13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড বিল-২০১৮ পাস

admin
July 9, 2018 10:08 pm
Link Copied!

প্রবাসী ও তাদের পরিবারের সুরক্ষায় ‘ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড বিল-২০১৮’ পাস হয়েছে। সোমবার জাতীয় সংসদে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নূরুল ইসলাম বিএসসি বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়। এ সময় অধিবেশনে সভাপতিত্ব করেন ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া।

বিলটি জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাব করেন বিরোধী দলীয় সংসদ সদস্যরা। তবে সে প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী গত ৯ জানুয়ারি জাতীয় সংসদে বিলটি উত্থাপনের পর তা অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। কমিটি বিলের দফা ৭(১), ৮, ১৪ এবং ১৮ এর কয়েকটি জায়গায় সংশোধনী এনে বিলটি পাসের সুপারিশ করে গত ৯ মে প্রতিবেদন জমা দেয়। সংসদে পাস হওয়া বিলে বলা হয়েছে বিলটি পাসের সঙ্গে সঙ্গে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড প্রতিষ্ঠার করতে পারবে। বিলে এ বোর্ড পরিচালনার জন্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিবকে সভাপতি করে ১৬ সদস্যের পরিচালনা পরিষদ গঠনের কথা বলা হয়েছে।

এছাড়া বিদেশে কর্মরত কোনো নারী অভিবাসী কর্মী নির্যাতনের শিকার, দুর্ঘটনায় আহত, অসুস্থতা বা অন্য কোনো কারণে বিপদগ্রস্ত হলে তাকে উদ্ধার ও দেশে আনা, আইনগত ও চিকিৎসা সহায়তা দেওয়া, ক্ষতিপূরণ আদায়ের উদ্দেশ্যে দেশে-বিদেশে হেল্প ডেস্ক ও সেফ হোম পরিচালনা করবে বোর্ড।

বিলে বোর্ডের কার্যাবলী, নারী অভিবাসী কর্মীদের কল্যাণে বিশেষ দায়িত্ব, পরিচালনা পরিষদের সভা, সভাপতির আপতকালীন বিশেষ ক্ষমতা, বোর্ডের মহাপরিচালক নিয়োগ, কর্মকর্তা-কর্মচারী নিয়োগ, বোর্ডের তহবিল, হিসাব ও নিরীক্ষা, প্রতিবেদন প্রদান, বিধি ও প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়েছে। এ ছাড়া বিলে ওয়েজ আর্নার্স কল্যাণ তহবিল বিধিমালা-২০০২ রহিত করারও প্রস্তাব করা হয়েছে।

এছাড়া সংসদে বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড (সংশোধন) বিল-২০১৮ জাতীয় সংসদে তোলা হয়েছে। জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের পক্ষে প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেক বিলটি সংসদে উত্থাপন করেন।

অপরদিকে চিকিৎসাক্ষেত্রে উচ্চশিক্ষা, গবেষণা ও সেবার মান এবং সুযোগ-সুবিধা সম্প্রসারণে সিলেটে মেডিকেল বিশ্ববিদ্যালয় করার লক্ষ্যে আইনের খসড়া জাতীয় সংসদে উঠেছে। স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের পক্ষে প্রতিমন্ত্রী জাহিদ মালেক ‘সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় বিল-২০১৮’ সংসদে তোলেন।

http://www.anandalokfoundation.com/