13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

নিষ্ঠুর ভাবে কেটে ফেলা হল গোপালগঞ্জের বিখ্যাত শতবর্ষী আমগাছ

Ovi Pandey
January 21, 2020 6:21 pm
Link Copied!

অভিজিৎ পান্ডে, দি নিউজ ডেক্সঃ শতবর্ষ ধরে কালের ইতিহাস বয়ে বেড়ানো গোপালগঞ্জের বিখ্যাত শতবর্ষী আমগাছটিকে নিষ্ঠুর ভাবে কেটে ফেলতে একটুও দ্বিধা হলা না। পৃথিবীর সবচেয়ে নিষ্ঠুর প্রানী আমরা আর আমরাই কিনা নিজেদের সৃষ্টির সেরা জীব ভাবি? সত্যি মানুষ বড় আজব প্রানী।

ঢাকা থেকে যাওয়ার সময় গোপালগঞ্জ জেলার কাশিয়ানী উপজেলার হিরন্যকানদি গ্রাম। একশ শতকেরও বেশী  জায়গা নিয়ে ছড়ানো তার ডালপালা। গাছটির মগডাল অনেক উঁচুতে। প্রকাণ্ড তার গুঁড়ি। সবচেয়ে মনোহর হলো চতুর্দিকে ছড়ানো মাটিঘেঁষা ডাল। একেকটি ডালই তালগাছের গুঁড়ির মতো মোটা। মাটিঘেঁষা সব কটি ডাল যেখানে মিলেছে, প্রায় ১৫ ফুট উঁচুতে সেই জায়গাটা একটা মাচার মতো, দিব্যি দুই-তিনজন বসে থাকা যায়। বিরাট তার বিস্তার, গভীর তার শিকড়, অঢেল তার ছায়া। কত মানুষ এখানে ছোটবেলায় এসেছেন। তারপর বড় হয়ে সন্তানকেও দেখিয়ে নিয়ে গেছেন।

শতবর্ষী এই আমগাছ আগে হয়তো একজনের মালিকানার জমিতেই ছিল এখন বড় হয়েছে পরিবার। কাজেই জমির মালিকানাও ভাগ হয়েছে। ভাগের পর থেকেই গাছটি কাটার একাধিক চেষ্টা হয়েছে। কিন্তু লোকবিশ্বাস, স্বপ্নে নিষেধ শুনে এবং যে প্রথম কুড়াল চালিয়েছিল তার রোগভোগ দেখে গাছ কাটা বন্ধ হয়। কিন্তু এখন দিনকাল বদলেছে।

পদ্মা সেতু হচ্ছে। সংলগ্ন মহাসড়ক আরও প্রশস্ত হবে। গ্রামটির পেছন দিয়ে চলে গেছে পদ্মাসেতুর সঙ্গে মোংলা বন্দরের সংযোগকারী রেললাইন। শতবর্ষী আমগাছের প্রাঙ্গণ ঘেঁষেই চীনা ঠিকাদারি কোম্পানির বিরাট ক্যাম্প। উন্নয়ন হবে আর জমির দাম বাড়বে না, তা হয় না। জমির দাম যতই বাড়বে ওই জমির শরিকের কোন্দলও ততই বাড়ার কথা। সেই কোন্দল মেটানোর সহজ পথ হলো, জমি বেচো, টাকা ভাগ করো। যে আমগাছ ফল দেয় না, টাকা দেয় না, তাকে বাঁচিয়ে কী লাভ? শতবর্ষী বয়সের কী আর কোনো বাজারমূল্য আছে? বরং গাছ কেটে কাঠ হলে সেটা বেচা যায়। উন্নয়নের বন্ধুদের কাছেই বৃক্ষ মানে প্রাণ নয়, স্মৃতি নয়, বৃক্ষ মানেই কাঠ। আর জমি মানেই টাকা। শতবর্ষী মহিরুহের চাইতে ওই মাটির মূল্য তাই বেশি।

http://www.anandalokfoundation.com/