13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

জাতীয় সংসদে সংরক্ষিত আসন ও পৃথক নির্বাচন ব্যবস্থা পূণঃ প্রতিষ্ঠার দাবী

Link Copied!

হিন্দু সম্প্রদায়ের অস্তিত্ব রক্ষা ও প্রতিনিধিত্ব নিশ্চিত করতে “জাতীয় সংসদে সংরক্ষিত আসন ও পৃথক নির্বাচন ব্যবস্থা পূণঃ প্রতিষ্ঠা” ই হিন্দু সম্প্রদায়ের একমাত্র দাবী। অন্য কোন আইন হিন্দু সমাজ মেনে নেবে না। আমরা এটাও বলে রাখতে চাই আগামী নির্বাচনের পূর্বে সরকার যদি ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের জন্য “জাতীয় সংসদে সংরক্ষিত আসন ও পৃথক নির্বাচন ব্যবস্থা পূনঃ প্রতিষ্ঠা”র বিল উত্থাপন না করে এবং সংবিধান সংশোধন করে সংরক্ষিত আসন ও পৃথক নির্বাচন ব্যবস্থা প্রতিষ্ঠা না করে তাহলে দেশের হিন্দু সম্প্রদায় ভোট বর্জনের মত কর্মসূচী নিতে বাধ্য হবে। এই একই দাবীতে আগামীকাল সকাল ১০ টায় সারাদেশের সকল জেলা ও উপজেলা সদরে হিন্দু মহাজোটের উদ্যেগে মানববন্ধন কর্মসূচী পালন করা হবে। জানিয়েছে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট।

আজ ১০ মার্চ(শুক্রবার) ঢাকা রিপোটার্স ইউনিটি নসরুল হামিদ মিলনায়তনে সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করে এসব দাবী জানিয়েছে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট এর মহাসচিব অ্যাডভোকেট গোবিন্দ চন্দ্র প্রামাণিক।

তিনি আরও বলেন, দেশে বিভিন্ন সময় হিন্দু সম্প্রদায়ের উপর নির্যাতন সহ নানা কারনে দেশের হিন্দু সম্প্রদায় দেশত্যাগ করতে বাধ্য হয়েছে এবং এখনো হচ্ছে। ক্রমাগত দেশত্যাগের কারণে দেশ হিন্দু শুন্য হওয়ার পথে। অথচ সংখ্যালঘু সমস্যা সমাধানে জাতীয় সংসদ সর্বদাই নিরব ভূমিকা পালন করছে। বর্তমানে বাংলাদেশের জাতীয় সংসদে ১৬ জন হিন্দু এমপি থাকলেও হিন্দু সম্প্রদায়ের সমস্যা নিরসনে তাদের কোন ভূমিকা নাই। অর্থাৎ হিন্দু সম্প্রদায়ের প্রতিনিধিত্ব করার মত কোন সাংসদ জাতীয় সংসদে নেই।

মহাসচিব বলেন, ১৯৮৮ সালে রাষ্ট্রধর্ম ইসলাম বাতিলের দাবীতে গড়ে উঠা হিন্দু বৌদ্ধ খৃষ্টান ঐক্য পরিষদের দাবী ছিল “রাষ্ট্র ধর্ম ইসলাম বাতিল চাই, ৭২ এর সংবিধান ফেরৎ চাই।” শ্লোগান ছিল “ধর্ম যার যার রাষ্ট্র সবার”। তাদের সে দাবী পুরণ না হওয়া সত্বেও বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর তারা তাদের একমাত্র দাবী থেকে সরে এসেছে। তারা এখন ভোল পাল্টিয়ে “সংখ্যালঘু কমিশন ও সংখ্যালঘু সুরক্ষা আইন” নামে দুটি দাবী নিয়ে মাঠ গরম করছে। হিন্দু সমাজকে বিভ্রান্ত করছে, ব্লাকমেইল করছে। হিন্দু বৌদ্ধ খৃষ্টান ঐক্য পরিষদ এদেশের হিন্দু সম্প্রদায়ের সমস্যা সমাধান করতে চায় না, তারা মূলতঃ হিন্দু সমস্যাকে জিইয়ে রেখে নিজেদের সুযোগ সুবিধা আদায় করতে সর্বদা ব্যস্ত। একটি সমাজকে সুরক্ষার জন্য যা যা আইন দরকার, সেসব আইন বিদ্যমান আছে। রাজনৈতিক কারনে সেসব আইন বাস্তবায়ন হয় না। দেশে মানবাধিকার কমিশনও আছে। অতীতেও বিভিন্ন বিষয়ে বিভিন্ন সময় বহু কমিশন হয়েছে; কিন্তু সে সব কমিশনের ফলাফল শুন্য। অর্থাৎ সে সব কমিশন হিন্দু সমাজের কোন কাজে আসে নাই।

