13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

গজারিয়া গণহত্যা দিবসে শ্রদ্ধাঞ্জলি

admin
May 9, 2017 12:16 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ ১৯৭১ সালের ৯ই মে মুন্সীগঞ্জের গজারিয়ায় মুক্তিযুদ্ধ চলাকালে পাকিস্তানি হানাদার বাহিনী ৩৬০ জন নিরস্ত্র বাঙালিকে হত্যা করে।

দিবসটি উপলক্ষে আজ মঙ্গলবার গজারিয়া পাবলিক লাইব্রেরি ও গজারিয়া প্রেসক্লাবের সামনে দিনব্যাপী কর্মসূচির আয়োজন করা হয়।

স্থানীয় মুক্তিযোদ্ধারা জানান, গজারিয়া ইউনিয়নে গণহত্যার মোট ১০টি বধ্যভূমি অরক্ষিত অবস্থায় রয়েছে। স্বাধীনতার পর দীর্ঘ সময় পেরিয়ে গেলেও এখনো সেগুলো সংরক্ষণ করা হয়নি। চরম অবহেলার মধ্য রয়েছে শহীদ পরিবারগুলো। এমনকি সেদিন যাঁরা পাকিস্তানি সেনাদের হাত থেকে বেঁচে গিয়েছিলেন, তাঁরাও কোনো স্বীকৃতি পাননি।

গজারিয়ায় নিহত ৩৬০ জনের মধ্যে ১০৩ জনের নাম-পরিচয় সে সময় উদ্ধার করা হয়। কিন্তু বাকি ২৫৭ জনের নাম-পরিচয় জানার কোনো উদ্যোগ নেয়নি প্রশাসন। পরিচয় পাওয়াদের মধ্যে গোসাইরচরের ৫০ জন, গজারিয়া গ্রামের সাতজন, নয়ানগর গ্রামের ২৪ জন, বালুরচরের চারজন, সোনাইরকান্দি গ্রামের চারজন, নাগেরচরের আটজন, বাঁশগাঁওয়ের তিনজন, কাজীপুরা, প্রধানেরচর ও দক্ষিণ ফুলদি গ্রামের একজন করে মোট তিনজন রয়েছেন। শহীদদের পরিবারের সদস্যরা স্বীকৃতি দাবি করলেও আজো তা মেলেনি।

এ ব্যাপারে গজারিয়া উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার নজরুল ইসলাম জানান, আগের কথা জানি না। তবে আমি আজ থেকে শহীদ পরিবারদের স্বীকৃতির জন্য চেষ্টা চালাব।

http://www.anandalokfoundation.com/