13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মাত্র ৯৯ দিনে করোনাকে সীমান্তের বাইরে ছুঁড়ে দিয়ে স্বস্তিতে নিউজিল্যান্ড

Rai Kishori
June 12, 2020 7:28 am
Link Copied!

মহামারী করোনাভাইরাসের প্রকোপ কমাতে সারা বিশ্বের কোনও দেশ যা পারেনি, তাই করে দেখিয়েছে একটুকরো দেশ নিউজিল্যান্ড। করোনাকে হারিয়ে দিয়েছে তাঁরা। আপাতত করোনাকে সীমান্তের বাইরে ছুঁড়ে দিয়ে স্বস্তিতে সে দেশের প্রধানমন্ত্রী জ্যাকিন্ডা আর্ডার্ন।

মাত্র ৫০ লক্ষ জনসংখ্যার এই দেশ কী এমন কাণ্ড করেছে যাতে করোনা হামলার পরেও তাঁকে ঠেকিয়ে দিল নিউজিল্যান্ড। তবে শুধু নিউজিল্যান্ড না। একই সবস্থা রয়েছে বিশ্বের আরও বেশ কয়কেটি দেশে। যেখানে করোনার ভাইরাস প্রবেশ করতে পারে নি।

তবে অন্য দেশের সঙ্গে নিউজিল্যান্ডের পার্থক্য হল, নিউজিল্যান্ডে কিন্তু করোনা প্রবেশ করে গিয়েছিল। শুধু তাই নয়, করোনায় সেদেশে আক্রান্ত হয়েছিলেন দেড় হাজারেরও বেশি মানুষ, পাশাপাশি ২২ জনের মৃত্যুও হয়। কিন্তু তবুও ফের ফিরে আসতে পেরেছে নিউজিল্যান্ড। মাত্র ৯৯ দিনে নিউজিল্যান্ডের করোনা জয়। কিভাবে হল এই অসাধ্য সাধন?

প্রকৃতপক্ষে সরকারের সঠিক সিদ্ধান্ত ও জনগণের সহযোগের কারণেই, দেশকে করোনা মুক্ত করতে পেরেছে নিউজিল্যান্ডবাসী। প্রধানমন্ত্রী জেসেন্ডা-র ডাক ছিল “আমাদের টিম ৫০ লক্ষের টিম’। অর্থাৎ পুরো দেশকেই নিজের টিম বানিয়ে নিয়েছিলেন প্রধানমন্ত্রী।

নিউজিল্যান্ডে প্রথম ১ মার্চ করোনা রিপোর্ট পজিটিভ আসে। ইতালি থেকে ফেরা এক মহিলার শরীরে মেলে করোনার ভাইরাস। তবে প্রস্তুত ছিল নিউজিল্যান্ড। আসলে চিনে করোনা ছড়িয়ে পড়ার পরে জানুয়ারি থেকেই নিজেদের তৈরি করছিল নিউজিল্যান্ড। জানুয়ারিতেই তৈরি করা হয়েছিল ন্যাশনাল হেলথ কোর্ডিনেশ্ন সেন্টার বানানো হয়েছিল।

ফেব্রুয়ারি থেকে সেদেশে আসা বিদেশি নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা জারি হয়। কেবলমাত্র নিউজিল্যান্ডবাসীই ফেব্রুয়ারি থেকে দেশে প্রবেশ করতে পারছিল। এমনকি ওই সব নাগরিকদেরকেও দেশে ফিরে বাধ্যতামূলক ভাবে ১৪ দিন কোয়ারেন্টাইনে রাখে সরকার।

http://www.anandalokfoundation.com/