13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ঈদ-উল-আযহা উপলক্ষে হাট ইজারাদারগণের সাথে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার মহোদয়ের মত বিনিময় সভা

admin
September 1, 2016 5:44 pm
Link Copied!

রিপন দাশ (চট্টগ্রাম): আসন্ন পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে চট্টগ্রাম মহানগরী এলাকায় গবাদি পশু ক্রয় বিক্রয়, চামড়া ক্রয় বিক্রয় ও পরিবহন, জাল নোটের ব্যবহার রোধ এবং কোরবানি পশুর হাটের সার্বিক আইনশৃঙ্খলা নিয়ন্ত্রনের লক্ষ্যে সমন্বিত মতবিনিয়ম সভা অনুষ্ঠিত।

অাজ সকাল ১১.৩০ ঘটিকার সময় চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ সদর দপ্তর সম্মেলন কক্ষে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার জনাব মোঃ ইকবাল বাহার, পিপিএম মহোদয়ের সভাপতিত্বে, উপ-পুলিশ কমিশনার (সিএসবি) জনাব মোঃ মোখলেছুর রহমান এর সঞ্চালনায় আসন্ন পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে চট্টগ্রাম মহানগরী এলাকায় গবাদি পশু ক্রয় বিক্রয়, চামড়া ক্রয় বিক্রয় ও পরিবহন, জাল নোটের ব্যবহার রোধ এবং কোরবানি পশুর হাটের সার্বিক আইনশৃঙ্খলা নিয়ন্ত্রনের লক্ষ্যে সমন্বিত মতবিনিয়ম সভা অনুষ্ঠিত হয়।

কমিশনার মহোদয় তাহার বক্তব্যে কোরবানি পশু ও পশুর চামড়া ক্রয় বিক্রয়, পরিবহন এবং সার্বিক নিরাপত্তায় গৃহিত পুলিশী ব্যবস্থা সর্ম্পকে উপস্থিত সবাইকে অবহিত করেন। পুলিশ কমিশনার মহোদয় তার বক্তব্যে জানান চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকায় অনুমোদিত ১০টি পশুর হাট রয়েছে। তন্মধ্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের আওতাধীন ০৮টি এবং সিটি কর্পোরেশনের বাইরে কর্ণফুলী থানা এলাকায় ০২টি গরুর হাট রয়েছে। প্রতিটি কোরবানির পশুর হাটে অস্থায়ী পুলিশ ক্যাম্প, সাদাপোশাকে পুলিশের নজরদারি, ওয়াচ টাওয়ার, ০৮টি স্লোগান সম্বলিত পুলিশের নিজস্ব ব্যানার, ভেটেরিনারী ভিজিল্যান্স টিম (পশু ডাক্তার) সহ জাল নোটশনাক্ত করার জন্য বাংলাদেশ ব্যাংকের পক্ষ হতে শনাক্তকরণ মেশিন থাকার কথা ব্যক্ত করেন। তাছাড়া মেট্রোপলিটন এলাকায় র‌্যাব, পুলিশ ও আর্মড পুলিশ ব্যাটালিয়ানের টহল দল থাকবে।

সিটি কর্পোরেশনের অনুমতি ব্যতিরেকে কোথাওকোন গরুর হাট বসবে না। রাস্তার উপরে কোন অবস্থাতেই গরুর হাট বসানো যাবে না। এই ব্যাপারে সর্তক দৃষ্টি রাখার জন্য সকল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের নির্দেশ প্রদান করেন। অবৈধ পশুর হাটের বিরুদ্ধে সিটি কর্পোরেশন হতেমোবাইল কোর্টের ব্যবস্থা গ্রহণ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ জানানো হয়। প্রতিটি পশুর হাটে বিশেষ পোশাক পড়া অবস্থায় পরিচয়পত্র সহ প্রয়োজনীয় সংখ্যক স্বেচ্ছা সেবক নিয়োগ, হাটের চৌহদ্দি নির্ধারন, সিসি টিভি ক্যামেরা স্থাপন, সার্বক্ষনিক মলম পার্টি, অজ্ঞান পার্টি, সালাম পার্টি, জাল টাকার বিষয়ে সতর্কতা মূলক মাইকিংও জেনারেটরের ব্যবস্থা, হাসিলের সুনির্দিষ্ট হার/দাম নির্ধারণ করতঃ ব্যানার জুলিয়ে রাখা ও হাটের আশে পাশের খাবার দোকানদারদের পরিচয়পত্র প্রদান ও বহনের ব্যাপারে যথাযথ ব্যবস্থ গ্রহণের করার জন্য পশুর হাট ইজারাদারদেরপ্রতি অনুরোধ জানানো হয়।

সান্ধ্য কালীন ব্যাংক ব্যবস্থা চালু রাখার জন্য বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষকে অনুরোধজানান। কোন সুনির্দিষ্ট তথ্য ব্যতিরেকে আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিটি সদস্যকে পশুবাহী ট্রাক/গাড়ি সিগন্যাল বানা থামানোর জন্য কড়া নির্দেশ প্রদান করেন। কমিশনার মহোদয় অতিরিক্ত টাকা বহনের ক্ষেত্রে পুলিশি সহায়তা নেয়ার জন্য সকল ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান এবং প্রয়োজনে ব্যবসায়ীরা থানায় জিডি করে টাকা রাখতে পারবেন মর্মে আশ্বাস প্রদান করেন।

উক্ত সভায় আরও অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) জনাব দেবদাস ভট্টাচার্য্য, অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ ) জনাব সালেহ মোহাম্মদ তানভীর, পিপিএম-সেবা, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) জনাব মাসুদ-উল-হাসান,উপ-পুলিশ কমিশনার (ডিবি উত্তর ও দক্ষিণ) জনাব পরিতোষ ঘোষ, উপ-পুলিশ কমিশনার (ডিবি বন্দর ও পশ্চিম) জনাব মোঃ মারুফ হোসেন, উপ-পুলিশ কমিশনার (সদর) জনাব ফারুক আহমেদ, উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) জনাব এস.এম মোস্তাইন হোসেন, উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক বন্দর) জনাব মোঃ সুজায়েত ইসলাম, উপ-পুলিশ কমিশনার (উত্তর) জনাব মোঃ আবদুল ওয়ারীশ, উপ-পুলিশ কমিশনার (পশ্চিম) জনাব সঞ্চয় কুমার কুন্ডু, উপ-পুলিশ কমিশনার (এমটি ও সরবরাহ) হাসান মোঃ শওকত আলী, জনাব মোঃ জালাল উদ্দিন বিশ্বাস, যুগ্ম পরিচালক, এনএসআই, র‌্যাব এর প্রতিনিধি, ডেট কমান্ডার ডিজিএফআই জনাব মোঃ আদিল চৌধুরী, জেলা প্রানী সম্পদ কর্মকর্তার প্রতিনিধি, বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধি, সিটি কর্পোরেশন প্রতিনিধি, চামড়া ব্যবসায়ী সমিতি’র প্রতিনিধি, হাট ইজারাদার’সহ চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের সহকারী পুলিশ কমিশনার (সকল ক্রাইম জোন), সহকারী পুলিশ কমিশনার (আইসিটি) সিএমপি’র সকল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ও পিআই’গণ উপস্থিত ছিলেন। মাননীয় পুলিশ কমিশনার সমাপনী বক্তব্যে সাবাইকে ঈদ-উল-আযহার অগ্রিম শুভেচ্ছা জানান।

http://www.anandalokfoundation.com/