13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

উইঘুর মুসলমানদের নিয়ে লেখায় ফরাসি সাংবাদিক বহিষ্কার

admin
December 27, 2015 3:39 pm
Link Copied!

আন্তর্জাতিক ডেস্ক: এক ফরাসি সাংবাদিককে বহিষ্কারের নির্দেশ দেওয়া হয়েছে চীনের শিনজিয়াংয়ে সংখ্যালঘু উইঘুর মুসলমান সম্প্রদায়কে নিয়ে নিবন্ধ লেখায়। শনিবার চীন সরকারের পক্ষ থেকে এ নির্দেশ দেওয়া হয়।

বৃহস্পতিবার  বেইজিং ছাড়ার কথা রয়েছে সাংবাদিক উরসুলা গাউথিয়ার। তিনি ‘লবস’ নামের এক ফরাসি ম্যাগাজিনে কাজ করেন।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, উরসুলা শিনজিয়াংয়ের উইঘুর মুসলমানদের প্রতি গৃহীত চীনা নীতির সমালোচনা করে নিবন্ধ লিখেছিলেন। তার দাবি, বেইজিংয়ের তথাকথিত সন্ত্রাসবাদ নামক নিষ্ঠুর আইনের কারণে শিনজিয়াংয়ে বহু মানুষ নিহত হয়েছে।

বেইজিং জানিয়েছে, চীন সরকার ভবিষ্যতে আর ওই সাংবাদিককে সে দেশে সফরের অনুমতি দেবে না।

এ ঘটনার পর লবস ম্যাগাজিনের পক্ষ থেকে বলা হয়েছে, গত মাসে নিবন্ধটি প্রকাশের পর সেটি প্রত্যাহারের জন্য চাপ দিচ্ছিল চীন সরকার।

তিন বছর পর উরসুলা গাউথিয়ার হচ্ছেন প্রথম বিদেশি সাংবাদিক যাকে চীন থেকে বহিস্কার করা হচ্ছে। এর আগে ২০১২ সালে আল-জাজিরা প্রতিনিধি মেলিসা চানকে বহিষ্কার করেছিল বেইজিং সরকার।

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরেই উইঘুর মুসলমানদের ওপর বেইজিং নীপিড়ন চালিয়ে আসছে বলে অভিযোগ রয়েছে। ধর্ম পালনেও চলতি বছর সেখানে রমাজানে রোজা রাখা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল। অভিযোগ রয়েছে, উইঘুরদের সংখ্যালঘুতে পরিণত করতে অন্য প্রদেশ থেকে চীনা হান গোষ্ঠীর লোকজনকে সেখানে এনে বসাবাসের সুযোগ করে দেওয়া হচ্ছে।

http://www.anandalokfoundation.com/