গোবিন্দ প্রামাণিক বলেন, ২০০১ সালে বিএনপি জামাত জোট নির্বাচনে জয়ী হওয়ার পর সারাদেশে বিশেষ করে দক্ষিনাঞ্চলে হিন্দুদের উপর ব্যপকভাবে হামলা, অগ্নিসংযোগ, লুঠপাঠ ও নির্যাতনের ঘটনা ঘটে। বিএনপি জামাত জোট সরকার সে ঘটনার কোন বিচার করে নাই। পরবর্তীতে একটি রীটের পরিপ্রেক্ষিতে ২০০৯ সালে মহামান্য হাইকোর্ট বর্তমানে নবনির্বাচিত রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন চুপ্পু মহোদয়কে চেয়ারম্যান করে ৩ সদস্য বিশিষ্ট একটি কমিশন গঠন করে। কমিশন একটি রিপোর্টও পেশ করে; কিন্তু ঐ পর্যন্তই। সে রিপোর্ট মোতাবেক সে ঘটনার বিচার আজ পর্যন্ত হয় নাই। এসব জানা সত্বেও ঐক্য পরিষদ তা তথাকথিত সংখ্যালঘু সুরক্ষা আইন ও সংখ্যালঘু কমিশন করার দাবী নিয়ে দেশের সমগ্র হিন্দু সমাজকে ভিকটিম হিসেবে ব্যবহার করে নিজেদের সুযোগ সুবিধা আদায় করছে। সংগঠনটি প্রতিষ্ঠালগ্ন থেকে আজ পর্যন্ত হিন্দু সমাজের কল্যাণে কোন ভূমিকা রাখে নাই। বরং তারা সর্বদা সরকারের তোষামুদি, দালালী ও চাটুকারীতা করে নিজেদের আখের গুছিয়েছে। সামনের নির্বাচনকে কেন্দ্র করে বড় অংকের ধান্দা লাভের আশায় এখন ভুয়া, ভিত্তিহীন, বিভ্রান্তিকর, অপ্রয়োজনীয় এবং হিন্দুদের জন্য চরম ক্ষতিকর দাবী নিয়ে হিন্দু সমাজকে বিভ্রান্ত করছে।

প্রামাণিক বলেন, দেশের হিন্দু নেতৃবৃন্দ ইতিহাস, দর্শন ও পৃথিবীর সর্বজনমান্য রাষ্ট্রবিজ্ঞানীদের অভিমত পর্যালোচনা করে এবং পৃথিবীর বিভিন্ন দেশের সংখ্যালঘুদের রাজনৈতিক অধিকার প্রতিষ্ঠার সূত্র পর্যালোচনা করে “জাতীয় সংসদে সংরক্ষিত আসন ও পৃথক নির্বাচন ব্যবস্থা” প্রতিষ্ঠাই সংখ্যালঘু সমস্যার একমাত্র সমাধান হিসেবে চিহ্নিত করেছে। অতীতে ১৯০৯ সালে অবিভক্ত ভারতে মুসলিম সম্প্রদায় পৃথক নির্বাচন ব্যবস্থা দাবী করেছিলো। তাদের যৌক্তিক দাবীর প্রেক্ষিতে বৃটিশ সরকার ১৯১৯ সালের ভারত শাসন আইনে পৃথক নির্বাচন ব্যবস্থা চালু করেন। পাকিস্থান প্রতিষ্ঠার পর ১৯৫৪ সাল পর্যন্ত এই ব্যবস্থা অব্যাহত ছিল। তখন প্রাদেশিক পরিষদে সংখ্যালঘুদের জন্য পৃথক নির্বাচন ব্যবস্থার মাধ্যমে ৭২ টি আসন সংরক্ষিত ছিল। যার মধ্যে হিন্দু ৬৯, বৌদ্ধ ২, ও খৃষ্টান সম্প্রদায় ১ জন প্রতিনিধি সরাসরি নির্বাচিত করতে পারতেন। তারা স্ব স্ব ধর্মের মানুষদের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হতেন। ফলে সাংসদগণ তাদের সম্প্রদায়ের মানুষদের কাছে দায়বদ্ধ থাকতেন। তারা স্ব স্ব ধর্মের মানুষদের সমস্যা জাতীয় সংসদে তুলে ধরে সমাধান করতে পারতেন। পাকিস্থান প্রতিষ্ঠার পর পাকিস্থানী শাসক গোষ্ঠীর সাম্প্রদায়িক ও মৌলবাদী মানষিকতার ফলে সংখ্যালঘুদের জন্য সংরক্ষিত আসন ব্যবস্থা সুকৌশলে তুলে নেয়। দেশ স্বাধীন হওয়ার পর দেশের হিন্দু সম্প্রদায় আশা করেছিল তাদের রাজনৈতিক অধিকার ফিরিয়ে দেয়া হবে। কিন্তু দুর্ভাগ্যের বিষয় সে সময় হিন্দু সমাজে কোন সচেতন নেতৃত্ব না থাকায় এবং সুবিধাবাদী রাজনৈতিক নেতাদের কারণে আজ পর্যন্ত হিন্দু সমাজের নেতৃত্ব সৃষ্টি হয় নাই। যে কারণে বিলুপ্তির দিকে ধাবমান হিন্দুদের কোন সমস্যার সমাধান হয় নাই। বাস্তব কারণেই এদেশের হিন্দু সম্প্রদায় দৃঢ়ভাবে পৃথক নির্বাচন ব্যবস্থা পূণঃ প্রতিষ্ঠার দাবী জানাচ্ছে।

