13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

এবার ব্রিক্স এ যোগ দিল ইরান

নিউজ ডেস্ক
June 30, 2022 9:09 am
Link Copied!

ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকার একটি অর্থনৈতিক জোট ব্রিক্সে যোগদানের ব্যাপারে ইসলামী প্রজাতন্ত্র ইরান যে আবেদন জানিয়েছে তাকে স্বাগত জানিয়েছে চীন এবং রাশিয়া। ব্রিক্সভুক্ত দেশগুলো আশা করছে ইরানের মতো গুরুত্বপূর্ণ দেশকে অন্তর্ভুক্ত করে এই জোট ভবিষ্যতে প্রভাবশালী অর্থনৈতিক শক্তি হিসেবে আবির্ভূত হবে।

গতকাল চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাউ লিজিয়ান সংবাদ সম্মেলনে বলেন, ইরান এবং আর্জেন্টিনাসহ বেশ কিছু দেশ আগ্রহভরে ব্রিক্সে যোগ দেয়ার ইচ্ছা প্রকাশ করেছে। চলতি বছর ব্রিক্সের সভাপতি হিসেবে চীন সক্রিয়ভাবে এই জোটের সদস্য সংখ্যা বাড়ানোর প্রক্রিয়ার প্রতি সমর্থন জানায়।

ব্রিক্সের বর্তমান সদস্য ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকা। সারা বিশ্বের মোট জনসংখ্যার শতকরা ৪০ ভাগ এই পাঁচ দেশের নাগরিক এবং বিশ্বের মোট জিডিপি’র এক চতুর্থাংশের মালিক ব্র্ক্সিভুক্ত দেশগুলো।এর আগের দিন সোমবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে জানিয়েছিলেন যে, ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান আনুষ্ঠানিকভাবে ব্রিক্সের সদস্য হওয়ার জন্য ইরানের পক্ষ থেকে আবেদন জানিয়েছেন।

তার আগে শুক্রবার ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রায়িসি ব্রিক্স বিজনেস ফোরামের ভার্চুয়াল সম্মেলনে চীনের আমন্ত্রণে বক্তব্য রাখেন। ওই বক্তব্যে তিনি বলেন, টেকসই অংশীদার হিসেবে ইরান এই জোটে কাজ করতে পারে।

এদিকে, গতকাল রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ইরান এবং আর্জেন্টিনার সদস্য হওয়ার আবেদনকে অতি মূল্যবান এবং সম্মানজনক বলে মন্তব্য করেছেন। তিনি বলেছেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ব্রিক্সের সদস্য সংখ্যা বাড়ানোর জন্য এরইমধ্যে প্রাথমিক প্রক্রিয়া শুরু হয়েছে।

ব্রিকস হল বিশ্বের পাঁচটি নেতৃস্থানীয় উদীয়মান বাজার অর্থনীতির শক্তিশালী জোট। BRICS এর পূর্ণরূপ B=Brazil, R=Russia, I=India, C=China, S=South Africa।

২০০৬ সালের জুনে, BRIC চারটি দেশ (দক্ষিণ আফ্রিকা ছাড়া) গঠিত হয়। দক্ষিণ আফ্রিকা ২০১০ সালে ব্রিক এ যুক্ত হওয়ায় এর নতুন নাম ব্রিকস(BRICS) হয়। BRICS এর সদর দপ্তর চীনের সাংহাই প্রদেশে অবস্থিত। এটি গঠনের সময় অনেকেই বলেছেন যে, অর্থনৈতিক জোটটি ২০৫০ সাল নাগাদ বিশ্ব অর্থনীতিতে আধিপত্য বিস্তার করবে।

http://www.anandalokfoundation.com/