13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

পাটকল শ্রমিকদের অবরোধ, খুলনার পথে রেল বন্ধ

admin
April 2, 2019 2:59 pm
Link Copied!

৯ দফা দাবিতে রাষ্ট্রায়ত্ত্ব পাটকল শ্রমিকরা দ্বিতীয় ধাপে চারদিনের আন্দোলন কর্মসূচির দ্বিতীয় দিনে মঙ্গলবার (২ এপ্রিল) ভোর ৬টা থেকে খুলনা-যশোর অঞ্চলের রাষ্ট্রায়ত্ত্ব নয়টি পাটকলে টানা ৭২ ঘণ্টা ধর্মঘট শুরু করেছেন। ধর্মঘটের এ তিনদিন সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চার ঘণ্টা করে রাজপথ অবরোধেরও কর্মসূচি রয়েছে শ্রমিকদের।

মজুরি কমিশন, পাট খাতে অর্থ বরাদ্দ ও বদলি শ্রমিকদের স্থায়ী করণসহ ৯ দফা দাবিতে পাটকল শ্রমিক লীগ সিবিএ নন-সিবিএ পরিষদ এ কর্মসূচির ডাক দিয়েছে। খুলনার রাষ্ট্রায়ত্ত্ব ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর, দৌলতপুর, স্টার, আলিম ও ইস্টার্ন জুটমিল এবং যশোরের কার্পেটিং ও জেজেআই জুট মিলে বর্তমানে ১৩ সহস্রাধিক শ্রমিক কর্মরত রয়েছে।

মঙ্গলবার সকাল থেকে তারা মিলের উৎপাদন বন্ধ রেখে ধর্মঘট ও সড়ক অবরোধ কর্মসূচিতে যোগ দেন। খুলনা মহানগরীর নতুন রাস্তা মোড়ের কবির বটতলায় সড়কে টায়ারে জ্বালিয়ে শ্রমিকরা সড়ক অবরোধ করেন। ফলে দুপুর ১২টা পর্যন্ত খুলনা-যশোর মহাসড়কে সকল ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকে।

পাটকল শ্রমিক লীগের খুলনা-যশোর অঞ্চলের আহ্বায়ক ও ক্রিসেন্ট জুট মিলের সিবিএ সভাপতি মুরাদ হোসেন বলেন, বিজেএমসি চেয়ারম্যান গত ২৮ মার্চের মধ্যে মজুরি কমিশন বাস্তবায়ন করার আশ্বাস দিলেও তা বাস্তবায়ন হয়নি। সরকার ঘোষিত জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশন-২০১৫ সুপারিশ বাস্তবায়ন করতে হবে।

এছাড়া অবসরপ্রাপ্ত শ্রমিক কর্মচারীদের প্রভিডেন্ট ফান্ড, গ্র্যাচুইটি ও মৃত শ্রমিকের বীমার বকেয়া প্রদান, টার্মিনেশন, বরখাস্ত শ্রমিকদের কাজে পুনর্বহাল, শ্রমিক-কর্মচারীদের নিয়োগ ও স্থায়ী করা, পাট মৌসুমে পাটক্রয়ের অর্থ বরাদ্দ, মিলগুলোকে পর্যায়ক্রমে বিএমআরই করাসহ নয় দফা দাবি রয়েছে আমাদের। দাবি আদায়ে বাধ্য হয়ে কিছুদিন পর আবারো আমাদের আন্দোলনে নামতে হয়েছে। এ ৭২ ঘন্টায় দাবি পূরণ হলে পরবর্তীতে আরও কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।

http://www.anandalokfoundation.com/