13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

‘পঁচা গমের পর এবার পঁচা চাল, সামনে কি আসে আল্লাই জানে’

admin
September 22, 2017 8:18 pm
Link Copied!

নিজস্ব প্রতিবেদকঃ বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী অভিযোগ করে বলেছেন, পচা গমের পর এবার পচা চাল আমদানি করেছে সরকার। এ ঘটনার পেছনে সরকারের রাঘব বোয়ালরা জড়িত। তবে বর্তমানে ভয়াবহ খাদ্য সঙ্কটের পাশাপাশি সীমাহীন বেকারত্ব যদি অব্যাহত থাকে, তাহলে কোনোভাবে দুর্ভিক্ষ ঠেকানো যাবে না বলে তিনি হুঁশিয়ারি উচ্চারণ করেন।

রিজভী বলেন, সংবিধানের ৩২ অনুচ্ছেদ অনুযায়ী মানুষের বেঁচে থাকার অধিকার রয়েছে। কিন্তু খাদ্যের অনুপযোগী চাল বা গম সরবরাহ করা সংবিধান পরিপন্থী। এর মাধ্যমে সরকার শুধু সংবিধান বিরোধী কাজই করেনি, মানবতাবিরোধী কাজ করছে, জনগণের ক্ষুধাকে নিয়ে তামাশা করছে।

এছাড়া দেশের বিভিন্ন স্থানে বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা ও বাড়িতে তল্লাশি এবং পুলিশী হামলা চলছে জানিয়ে এসব ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান তিনি।

আজ শুক্রবার সকালে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে রুহুল কবির রিজভী এসব বলেন।

এসময় বিএনপির কেন্দ্রীয় নেতা সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, হাবিব উন নবী খান সোহেল, সানাউল্লাহ মিয়া, মাসুদ আহমেদ তালুকদার, অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ, হাবিবুল ইসলাম হাবিব, অনিন্দ্য ইসলাম অমিত, কাজী আবুল বাশার, আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, আমিনুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে রুহুল কবির রিজভী বলেন, থাইল্যান্ড থেকে দরপত্রের মাধ্যমে আমদানি করা প্রায় ৩২ হাজার ১৪০ টন চাল নিয়ে দুটি জাহাজ চট্টগ্রাম বন্দরে আসে। এরমধ্যে এমভি থাই বিন বে নামের একটি জাহাজ ১২ হাজার ২৯০ টন চাল নিয়ে ৩১শে আগস্ট এবং এমভি ডায়মন্ড-এ নামের অপর চালবাহী জাহাজ আসে চলতি মাসের ১ তারিখ। এতে ১৯ হাজার ৮৫০ টন চাল রয়েছে।

গত দুদিন আগে ফাঁস হয় পচা চালের গোমর। চালগুলো একবারেই খাওয়ার অনুপযোগী এবং অত্যান্ত নি¤œমানের। ব্যবসায়ীরা এ কথা বললেও খাদ্য বিভাগ বলছে অত্যন্ত নিম্নমানের। খাদ্য বিভাগ চালগুলো ফিরিয়ে নিতেও বলেছে থাইল্যান্ডের এ জাহাজ দুটিকে। কিন্তু জাহাজের সংশ্লিষ্ট ব্যক্তিরা চাল ফেরত না নিয়ে চালগুলো বেসরকারিভাবে হলেও বিক্রি করে যাবেন।

গত মঙ্গলবার থেকে তারা যোগাযোগ করেন চট্টগ্রামসহ দেশের বেশ কয়েকটি চাল ব্যবসায়ী প্রতিষ্ঠানের সঙ্গে। এরপর থেকে পচা চাল নিয়ে তোলপাড় শুরু হয় চট্টগ্রামজুড়ে। প্রায় এক মাস আগে থাইল্যান্ড থেকে পচা গমের চালান আসার পরও এখনো জাহাজ দুটি চট্টগ্রাম বন্দরে খালাসের অপেক্ষায় থাকায় একটি জিনিস পরিস্কার যে, এর পেছনে সরকারের রাঘব বোয়ালরা জড়িত।

রিজভী বলেন, গত ২০ দিন ধরে পচা চাল খালাসের চেষ্টা করা হচ্ছে। এ নিয়ে যেন কোনো বুমেরাং না হয় তাই সরকারের খাদ্য বিভাগ ও চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ অনেকটা গোপনে কাজ করে গেছেন। কোনো কারণে ঘটনা ফাঁস হয়ে যাওয়ায় এখন তা হজম করতে পারছেনা।

