13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

পুরুষদের দখলে কামারখালী মহিলা মার্কেট

Link Copied!

কামারখালী সরকারি অর্থায়নে নির্মিত ওমেন্স (মহিলা) মার্কেটগুলো দিন দিন পুরুষদের দখলে চলে যাচ্ছে। নারী উদ্যোক্তাদের অর্থনৈতিক কর্মকান্ডে সম্পৃক্ত করতে মার্কেট তৈরি করা হলেও বাস্তবে মার্কেটে নেই নারী ব্যবসায়ীদের দোকান ঘর। বরং বিভিন্ন অজুহাতে বছরের পর বছর ধরে পুরুষরাই এসব মার্কেটে দিব্যি ব্যবসা করে আসছেন। এতে করে এখন চাইলেও মহিলা মার্কেটে ব্যবসা করতে পারছেন না নারী উদ্যোক্তারা।

বুধবার (৭ই ডিসেম্বর ) দুপুরে ফরিদপুরের মধুখালী উপজেলার কামারখালী মহিলা (ওমেন্স) মার্কেট ঘুরে এমনটাই জানা গেছে। সরকারি অর্থায়নে নির্মিত এসব মহিলা মার্কেট ২০০৭ইং উদ্বোধন করা হয়। যাহা এক যুগেরও বেশি সময় ধরে বিভিন্ন নারীর নামে বরাদ্দ নিয়ে পুরুষরা ব্যবসা করছেন। নির্মাণকালের ওমেন্স মার্কেট লেখা সাইনবোর্ডগুলো এখন আর নেই।

অভিযোগ উঠেছে, কামারখালী বাজার মহিলা মার্কেট নির্মাণের পর থেকেই নিয়মনীতি করে দোকান ঘর বরাদ্দ দেয়া হয়। এসব তদারকির দায়িত্বে নিয়োজিত হাট কমিটি ও স্থানীয় ইউনিয়ন পরিষদের দায়িত্বহীনতায় মার্কেটের প্রায় সব দোকানই এখন পুরুষ নিয়ন্ত্রিত। স্থানীয় প্রভাবশালীদের অনেকেই নারী আত্মীয় স্বজনদের নামে দোকান বরাদ্দ নিয়ে ব্যবসা করছেন। আবার অনেকে মোটা অঙ্কের টাকার বিনিময়ে বরাদ্দ নেয়া দোকান ভাড়াও দিয়েছেন। স্থানীয় ব্যবসায়ীরা জানান, এসব মার্কেট পরিচালনার নীতিমালা রয়েছে। সেখানে হাট-বাজার ব্যবস্থাপনা কমিটি দোকানের প্রতি বর্গফুট হিসাবে ভাড়া নির্ধারণ করে দেবেন। প্রাপ্ত ভাড়ার শতকরা ৫ ভাগ সরকারকে ভূমি রাজস্ব খাতে ট্রেজারি চালানের মাধ্যমে দিতে হবে।

ভাড়ার ১৫ ভাগ মার্কেটের রক্ষণাবেক্ষণে ব্যয় হবে এবং বাকি ৮০ ভাগ সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ কিংবা উপজেলা নির্বাহী অফিস তহবিলে জমা হবে। কোনোভাবেই বরাদ্দ পাওয়া দোকান অন্য কারও কাছে হস্তান্তর করা যাবে না। কিন্তু এখানে এসব নিয়ম কেউ মানছেন না। ইচ্ছে মতো মার্কেট পরিচালনা হয়ে আসছে। সরেজমিনে দেখা গেছে, কামারখালী ইউনিয়নের কামারখালী বাজারে ৫টি কক্ষের দোকান করে মহিলা মার্কেটগুলো নির্মাণ করা হয়। এসব মার্কেটে নারীর ব্যবসায়িক কাজে অংশগ্রহণ নিশ্চিত করাসহ নারী উদ্যোক্তাদের অর্থনৈতিক কর্মকান্ডে সম্পৃক্তা করাই ছিল মূল্য লক্ষ্য। এসব মার্কেটে নিয়ম অনুযায়ী মহিলা মুক্তিযোদ্ধা অথবা শহীদ পরিবারের সদস্য, ক্ষুদ্র ব্যবসার সঙ্গে জড়িত নারী, বিধবা কিংবা স্বামী পরিত্যক্তা, পরিবার প্রধান নারী, যিনি ব্যবসা করতে আগ্রহী, অর্থনৈতিকভাবে অসচ্ছল এমন নারীদের মধ্যে দোকান বরাদ্দ দেয়া হবে। কিন্তু বাস্তবে তার চিত্র একেবারেই উল্টো।

