13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

প্রেস ক্লাবের সহযোগি স্নাতকোত্তরে প্রথম শ্রেনিতে উত্তীর্ণ হয়েছে আশাশুনির কনক

admin
August 30, 2017 6:27 pm
Link Copied!

সচ্চিদানন্দদেসদয়(আশাশুনি)সাতক্ষীরা -নাম তার কনক দাশ। জন্ম সাতক্ষীরা জেলার আশাশুনি উপজেলার বুধহাটা গ্রামে। বাবা সন্তোষ দাশ মাতা বুলী দাশী। পাঁচ ভাই বোনের মধ্যে সবর ছোট সে। দলিত সম্প্রদায় ও আর্থিক সংকটের কারণে একটু দেরিতেই তার লেখা পড়ার হাতে খড়ি।সংসারের অভাব অনাটনের জন্য প্রতিদিন তাকে রান্নার জ্বালানী সংগ্রহ করতে হতো।রাস্তার পাশে পাশে পড়ে থাকা টুকরা টুকরা কাঠ কুড়িয়ে জ্বালানীর জন্য ব্যবহার করতো তার পরিবার।

আমাদের দেশে জুলাই নভেম্বর পর্যন্ত আখের কেনা বেচা ভালো জমে উঠে। তখন পথচারি রা এবং বাজারের দোকানদার রা আখ খেয়ে যে উচ্ছিষ্ট ফেলে দিত, সে ঔগুলো সংগ্রহ করে বাড়ীতে জ্বালানী হিসাবে ব্যবহার হতো।এরকম জ্বালানী কুড়ানোর সময় বুধহাটা আঞ্চলিক প্রেসক্লাবের সাবেক সেক্রেটারি নজরে পড়ে ছেলেটি। তখন সে ছেলেটির নাম জিঞ্জসা করে। প্রতি উত্তরে বলে কনেক।প্রেসক্লাবের পরিস্কার পরিচ্ছনতা করার জন্য প্রতি দিন ৫/১০ টাকা পারিশ্রমিকের চুক্তিতে রেখে দেওয়া হলো এবং সেই সাথে ভর্ত্তি করে দেওয়া হলো ব্র্যাক প্রাক প্রাথমিক বিদ্যালয়ে।আর বলে দেওয়া হলো আজ থেকে তোমার নাম কনক দাশ।

১৯৯৭ সালে প্রথম শ্রেণেিত ভর্ত্তির মাধ্যমে তার পড়া শুনার চাকা ঘুরলো।ব্র্যাকের প্রাক প্রাথমিক বিদ্যালয়ের কর্যক্রম ছিল তৃতীয় শ্রেনী পর্যন্ত।১৯৯৯ সালে তৃতীয় শ্রেনীতে তৃতীয় শ্রেনীতে প্রথম স্থান অর্জন করে পরবত্তীতে স্থানীয় শিক্ষক সাধন কুমার দের প্রচেষ্টায় বুধহাটা সরকারি প্রাথমিক বিদ্যারয়ে ভর্ত্তি হয়। সেখানে পঞ্চম শ্রেনীতে বৃত্তি পরীক্ষায় অংশ গ্রহন করে কৃত কার্য হতে পারে নি।এর পর ২০০১ সালে ৬ষ্ট শ্রেনীতে ভর্ত্তি হয় বুধহাটা বি,বি,এম করেজিয়েট স্কুলে।৬ষ্ঠ শ্রেনীতে পড়তে থাকে পাশাপাশি স্থানীয় বুধহাটা বাজারের একটি ঔষধের দোকানে কাজ করতে থাকে। দোকান মালিকের সহযোগিতায় এবং বুধহাটা বি,বি এম কলেজিয়েট স্কুলের সিনিয়র শিক্ষক তাপস বসাক ও স্বপন দাশের সান্নিধ্যে থেকে ২০০৬ সালে মানবিক বিভাগ থেকে ৪.০০ পয়েন্ট পেয়ে এস,এসসি পাস করে।এর পর ২০০৮ সালে এইচ,এস,সি পরীক্ষায় একই প্রতিষ্ঠান থেকে ৪.১০ পয়েন্ট পেয়ে এইচ,এসসি,পরীক্ষায় পাস করেন।অপর দিকে ফার্ম্মেসি থেকে যে পয়সা পেত তা জমিয়ে রাখে। সে পয়সা দিয়ে ইউনি ভার্সেটি তে পড়ার জন্য ভর্ত্তি পরীক্ষায় অংশ নেয় কিন্তু কিন্তু সেখানে জয়ী হতে পারে নি।

