13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

জম্মু কাশ্মীরের নির্বাচনে ৯৮ শতাংশ ভোটিং, ৮১ টি আসন বিজেপির

Rai Kishori
October 25, 2019 4:16 pm
Link Copied!

জম্মু কাশ্মীর আর লাদাখে ৩৭০ ধারা তুলে দেওয়ার পর ব্লক ডেভলপমেন্ট কাউন্সিল (BDC) এর নির্বাচনে ৯৮.৩ শতাংশ ভোটদান হয়েছে। ১৯৪৭ এর পর জম্মু কাশ্মীরের নির্বাচনে রেকর্ড ভোটিং, ৮১ টি আসন দখল করল বিজেপি।

গতকাল বৃহস্পতিবার জম্মু কাশ্মীর আর লাদাখে ব্লক ডেভলপমেন্ট কাউন্সিল (BDC) এর জন্য রেকর্ড পরিমাণে ভোট পড়ে। এত উত্তেজনার মধ্যেও মানুষের ভোট দেওয়া নিয়ে চরম উৎসাহ দেখা যায়। BDC এর নির্বাচনে ৯৮.৩ শতাংশ ভোটদান হয়েছে। এই নির্বাচনে কংগ্রেস, ন্যাশানাল কংগ্রেস আর পিপলস ডেমোক্র্যাটিক পার্টি অংশ নেয়নি। ১৯৪৭ এর পর BDC নির্বাচনে এই প্রথম এত পরিমাণে ভোট পড়েছে।

ইলেকশন ডিপার্টমেন্ট আর ডেপুটি কমিশনার নিরপেক্ষ ভোটের জন্য সুরক্ষা ব্যাবস্থা ছাড়াও ব্যালট বক্স, পোলিং স্টাফদের বুথে সুরক্ষিত ভাবে পৌঁছানর জন্য সমস্ত ব্যাবস্থা করে দিয়েছিল। ৩১০ টি BDC এর মধ্যে ২৭ টি ব্লকে নির্বিরোধ নির্বাচন প্রথমেই হয়ে গেছিল। প্রতিটি বুথে একটি পোলিং অফিসার সমেত তিনটি করে পোলিং স্টাফ রাখা হয়েছিল।

সরকার এই নির্বাচনের মাধ্যমে রাজ্যের পরিস্থিতি স্বাভাবিক আছে সেটা প্রমাণ করতে চায়। ২৬ হাজার ৬২৯ জন ভোটারদের মধ্যে প্রায় ১৮ ৩১৬ জন পুরুষ আর ৮ হাজার ৩১৩ জন মহিলা ভোট দিয়েছেন। BDC নির্বাচনে ১০৬৫ জন প্রার্থী ময়দানে নেমেছিলেন। এর মধ্যে কাশ্মীরের কুপওয়ারা জেলায় সবথেকে বেশি ১০১ জন প্রার্থী ছিল। এছাড়াও দক্ষিণ কাশ্মীরের শোপিয়ানে চার জন প্রার্থী, বারামুলায় ৯০ জন, জম্মু এর ৮২ জন, রাজৌরি ৭৬, ডোডা ৭৪, কাঠুয়া ৭২, উধমপুর আর বডগাঁমে ৫৮ জন করে, রামবনে ৪৩, কারগিলে ৩৮ আর লেহ তে ৩৬ জন প্রার্থী ময়দানে নেমেছিলেন। BDC মোট ৯৮.৩ শতাংশ ভোট পড়েছে।

শ্রীনগরে সবথেকে বেশি ১০০ শতাংশ ভোট পড়েছে।দক্ষিণ কাশ্মীরের শোপিয়ানে সবথেকে কম ৪ জন প্রার্থী ময়দানে নেমেছিলেন। রাজ্যে মত ৩১৬ টি ব্লক আছে, কিন্তু নির্বাচন ৩১০ টি ব্লকে হয়েছে। চারটি ব্লক মহিলাদের জন্য সংরক্ষিত রাখা হয়েছিল। কিন্তু ওই ব্লক গুলোতে কোন মহিলা প্রার্থী হতে চাননি। কাশ্মীর ডিভিশনের শ্রীনগরে ১০০ শতাংশ ভোটে পড়েছে বলে জানা যায়। গত ৫ই আগস্ট রাজ্যের বিশেষ তকমা তুলে নেওয়ার পর এটাই প্রথম ভোট। ইণ্ডিয়ার‍্যাগ

http://www.anandalokfoundation.com/