13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

জিনপিং তৃতীয় মেয়াদে চীনের প্রেসিডেন্টের হিসেবে দায়িত্ব নিলেন

ডেস্ক
March 11, 2023 8:50 am
Link Copied!

শি জিনপিং শুক্রবার চীনের প্রেসিডেন্ট হিসেবে তৃতীয় মেয়াদে দায়িত্ব গ্রহণ করেছেন। তার দায়িত্ব গ্রহণের ফলে নতুন প্রজন্ম তাকে দেশের ইতিহাসে সবচেয়ে শক্তিশালী নেতা হতে দেখেছে।

অক্টোবরে চীনা কমিউনিস্ট পার্টির প্রধান হিসেবে শি আরও পাঁচ বছরের জন্য নির্বাচিত হওয়ায় চীনের রাবার-স্ট্যাম্প পার্লামেন্ট তাকে প্রেসিডেন্ট নিয়োগ দেয়। তারপর থেকে, ৬৯ বছর বয়সী শি তার শূন্য-কোভিড নীতি এবং এটি পরিত্যাগ করার পরে অগণিত মানুষের মৃত্যুর জন্য ব্যাপক প্রতিবাদের মুখোমুখি হয়েছেন।

এই সপ্তাহের ন্যাশনাল পিপলস কংগ্রেস এসব বিষয়গুলো এড়ানো হয়েছে। শি’র মিত্র লি কিয়াংকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ করতেও প্রস্তুত। শুক্রবার, প্রতিনিধিরা চীনের প্রেসিডেন্ট হিসেবে তৃতীয় মেয়াদে শি’কে দায়িত্ব করেন এবং সর্বসম্মত ভোটে তাকে দেশটির কেন্দ্রীয় সামরিক কমিশনের প্রধান হিসেবে পুনরায় নির্বাচিত করেন।

বেইজিংয়ের গ্রেট হল অফ দ্য পিপল যেখানে একটি সামরিক ব্যান্ড ব্যাকগ্রাউন্ড মিউজিক পরিবেশন করে। মঞ্চের প্রান্তে একটি ডিজিটাল মনিটরে চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হয়েছে। মোট ২,৯৫২ ভোটের মধ্যে সবক’টি ভোট শি’র পক্ষে যায় । এর ফলে শি আরেকটি মেয়াদের জন্য প্রেসিডেন্ট নির্বাচিত করা হয়।

http://www.anandalokfoundation.com/