাওয়া যায়। কিন্তু ন্যানো মেটিরিয়ালগুলিকে অণুবীক্ষণের নীচে না রাখলে কখনওই দেখা সম্ভব নয়।’’

পাউরুটির উপর যেমন মাখন লাগানো হয়, আর তাকে আরও মাখো-মাখো করতে যেমন একটি স্তরের উপর মাখন লাগানো হয় আরও কয়েকটি স্তরে, সুলতানার বানানো সেন্সরে তেমন ভাবেই বিশেষ একটি পদার্থের উপর (যাকে ‘সাবস্ট্রেট’ বলা হয়, যেমন- পাউরুটি) স্তরে স্তরে লাগানো থাকে ন্যানো মেটিরিয়ালগুলি।

সেই ন্যানো মেটিরিয়ালগুলির এক-একটি স্তরের কাজ এক-এক রকম। কখনও প্রত্যেকটি স্তরে থাকে একই ধরনের ন্যানো মেটিরিয়াল। কখনও বা একটি স্তরে যে ন্যানো মেটিরিয়াল আছে, অন্য স্তরে তা থাকে না। সেখানে থাকে অন্য একটি ন্যানো মেটিরিয়াল।

তার ফলে, সুলতানার বানানো সেন্সরের কোনও একটি স্তর যদি কোনও একটি জৈব অণু বা প্রাণের উপাদানের ‘গন্ধ’ পায়, তা হলে অন্য স্তরটির নাকে পৌঁছবে অন্য কোনও জৈব অণু বা প্রাণের অন্য কোনও উপাদানের গন্ধ। ফলে, একটি সেন্সর একই সঙ্গে ভিন গ্রহের ভিন মুলুকে খুব সামান্য পরিমাণ গ্যাস বা বাষ্পে প্রাণসৃষ্টির বিভিন্ন ধরনের উপাদানের খোঁজ-তল্লাশ করতে পারবে। এর আগে যা সম্ভব হয়নি। এত ছোট চেহারার সেন্সরে সেটা করা সম্ভব বলে কেউ সেই ভাবে ভেবেও উঠতে পারেননি।

http://www.anandalokfoundation.com/