কামারখালী বাজার মহিলা( ওমেন্স) মার্কেটের আলেয়া নামে এক বিধবা জানান, তিনি অর্থের অভাবে ব্যবসা না করে তার বরাদ্ধকৃত দোকানটি ভাড়া দিয়েছেন। একমাত্র কমলারানী সিংহ ব্যতীত বাকী ৪জন আলেয়া বেগম মিরা, আখিরননেছা, মাধুরী রানী সাহা এবং আজমেরী বেগম অগ্রিম টাকা নিয়ে মোটা অংকের ভাড়া খাচ্ছেন যাহা অগ্রিম ১০,০০০-২০,০০০ এবং ৪০,০০০হাজার আর ভাড়া মাসিক ১৬০০-২০০০-২৫০০টাকা ভাড়াটিয়া দের মাধ্যমে জানা যায়।।

এ বিষয়ে কামারখালী বাজার বণিক সমিতির সাধারন সম্পাদক বীরমুক্তিযোদ্ধা আঃ সালাম মন্ডল বলেন এরা ৫জন সরকারী ভাবে সুপারিশের মাধ্যমে দোকান বরাদ্ধ পাওয়ার পর কিছুদিন নিজেরা ব্যবসা করার পর টাকার লোভে পুরুষ ব্যবসায়ীদের নিকট মোটা অংকের অগ্রিম এবং মোটা অংকের ভাড়া দিয়ে খাচ্ছে। তাই মার্কেটের আশে ও পাশে মার্কেটের সাথে মিল রেখে অন্যদের ভাড়া দিয়ে সরকারের আয় বাড়ানো হোক নতুবা নতুনভাবে অসহায় যা ব্যবসা করে তাদের নামে বরাদ্ধ দেওয়া হোক। এই প্রত্যাশা কামারখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাকিব হোসেন চৌধুরী ইরান ও মধুখালী উপজেলা নির্বাহী অফিসারের নিকট অসহায় ব্যবসায়ীরা দাবী জানান। যা সরেজমিন পরিদর্শন করলে আরও বিস্তারিত ঘটনা জানা যাবে।

এ সব অনিয়মের ব্যাপারে কামারখালী ইউনিয়নের চেয়ারম্যান রাকিব হোসেন চৌধুরী’র সাথে ফোনে কথা বললে তিনি বললেন বিষয়টি দেখছি। সব দোকান ঘরের ভাড়া বিষয়ে কামারখালী ইউনিয়নের ভূমি অফিসের ভূমি উপ সহকারী অফিসারের নিকট জানতে চাইলে তিনি বলেন বরাদ্ধকৃতরা জানে। বরাদ্ধকৃতদের মাধ্যমে জানা যায় তারা মধুখালী উপজেলা সোনালী ব্যাংকে জমা দেয়।

তারা আরো জানান, বর্তমান চেয়ারম্যান থাকার সময় এগুলো বরাদ্দ দেওয়া হয়েছিল। মধুখালী উপজেলা নির্বাহী অফিসার এর অফিসে সব তথ্য আছে। এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী অফিসার আশিকুর রহমান চৌধুরী বলেন, আমি মধুখালী উপজেলা নির্বাহী অফিসার পদে যোগদান করার পর কামারখালী মহিলা মার্কেট ভাড়াটিয়া পুরুষদের ব্যবসা এই প্রথম সংবাদ পেলাম তবে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

http://www.anandalokfoundation.com/