13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার শুরু

admin
March 9, 2016 6:45 pm
Link Copied!

আনুষ্ঠানিকভাবে জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার প্রথম আঞ্চলিক পর্ব শুরু হয়েছে আজ মঙ্গলবার। প্রতিযোগিতার প্রথম আঞ্চলিক পর্বটি আজ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। কাল টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে আঞ্চলিক প্রতিযোগিতার দ্বিতীয় আয়োজন।

সকালে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে প্রতিযোগিতার উদ্বোধন করেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আলী আশরাফ। তিনি বলেন, ‘শিক্ষার্থীদের মধ্যে প্রোগ্রামিংকে জনপ্রিয় করার এমন উদ্যোগের ফলে অনেকেই নিজেকে দক্ষ করে তুলতে পারবে।

এর ফলে তথ্যপ্রযুক্তিতে, বিশেষ করে প্রোগ্রামিংয়ে আমাদের মেধাবী শিক্ষার্থীরা দেশের পাশাপাশি আন্তর্জাতিকভাবেও দেশকে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখতে পারবে।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কুমিল্লার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও তথ্যপ্রযুক্তি) মোহাম্মদ আজিজুর রহমান ও রবির মার্কেট অপারেশন বিভাগের এরিয়া ম্যানেজার মো. শহীদুল ইসলাম।

অনুষ্ঠানের উদ্বোধন শেষে শুরু হয় কুইজ ও প্রোগ্রামিং প্রতিযোগিতা। প্রোগ্রামিং প্রতিযোগিতা শেষে শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রোগ্রামিং বিষয়ে চলে প্রশ্নোত্তর ও আলোচনা পর্ব। প্রোগ্রামিং প্রতিযোগিতায় দুই ক্যাটাগরিতে ২০ জন এবং কুইজে তিন ক্যাটাগরিতে ৬০ জন বিজয়ীদের পুরস্কৃত করা হয়।

দেশের মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের কম্পিউটার প্রোগ্রামিংয়ে আগ্রহী করে তুলতে গত বছর থেকে এই আয়োজন শুরু করেছে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি এবং পলিটেকনিক ইনস্টিটিউটের চতুর্থ সেমিস্টার পর্যন্ত শিক্ষার্থীদের জন্য এবার ১৬টি আঞ্চলিক প্রতিযোগিতা হবে। দেশের ১৬টি শহরে হবে এই প্রতিযোগিতা।

এগুলো হচ্ছে—রংপুর, রাজশাহী, খুলনা, সিলেট, চট্টগ্রাম, বরিশাল, ঢাকা, গোপালগঞ্জ, দিনাজপুর, পাবনা, পটুয়াখালী, টাঙ্গাইল, নোয়াখালী, কুমিল্লা, যশোর ও ময়মনসিংহ।

সব অঞ্চলের বিজয়ীদের নিয়ে আগামী ১৬ এপ্রিল ঢাকার কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা হবে।
জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজনে রয়েছে আইসিটি বিভাগ, প্রধান পৃষ্ঠপোষক হিসেবে রয়েছে রবি আজিয়াটা লিমিটেড, বাস্তবায়ন সহযোগী বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন), একাডেমিক সহযোগিতায় কোড মার্শাল এবং

সহযোগী হিসেবে রয়েছে কিশোর আলো, এটিএন নিউজ ও বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ)।

http://www.anandalokfoundation.com/