13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

কালের বিবর্তনে হাঁরিয়ে গেছে দেশের ঐতিহ্যবাহী পালকি

admin
May 22, 2018 7:26 pm
Link Copied!

আবু নাসের হুসাইন, সালথা (ফরিদপুর) প্রতিনিধি: কালের বিবর্তনে প্রাচীন ঐতিহ্যবাহী পালকি আজ হাঁরিয়ে গেছে। আগে দিনে সাদি মোবারক বা শুভ বিবাহ অনুষ্ঠানে বর-কনেকে নেওয়ার জন্য পালকি ব্যবহার করা হতো। শুভ বিবাহ ছাড়াও বিত্তশালী এবং স্বাভাবিক পরিবারের যাতায়াতের জন্য পালকির প্রচলন ছিলো গুরুত্বপূর্ণ।

পালকি যারা বৈতো তাদেরকে বেহারা বলা হতো। সেই ঐতিহ্যবাহী পালকি আজ ফরিদপুরসহ সারাদেশ থেকে হাঁরিয়ে গেছে। পালকির বেহারাদের গানের সুর শুনে শিশুরা রাতে ঘুম থেকে জেগে উঠতো। এখন আর শিশুদের ঘুম ভাঙ্গে না।

জেলার সালথা উপজেলার গট্টি ইউনিয়নের বৃদ্ধ কয়েকজন পালকির বেহারা জানান, ছোট বেলার কথা এখন মনে পড়লে হৃদয় ভরে যায় আনন্দে। প্রায় ৩০ বছর আগে এদেশে যাতায়াতের জন্য কেরাই নৌকা, ঘোড়া ও গরুর গাড়ির ব্যবহার ছিলো। আর বিবাহ অনুষ্ঠানে বর-কনেকে নেওয়ার জন্য পালকি ব্যবহার হতো।

যখন বর পালকি নিয়ে কনে’কে আনতে যেত, বরের সাথের লোকজনের “শুভ-বিবাহ সফল হোক” শ্লোগানে ঐসব এলাকা মূখরিত হয়ে উঠতো। শুধু তাই নয়, যে সব এলাকা দিয়ে পালকি যেত সেই এলাকার শিশু, যুবক-যুবতী, নারী-পুরুষ ও বৃদ্ধ-বৃদ্ধারা বেহারাদের গানের সুর ও বরযাত্রীদের শ্লোগান শুনে ঘুম থেকে জেগে উঠতো।

তারপর তারা বাতি বা হারিকেন নিয়ে বৌ দেখার জন্য পালকির কাছে ছুটে আসতো। সারা পথে বৌ দেখার হৈ-চৈ পড়ে যেত। কি যে আনন্দ হতো তা আর বুঝানো সম্ভব নয়। সময়ের পরিবর্তনে দেশের সেই ঐতিহ্যবাহী পালকি আজ হাঁরিয়ে গেছে।

আগের দিনের মতো আনন্দ আর কোন সময় ফিরে আসবে না। পিছনের কথা ভুলে গিয়ে এখনকার মানুষ আধুনিক যানবাহনে চলাচল করে অব্যাস্ত হয়ে পড়েছেন। বর্তমান সময়টাও একদিন হাঁরিয়ে যাবে। আসবে এর চেয়ে আরো উন্নত সময়। এটাই সময়ের পরিবর্তন।

http://www.anandalokfoundation.com/