13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আশাশুনিতে জলবায়ু পরর্বিতনরে অভিযোজনসহ কৌশলী পরিবেশগত মূল্যায়ন বিষয়ক গবেষণা নিয়ে মতবনিমিয় সভা

admin
August 5, 2016 10:06 pm
Link Copied!

গোপাল কুমার, বিশেষ প্রতিনিধিঃ ‘জলবায়ু পরিবর্তন অভিযোজনসহ কৌশলী পরিবেশগত মূল্যায়ন বিষয়ক গবেষণা নিয়ে আয়োজিত মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বিকালে আশাশুনি উপজলো পরিষদের সম্মলেন কক্ষে বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের অর্থায়নে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগ পরিচালিত অংশগ্রহণকারীরা ক্ষুব্ধ মনোভাব প্রকাশ করে এলাকার সমস্যাগুলো তুলে ধরেন।

বক্তারা বলনে, লবণাক্ততায় জনজীবন বিপর্যস্ত। সুপেয় পানির তীব্র সংকট। প্রতিনিয়ত নদীর বাঁধ ভেঙে ঘর-বাড়ি, স্কুল-কলেজ-মাদ্রাসা ধ্বংস হয়ে যাচ্ছে একের পর এক। পানি উন্নয়ন বোর্ড বাঁধ না ভাঙলে তারা এলাকায় আসেই না। প্রয়োজনে জেলা প্রশাসকদের মাধ্যমে বরাদ্দ দিয়ে এলাকার বেড়িবাঁধ সংস্কার করা হোক। এমনকি পাউবোর আর দরকার নেই বলে মতামত ব্যক্ত করেছেন। পাউবো দিয়ে বাংলাদেশের উন্নয়নে আর কোন কাজ প্রত্যাশা করা যায়না বলে অভিমত ব্যক্ত করেন। এভাবে নদী ভাঙনে সরকারের সকল উন্নয়ন কর্মকান্ড ম্লান হয়ে যাচ্ছে।

প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের ব্যবস্থাপনা পরিচালক ড. জ্ঞানরঞ্জন সেন। আলোচনায় অংশ গ্রহণ করেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবজ্ঞিান বিভাগের অধ্যাপক ও চলমান গবেষণার প্রকল্প পরিচালক জাহিদুল ইসলাম, নৃবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান হাসান আল সাফী, আশাশুনি উপজেলা চেয়ারম্যান এবিএম মোস্তাকিম, প্রতাপনগর ইউপি চেয়ারম্যান জাকির হোসেন, আনুলিয়া আলমগীর আলম লিটন, আশাশুনি সদর স ম সেলিম রেজা মিলন প্রমুখ। সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা সুষমা সুলতানার সঞ্চালনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগ পরিচালিত গবেষণা কর্মের তথ্যচিত্রের অংশ বিশেষ মাল্টিমিডিয়ায় উপস্থাপন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক অভিজিৎ রায়। এসময় সভায় উপজেলার ১১টি ইউনিয়নের চেয়ারম্যান ও উপজেলা প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

http://www.anandalokfoundation.com/