13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণের দাবিতে লাগাতার অবস্থান কর্মসূচির ১১তম দিন

Rai Kishori
March 6, 2023 6:20 pm
Link Copied!

সকল নাগরিকের শিক্ষার সমান অধিকার নিশ্চিত করতে এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণ এখন সময়ের দাবী। এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারী জাতীয়করণ প্রত্যাwশী মহাজোটের নেতৃত্বে গত ২৪ ফেব্রুয়ারি থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণের দাবিতে লাগাতার অবস্থান কর্মসূচি চলছে। সমগ্র দেশ থেকে কয়েক হাজার শিক্ষক- কর্মচারীর প্রতিনিধিবৃন্দ এ আন্দোলনে অংশগ্রহণ করেছে। অবস্থান কর্মসূচির ১১তম দিনে সমগ্র দেশ থেকে কয়েক হাজার অংশগ্রহণকারী নতুন করে যোগ দিয়েছেন।

আজ ১১তম দিনে শিক্ষকদের বক্তব্যে উঠে এসেছে, এমপিওভুক্ত শিক্ষক কর্মচারিদের ভাগ্যের কোন পরিবর্তন হয় নাই এখনও তারা ২৫% বোনাস, ৫০০ টাকা চিকিৎসা ভাড়া, ১০০০ টাকা বাড়ি ভাড়া পাচ্ছে যা অমানবিক ও দুঃখজনক। এছাড়া দেশের সকল নাগরিকের শিক্ষার সমান অধিকার নিশ্চিত করতে এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণের কোন বিকল্প নেই। শিক্ষার মত মৌলিক অধিকার সবার জন্য নিশ্চিত করা সরকারের দায়িত্ব। তাই মানসম্মত শিক্ষা ও সবার সমান সুযোগ নিশ্চিত করতে শেষ ভরসার আশ্রয়স্থল মাননীয় প্রধানমন্ত্রীর কাছে শিক্ষক নেতারা এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণের দাবী জানান। শিক্ষক নেতারা আশাবাদী মাননীয় প্রধানমন্ত্রী, বঙ্গবন্ধু কন্যা, মানবতার মা, জননেত্রী শেখ হাসিনা যত দ্রুত সম্ভব এমপিওভূক্ত শিক্ষা জাতীয়করণের ঘোষণা করবেন।

জোটের আহবায়ক অধ্যক্ষ মাইন উদ্দীন ও সদস্য সচিব জসিম উদ্দিন আহমদ বলেন, এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের যাবতীয় আয় সরকারি কোষাগারে জমাকরণ পূর্বক নীতিমালার পরিবর্তন করলে অনায়াসেই এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণ করা সম্ভব।

নেতৃবৃন্দ আশা প্রকাশ করেন, মাননীয় প্রধানমন্ত্রী বিষয়টি খুব শিঘ্রই বিবেচনা করবেন। আজ কর্মসূচির ১১তম দিনে সংহতি প্রকাশ করেছেন জনাব শিরীন আখতার এম পি (ফেনী ১) সাধারন সম্পাদক ,  জাসদ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটি।

শিক্ষকদের দাবির সাথে একমত প্রকাশ করে বলেন, শিক্ষার মত মৌলিক অধিকার সবার জন্য নিশ্চিত করা রাষ্ট্রের দায়িত্ব  তাই এ যৌক্তিক দাবি তিনি জাতীয় সংসদে ও মাননীয় প্রধানমন্ত্রীর নিকট তুলে ধরবেন এবং বাস্তবায়নে সহযোগিতা করবেন।  আজ ১১ তম দিনে  অনেক শিক্ষক অসুস্থ হয়ে পড়েছে তারা বর্তমানে ঢাকা মেডিকেল কলেজ হাপাতালে চিকিৎসা নিচ্ছেন।

সারাদিন শিক্ষক ও কর্মচারীগণ ধুলা-ময়লাযুক্ত রাস্তায় মানবেতর দিন কাটাচ্ছে

সারাদেশ থেকে আসা শিক্ষক ও শিক্ষক নেতাদের মধ্যে বক্তব্য রাখেন, দেলোয়ার হোসেন আজিজি আবু রায়হান, মোঃ শাহ আলম, জি, এম শাওন, ইমরান হোসেন, জহুরুল ইসলাম,  মতিউর রহমান দুলাল আয়নুল হক মন্ডল, বিপ্লব কান্তি দাস, রুহুল আমীন, মোস্তফা কামাল, মো: ফরিদ উদ্দিন, মামুনুর রশিদ, শেখ আব্দুর রহমান, আবুল বাশার, এনামুল ইসলাম মাসুদ, আব্দুর রহমান, মো: আব্দুল হাই সিদ্দিকী, মোস্তফা কামাল, মো: ইসমাইল হোসেন, রবিউল ইসলাম, মো: মনিরুল ইসলাম, আব্দুল মতিন, জ্যোতিস মজুমদার, ঝর্ণা বিশ্বাস, কামরুজ্জামান চৌধুরী, মনিরুজ্জামান ইলিয়াস নুরুল আলম, আমিনুল করিম মজুমদার, উপেন্দ্র নাথ রায়, বাদল হোসেন সহ প্রমূখ।

http://www.anandalokfoundation.com/