পরবত্তীতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সাতক্ষীরা সরকারি করেজে ২০০৯/১০ শিক্ষা বর্ষে অর্থনিতীতে সম্মান শ্রেণেিত ভর্ত্তি হয়। গত ২০১৫ সালের ২৬ নভেম্বর অনার্স ফাইনাল পরীক্ষার রেজাল্ট দিলে সে সিজিপিএ ৩.০৫ পেয়ে ১ম শ্রেনীতে উত্তীর্ণ হয়।পরবত্তীতে চলতি বছরের ২৯ আগষ্ট স্নাতকোত্তর ফল প্রকাশ হলে সে সিজিপিএ ৩.১০ পেয়ে প্রথম শ্রেনিতে উল্টীর্ণ হয়েছে। তার পাড়ায় প্রথম কেউ প্রথম শ্রেনীতে স্নাতকোত্তর পাশ করলো। তার স্নাতকোত্তর পাশ করাতে পাড়ায় আনান্দের বন্যা বয়ে গেছে।তার ফলাফল খুব ভাল না হলেও সংগ্রাম করে যে সে স্নাতকোত্তর পাশ করেছে এটাই তার বড় পাওয়া।

লেখা পড়া করা কালীন সে যাদের সাহায্য ও সান্নিধ্য পেয়েছে,তারা হলেন প্রিয় মা,বাবা,শিক্ষক মন্ডলী এ ছাড়াও প্রথম আলোর ষ্টাফ রিপোটার কল্যান ব্যানার্জী, দৈনিক ইত্তেফাকের সাতক্ষীরা প্রতি নিধি মনিরুল ইসলাম মিনি, সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সেক্রেটারি মোস্তাফিজুর রহমান উজ্বল, দৈনিক আজকের সাতক্ষীরার নির্বাহী সম্পাদক হাফিজুর রহমান মাসুম, দৈনিক সাত নদীর সম্পাদক হাবিবুর রহমান, ৭১ টিভি ও দৈনিক সাতক্ষীরার সম্পাদক বরুন ব্যানার্জী, আর টিভির জেলা প্রতিনিধি রাম কৃষ্ঞ চক্রবর্ত্তী, মানব জমিন এর সাতক্ষীরা জেলা প্রতিনিধি ইয়ারব হোসেন, সাংবাদিক অসিম চক্রবত্তী, এ্যাডঃ অনিত মুখার্জী, আশাশুনি প্রেসক্লাবের সভাপতি জি,এম মুজিবুর রহমান, আশাশুনি প্রেসক্লাবের সাবেক সাধারন সম্পাদক আহসান হাবিব, সাংবাদিক সচ্চিদানন্দদে সদয়, এস এম আমীর হামজা, রপান্তরের রফিকুল ইসলাম খোকন, সাংবাদিক ফারুক মাহাবুব, নরুল ইসলাম শোভন, ব্যাংকর সিদ্দুকুর রহমান, মুক্তিযোদ্ধা রমেশ চন্দ্র বসাক, ডাঃ অসীম ব্যানার্জী, পুলিশ কর্মকর্তা আব্দুর রশিদ, পুলিশসৈনিক ইকবাল হোসেন প্রমুখ।

তার সাথে আলাপ কালে সে জানায় তার পরিবার অর্থনৈতিক দৈন্যতায় ভুগছে।সকল সরকারি বেসরকারি প্রতিষ্ঠান প্রধানদের কাছে তার দাবি তাকে আত্মকর্ম সংস্থানের একটা ব্যবস্থা করে তাদের অসহায় পরিবারের দুঃখ দুর্দশা লাগবে সাহায্য করবেন।

http://www.anandalokfoundation.com/