13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

তরুণ প্রজন্মের কর্মসংস্থানের ঠিকানা আইটি ট্রেনিং সেন্টার -আইসিটি প্রতিমন্ত্রী পলক

নিউজ ডেস্ক
May 29, 2022 5:24 pm
Link Copied!

ডিজিটাল বাংলাদেশের তরুণরা আর চাকরির পিছনে ঘুরবে না, আইটি শিক্ষা প্রশিক্ষণ গ্রহণ করে উদ্যোক্তা হয়ে লক্ষ তরুণের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে। বলেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রতিমন্ত্রী আজ মানিকগঞ্জের ঘিওরে ‘মানিকগঞ্জ শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার’-এর ভিত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষ্যে ঘিওর ডিএন উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

সংসদ সদস্য নাঈমুর রহমান দুর্জয়ের  সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ হাইটেক পার্ক এর ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষ, ডিজেল প্ল্যান্ট লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ মোঃ রফিকুল ইসলাম, মানিকগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট গোলাম মহিউদ্দিন এবং ঘিওর থানা আওয়ামী লীগের সভাপতি আব্দুল আউয়াল মিন্টু।

শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার মানিকগঞ্জের তরুণ প্রজন্মের কর্মসংস্থানের  ঠিকানা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, এই পার্ক বাংলাদেশকে শ্রমনির্ভর অর্থনীতি থেকে জ্ঞাননির্ভর, উন্নত অর্থনীতির স্মার্ট  বাংলাদেশ বিনির্মাণে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। গড়ে উঠবে চতুর্থ শিল্প বিপ্লব মোকাবিলা করার উপযোগী প্রজন্ম।

প্রতিমন্ত্রী বলেন, আগামীতে আমাদের মেধাবী তরুণরা চতুর্থ শিল্প বিপ্লবের প্রযুক্তি রোবটিক্স, আইওটি, সাইবার সিকিউরিটি টুলস তৈরি করে বিদেশে রপ্তানি করবে। প্রশিক্ষণ গ্রহণ করে প্রত্যন্ত অঞ্চল কিংবা শহর যেকোনো জায়গায় বসেই বৈদেশিক মুদ্রা আয় করতে পারবে।

পলক বলেন, দেশের তরুণরা যাতে উদ্যোক্তা ও আত্মনির্ভরশীল হতে পারে সেজন্য প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের ব্রেন চাইল্ড শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার, স্কুল অব ফিউচার, ডিজিটাল এডুটেইনমেন্ট সেন্টারসহ দেশে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।

প্রতিমন্ত্রী ঘিওরে মানিকগঞ্জ শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টারের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

উল্লেখ্য, ৮৫ কোটি টাকা ব্যয়ে ৬ তলা বিশিষ্ট মানিকগঞ্জ শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার প্রতিষ্ঠা করা হচ্ছে। এখানে মানিকগঞ্জের ১ হাজার তরুণ-তরুণী প্রশিক্ষণের সুযোগ পাবে।

http://www.anandalokfoundation.com/