13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

করোনা সচেতনতা অভিযানে লাঠি হাতে নিয়ে রাস্তায় গৃহবধূ

admin
April 28, 2021 8:00 pm
Link Copied!

করোনা ভাইরাস এর দ্বিতীয় তরঙ্গের ধাক্কায় লণ্ডভণ্ড পরিস্থিতি ভারত। একেরপর এক রেকর্ড ভেঙে মারণ ভাইরাস করোনা ক্রমে ঊর্ধ্বমুখী। থেমে নেই মৃতের সংখ্যাও। এমন উদ্বেগজনক পরিস্থিতির বিরুদ্ধে লড়াইয়ে অন্তরায় হয়ে দাঁড়িয়েছে বেহাল স্বাস্থ্য কাঠামো। কোথাও হাসপাতালের বাইরে পড়ে নিথর দেহ, কোথাও স্তূপে পরিণত হল, তো কোথাও শববাহী গাড়ি না পেয়ে মায়ের মৃতদেহ বাইকে চাপিয়ে সৎকারে নিয়ে যাচ্ছে ছেলে।

এমন সংকটজনক পরিস্থিতিতে এখনও পর্যন্ত সাধারণ মানুষের জনসচেতনতার উপরই ভরসা প্রশাসনের। তদুপরি কোভিড বিধিতে আমজনতার থোড়ায় কেয়ার। মানা হচ্ছে না দূরত্ব বিধি, ঠিক মত অনেকেই পরছেন না মাস্ক। কেউ তো আবার মাস্ক পরছেন থুতনিতে। ভারত জুড়ে করোনা অতিমারীর এহেন সংকটজনক পরিস্থিতিতে এখনও পর্যন্ত হুঁশ ফিরছে না আমজনতার। তাই এবার মানুষকে সচেতন করতে লাঠি হাতে পথে নামল বধূরা।

আমজনতাকে সচেতন করতে দক্ষিণ ২৪ পরগনার (South 24 Parganas) ক্যানিংয়ের গৃহবধূরা লাঠি হাতে বেরিয়ে পড়লেন রাস্তায়। ওই এলাকায় মানরেগা দফতরের উদ্যোগে চালু হয়েছে এই করোনা সচেতনতা অভিযান। যাতে যোগ দিয়েছেন মহিলা শ্রমিকরাও। যারা লাঠি হাতে বেরোলেও, প্রয়োজনে হাতে তুলে দিচ্ছেন মাস্ক ও স্যানিটাইজার। শুধু স্থানীয় বাজারঘাট বা জনবহুল এলাকায় এই অভিযান নয়, তাঁরা মাইক নিয়ে সচেতনতা অভিযান চালিয়ে যাচ্ছেন প্রত্যন্ত গ্রামেও।

তা দেখে স্থানীয়রা সংসার ফেলে সাধুবাদ জানাতেও এগিয়ে আসছেন। তারাও সাধ্য মত তাদের হাতে তুলে দিচ্ছেন মাস্ক। আর এই অভিযানে অংশগ্রহণকারী মহিলারা কাউকে নিয়ম ভেঙতে দেখলে পিঠে দিচ্ছেন লাঠির ঘা! তাঁদের কথায়, ‘মানুষকে নানা ভাবে বুঝিয়েও হুঁশ ফেরানো যাচ্ছে না, তাই পথে নাম ছাড়া আর কোনও উপায় ছিল না’।

উল্লেখ্য, এ রাজ্যে করোনা আক্রান্তের নিরিখে চতুর্থ স্থানে রয়েছে এই দক্ষিণ ২৪ পরগানা।

http://www.anandalokfoundation.com/