তিনি বলেন, হিন্দু মহাজোট সংগঠণের প্রতিষ্ঠালগ্নে দেশের সকল সংগঠণের নেতৃবৃন্দের সাথে আলোচনাক্রমে জাতীয় সংসদে সংরক্ষিত আসন ও পৃথক নির্বাচন ব্যবস্থা পূনঃ প্রতিষ্ঠার দাবীতে মিছিল মিটিং গণস্বাক্ষর স্মারকলিপি পেশ অবস্থান ধর্মঘট সহ নানাবিধ কর্মসূচী পালন করে আসছে। যার ফলে জাতীয় সংসদে সংরক্ষিত আসন ও পৃথক নির্বাচন ব্যবস্থা পূনঃ প্রতিষ্ঠার দাবী এখন জাতীয় দাবীতে পরিণত হয়েছে। যেহেতু দেশের হিন্দু সম্প্রদায় স্বাধীনতার আগে থেকেই সকল নির্বাচনে নিঃস্বার্থ ও একচাটিয়াভাবে আওয়ামীলীগকে ভোট দিয়ে সরকার গঠনে সহযোগীতা করে আসছে; সে কারনে আমরা আশা করছি হিন্দু সম্প্রদায়ের বিশ্বস্ততার প্রতিদান হিসাবে বর্তমান সরকার আগামী সংসদ অধিবেশনে হিন্দু সম্প্রদায়ের দীর্ঘদিনের দাবী “জাতীয় সংসদে সংরক্ষিত আসন ও পৃথক নির্বাচন ব্যবস্থা পূণঃ প্রতিষ্ঠা”র বিল উত্থাপন করবে ও পাশ করবে।

তিনি আরও বলেন, আমরা দেখতে পাচ্ছি হিন্দু বৌদ্ধ খৃষ্টান ঐক্য পরিষদ সংখ্যালঘু কমিশন ও সংখ্যালঘু সুরক্ষা আইন করার জন্য সরকারের কাছে দাবী জানাচ্ছে। আমরা স্পষ্টভাবে জানাচ্ছি এদেশের হিন্দু সম্প্রদায় সংখ্যালঘু কমিশন চায় না, তথাকথিত সুরক্ষা আইনও চায় না। এসব আইন ও কমিশন হিন্দু সমাজের কোন উপকারে আসবে না।

এসময় আরও উপস্থিত ছিলেন হিন্দু মহাজোটের নির্বাহী সভাপতি অ্যাডঃ দীনবন্ধু রায়, প্রধান সমন্বয়কারী বিজয় কৃষ্ণ ভট্টাচার্য, সিনিয়র সহ সভাপতি অ্যাডঃ প্রদীপ কুমার পাল, প্রেসিডিয়াম মেম্বার অভয় কুমার রায়, সাংগঠণিক সম্পাদক সুশান্ত কুমার চক্রবর্তী, মহিলা বিষয়ক সম্পাদক অ্যাডঃ প্রতিভা বাকচী, যুগ্ম মহাসচিব নকুল কুমার মন্ডল, দপ্তর সম্পাদক কল্যাণ মন্ডল, ধর্ম বিষয়ক সম্পাদক অ্যাডঃ অচ্যুতানন্দ ঘরামী, , প্রচার সম্পাদক বিপ্লব মিত্র, যুব বিষয়ক সম্পাদক কিশোর বর্মন, হিন্দু স্বেচ্ছাসেবক মহাজোটের নির্বাহী সভাপতি পরেশ চৌধুরী, প্রধান সমন্বয়কারী মিল্টন বিশ্বাস, সাংগঠণিক সম্পাদক চয়ন বাড়ৈ, হিন্দু যুব মহাজোটের সভাপতি প্রদীপ শঙ্কর, নির্বাহী সভাপতি গৌতম সরকার অপু, সাংগঠণিক সম্পাদক তাপস বিশ্বাস রাজিব, প্রচার সম্পাদক রথীন মধু, ছাত্র মহাজোটের সভাপতি সভাপতি সাজেন কৃষ্ণ বল, প্রকাশনা সম্পাদক বিধান সরকার অর্ঘ, ধর্ম বিষয়ক সম্পাদক প্রশেঞ্জিত হালদার, কঙ্কন মৃধা, অক্ত সংঘের সভাপতি অনিল পাল, নারায়নগঞ্জ জেলা হিন্দু মহাজোটের সভাপতি রঞ্জিত চন্দ্র দে প্রমুখ।

http://www.anandalokfoundation.com/