তাই বেসরকারিভাবে হলেও চাল বিক্রির চেষ্টা চালিয়ে যাচ্ছেন বিদেশি দুটি জাহাজের সংশ্লিষ্টরা। কিন্তু প্রশ্ন হলো সরকারিভাবে আমদানি করা চাল বেসরকারিভাবে বিক্রির চেষ্টা কেন? এখানেই খটকা। হাওরে বন্যার অজুহাতে চালের সঙ্কট দেখিয়ে সরকার থাইল্যান্ডসহ বিভিন্ন দেশ থেকে চাল আমদানি শুরু করে।

১৩ই জুলাই থেকে এ পর্যন্ত সরকারি-বেসরকারি খাতে আমদানি করা চালবাহী ১৬টি জাহাজ বন্দরে এসেছে। এসব জাহাজে আনা হয়েছে ৩ লাখ ৬৪ হাজার টন চাল। এর মধ্যে থাইল্যান্ডের পচা চালবাহী জাহাজ দুটিও রয়েছে। পচা চালের খবর ফাঁস হয়ে যাওয়ায় এখন প্রশ্ন দেখা দিয়েছে পুর্বের আমদানি করা চালগুলোও নি¤œমানের কী না ?

বিএনপির এই শীর্ষ নেতা বলেন, গণমাধ্যমে খবর বের হচ্ছে বর্তমানে নি¤œ আয়ের মানুষের জন্য খোলাবাজারে ওএমএসের আতপ চাল নিচ্ছেনা ক্রেতারা। তারা যাতে এ চাল নেয় এজন্য জোরদবরদস্তি করছেন ডিলাররা। আসলে এর পেছনে আর কি কি রহস্য রয়েছে তা দ্রুত তদন্ত করে বের করা উচিত। তিনি বলেন, ইতোপুর্বে খাদ্য মন্ত্রণালয়ের গম কেলেঙ্কারির কথা নিশ্চয়ই দেশবাসী ভুলে যায়নি। খাদ্য অধিদফতর ও ব্যবসায়ী সিন্ডিকেটদের মাধ্যমে সে সময় ব্রাজিল থেকে ৪০০ কোটি টাকায় ২ লাখ ৫ হাজার ১২৮ মেট্রিক টন পচা গম আমদানি করা হয়েছিল। বিষয়টি তখন উচ্চ আদালত পর্যন্ত গড়ালে উচ্চ আদালত পচা গম কেলেঙ্কারি তদন্তের জন্য দুদককে নির্দেশনা দিলেও আজো সে তদন্ত আলোর মুখ দেখেনি।

আইনমন্ত্রী আনিসুল হকের বক্তব্যের সমালোচনা করে রুহুল কবির রিজভী বলেন, আইনমন্ত্রীর এমন বক্তব্য হাস্যকর ও র্নিলজ্জ মিথ্যাচার। সর্বোচ্চ আদালত কর্তৃক সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণার পর প্রধানমন্ত্রী থেকে শুরু করে মন্ত্রী, এমপি ও আওয়ামী লীগের নেতারা কিভাবে প্রধান বিচারপতিদের বিরুদ্ধে আক্রমনাত্মক বক্তব্য দিয়ে যাচ্ছেন তা মানুষ ভুলে যায়নি। রোহিঙ্গাদের ওপর মানবতাবিরোধী রক্তাক্ত উৎপীড়ণের মর্মস্পর্শী ইস্যুটির চেয়েও ষোড়শ সংশোধনী নিয়ে খিস্তিখেউর প্রাধান্য পেল ক্ষমতাসীনদের কাছে। এটা যেন তাদের কাছে জাতির মরা বাঁচার ব্যাপার। অথচ চাল সঙ্কট ও খাদ্য নিরাপত্তা সংসদের আলোচনায় গুরুত্ব পেলনা, সত্যিকার অর্থে যেটা জনসাধারণের মরা বাঁচার বিষয়। আদালত কর্তৃক সময় বেঁধে দেয়ার পরও কিভাবে আপনারা মাসের পর মাস সেটিকে আটকিয়ে রাখছেন সেটাও দেশবাসী প্রত্যক্ষ করছে। অর্থাৎ একদলীয় শাসনের যে বিষবৃক্ষ রোপণ করা হয়েছে সেটির গোড়ায় পানি ঢেলে তরতাজা করার জন্য বিচার বিভাগের স্বাধীনতার ওপর সরকার হামলা চালাচ্ছে। তিনি আরো বলেন, ভোটারবিহীন সরকারের ভয়াবহ দু:শাসন ও লুটেরা নীতির কারণে দেশী-বিদেশী বিনিয়োগ এখন শুন্যের কোঠায়।

