13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মহামারী দুর্যোগের মধ্যে জবাবদিহিতাহীন কর্মকাণ্ডে গভীর উদ্বেগ টিআইবির

Rai Kishori
May 31, 2020 8:04 am
Link Copied!

মহামারী করোনাভাইরাসের কারণে উদ্ভূত সংকটের মধ্যে ইউনাইটেড হাসপাতালে অগ্নিকাণ্ডে মর্মান্তিক প্রাণহানীর ঘটনায় দায় এড়ানো, বেআইনিভাবে ঋণ সুবিধা আদায়ের জন্য গুলি করার মতো গুরুতর অভিযোগে অভিযুক্তদের এয়ার-অ্যাম্বুলেন্সে দেশ ছাড়তে পারার মতো ঘটনায় গভীর উদ্বেগ ও দুর্নীতি প্রতিরোধ ও আইনের শাসনের স্বার্থে এখনই লাগাম টেনে ধরার জোরালো দাবি জানিয়েছে সংস্থাটি।

শনিবার (৩০ মে) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিবৃতিতে টিআইবি এমন দাবি জানায়।

বিবৃতিতে বেসরকারি ইউনাইটেড হাসপাতালে অগ্নিকাণ্ডে প্রাণহানির ঘটনায় হাসপাতাল কর্তৃপক্ষের নির্লিপ্ত দায়হীনতা ও ‘গাফিলতি’ উল্লেখ করে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন,  এই মর্মান্তিক ঘটনায় হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে বেশ কয়েকটি গুরুতর অভিযোগ সামনে এসেছে। সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে জানা যাচ্ছে, যে আইসোলেশন ইউনিটে আগুন ধরেছিল, সেখানে নির্মাণ সামগ্রী হিসেবে দাহ্যপদার্থ ব্যবহার করা হয়েছে। এছাড়া সেখানকার অগ্নিনির্বাপণ যন্ত্রগুলো ছিল মেয়াদোত্তীর্ণ। অন্যদিকে নিহতরা সবাই লাইফ সাপোর্টে ছিলেন, হাসপাতাল কর্তৃপক্ষের এমন দাবি তাদের স্বজন ও বিশেষজ্ঞরা নাকচ করে দিয়েছেন। মালিকপক্ষের এমন ‘বিভ্রান্তিকর আচরণ’ এবং কোনো প্রকার দায় স্বীকারে ব্যর্থতা অবশ্যই অগ্রহণযোগ্য। এমতাবস্থায় ঘটনার তদন্তে যে কমিটি করা হয়েছে, তারা যে কোনো ধরনের প্রভাব উপেক্ষা করে বস্তুনিষ্ঠ প্রতিবেদন দেবে এবং তাতে যদি ‘অপরাধমূলক গাফিলতির’ প্রমাণ পাওয়া যায় সে ক্ষেত্রে যারা প্রাণ হারিয়েছেন তাদের পরিবারের সর্বোচ্চ ক্ষতিপূরণসহ আইনের কঠোরতম প্রয়োগ নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, মুনাফার পাশাপাশি চিকিৎসা সেবার মহতি উদ্যোগ থেকেই এইসব বেসরকারি হাসপাতালগুলো তাদের কার্যক্রম পরিচালনা করছে, এমনটাই আমরা বিশ্বাস করতে চাই। কিন্তু ‘সেবার’ বিষয়টি কেবল সাইনবোর্ডসর্বস্ব হবে, আর ব্যবসায়িক লাভের বিবেচনার কাছে চিকিৎসাপ্রার্থী হেরে যাবেন, গাফিলতির কারণে তাদের প্রাণ যাবে, এটা কোনো অবস্থাতেই মেনে নেওয়া যায় না।

টিআইবির নির্বাহী পরিচালক বলেন, সম্প্রতি অবৈধ ঋণ পাইয়ে দিতে একটি বেসরকারি ব্যাংকের শীর্ষস্থানীয় কর্মকর্তাকে গুলি করা, একাধিক কর্মকর্তাকে আটকে রেখে নির্যাতনের অভিযোগে মামলার ঘটনায় তোলপাড় হয়েছে। অথচ যাদের বিরুদ্ধে মামলা, তারাই সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের ‘প্রত্যক্ষ সহযোগিতায়’ ‘মিথ্যা রোগী সেজে’ ‘এয়ার অ্যাম্বুলেন্সে’ দেশ ছাড়লেন। ‘তাদের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা দেওয়া হয়নি’ এমন অজুহাতে এখানে দায় এড়িয়ে যাওয়ার সুযোগ নেই। কোভিড-১৯ সংক্রমণের কারণে বিশ্বজুড়ে আকাশপথে যোগাযোগ কার্যত বন্ধ থাকার পরও যে রকম অস্বাভাবিক দ্রুততায় পুরো আইনগত প্রক্রিয়া শেষে তাদের দেশ ছাড়ার সুযোগ করে দেওয়া হয়েছে এবং এখন সরকারের এক বিভাগ অন্য বিভাগের ওপর যেভাবে ভার দিয়ে নিজের দায় এড়িয়ে যেতে চাচ্ছে, তাতে অবৈধ যোগসাজশের আশঙ্কা আরও জোরদার হয়েছে।’

ড. জামান বলছেন, আসন্ন বাজেটে আবারও কালো টাকা সাদা করার সুযোগ দেওয়ার মতো তথ্য দুর্নীতি দমনের ঘোষণা আর দুর্নীতির মাধ্যমে অর্জিত সম্পদকে বৈধতা দেওয়া শুধু পরস্পর বিরোধী নয় বরং অনৈতিক, অসাংবিধানিক ও বৈষম্যমূলক। বছরের পর বছর এ সুবিধা দেশের অর্থনীতির কোনো দৃশ্যমান উপকার হয়নি। তাই সরকারকে এ আত্মঘাতী পদক্ষেপ থেকে সরে আসার আহ্বান জানাচ্ছি।

দুর্নীতির বিরুদ্ধে ও জবাবদিহিতা নিশ্চিত করতে প্রধানমন্ত্রীর ‘ঘোষিত অবস্থান’ কেবল তার বক্তব্যের মধ্যেই সীমাবদ্ধ থেকে যাচ্ছে কী না এমন আশঙ্কা তৈরি হয়েছে বলে মনে করছে টিআইবি।

আমরা বিশ্বাস করতে চাই, দেশের সরকার এখনও মুষ্টিমেয় স্বার্থান্বেষীদের হাতে জিম্মি হয়ে যায়নি।

http://www.anandalokfoundation.com/