বিনিয়োগ না হওয়ায় এবং উৎপাদন দিন দিন কমতে থাকায় আমদানি নির্ভর হয়ে পড়েছে দেশ। ফলে আমদানি খাতে ব্যয় বাড়তে থাকায় বাইরের সঙ্গে বাংলাদেশের পণ্য বাণিজ্যে ঘাটতি বেড়েই চলেছে। অন্যদিকে দেশে একদলীয় শাসন বিদ্যমান থাকায় পোশাক রফতানিতে ধ্বস, সরকারের চরম ব্যর্থতার কারণে বিদেশে কর্মক্ষম শ্রমিক পাঠানো বন্ধ থাকায় রেমিটেন্স প্রবাহের ক্রমাবনতি, চামড়া শিল্পে ব্যাপক ধ্বস বিশেষ করে আর্থিক খাতে ভয়াবহ নৈরাজ্য ও লুটপাটের কারণে দেশে বর্তমানে বিনিয়োগবান্ধব কোনো পরিবেশ নেই। যে কারণে কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে না। তিনি বলেন, দেশ বর্তমানে ভয়ঙ্কর দু:সময়ের মধ্যে পতিত হয়েছে। খাদ্য নিরাপত্তা ভয়াবহ সঙ্কট ডেকে আনতে পারে। এর ওপর রোহিঙ্গা ইস্যু এক নতুন ধরনের বিপর্যয়ের মাত্রা যুক্ত হয়েছে, এটি কতদুর যাবে তা বলা মুশকিল।

সরকারের চন্ডনীতির কারণে সর্বোচ্চ আদালতের মুখোমুখি দাঁড়িয়েছে জাতীয় সংসদ। ক্ষমতাসীন নেতা ও মন্ত্রীদের সর্বোচ্চ আদালতকে নিয়ে অশোভন আচরণ জনসমাজে এক বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি করেছে। মানুষ এখন হতাশ। সংসদে প্রধান বিচারপতিকে নিয়ে যে কুৎসিত অশ্রাব্য আলোচনা হয়েছে সেটি স্পীকার এক্সপাঞ্জ করবেন কী না, এ নিয়ে জনগণের মনে বড় প্রশ্ন দেখা দিয়েছে।

রিজভী অভিযোগ করে বলেন, ভিন্ন মতাবলম্বীদের দমন পীড়ণে সরকারের বেপরোয়া শক্তি প্রয়োগ এখনো অব্যাহত রয়েছে। সরকার একচোখা দৈত্যের মতো আচরণ করছে এবং অবৈধ ক্ষমতার সিংহাসনে বসে কেউ কেউ পিশাচের হাসি হাসছেন। রাষ্ট্র সমাজের এখন এক দু:সহ মাৎস্যন্যায় চলছে। ক্ষমতাসীনরা গণতন্ত্রের পথে না এলে তাদের পতনের বিউগল আপনা থেকেই বাজবে। বগুড়া জেলা বিএনপির সভাপতি ভিপি সাইফুল ইসলামকে মিথ্যা মামলায় জামিন না দিয়ে কারাগারে পাঠানোর নিন্দা এবং অবিলম্বে তার বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার করে নি:শর্ত মুক্তির জোর দাবি জানান।

এছাড়া বিএনপি নির্বাহী কমিটির স্বনির্ভর বিষয়ক সম্পাদক শিরিন সুলতানার পিত্রালয়ে পুলিশী তল্লাশি ও শিরিন সুলতানা কোথায় অবস্থান করছে জানতে চেয়ে ব্যাপক ভাংচুর করে এবং বাড়ীর লোকজনের সাথে দুর্ব্যবহার, বৃহস্পতিবার মাগুরার শ্রীপুর উপজেলা বিএনপির সাবেক যুগ্ম আহবায়ক খলিলুর রহমান, শ্রীখোল ইউনিয়ন যুবদল সভাপতি জহিরুল হক ও ইউপি সদস্য আওরঙ্গকে আওয়ামী লীগ কর্তৃক বেধড়ক পিটিয়ে গুরুতর আহতের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ এবং জড়িত অপরাধীদের শাস্তির দাবি করেন রিজভী।

http://www.anandalokfoundation.com/