13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আজ বিশ্ব শান্তি দিবস

ডেস্ক
September 21, 2022 7:59 am
Link Copied!

আজ বিশ্ব শান্তি দিবস। পৃথিবী থেকে যুদ্ধ, হিংসা, আগ্নেয়াস্ত্র প্রয়োগের মতো ঘটনা মুছে ফেলতেই প্রতি বছর ২১ সেপ্টেম্বর বিশ্বব্যাপী এই দিবসটি পালন করা হয়ে থাকে। এ বছর দিবসটির মূল প্রতিপাদ্য ‘রিকভারিং বেটার ফর অ্যান ইকুইটেবল অ্যান্ড সাসটেইনেবল ওয়ার্ল্ড’ বা ‘একটি স্থিতিশীল ও সমতার বিশ্বের জন্য আরও ভালো অবস্থার পুনরুদ্ধার’।

সম্মিলিত জাতিপুঞ্জ আন্তর্জাতিক শান্তি দিবস প্রথমবার পালন করেছিল ১৯৮২ সালে। একটি যুদ্ধবিহীন বিশ্ব প্রতিষ্ঠার (যুদ্ধ নয়, শান্তি চাই স্লোগানে) লক্ষ্যে ১৯৮১ সালে জাতিসংঘ সাধারণ পরিষদে গৃহীত প্রস্তাব অনুসারে প্রতি বছরের সেপ্টেম্বর মাসের তৃতীয় মঙ্গলবার জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন শুরু হওয়ার দিনটিকে বিশ্ব শান্তি দিবস হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। পরবর্তীতে, ২০০১ সালের ৭ সেপ্টেম্বর, জাতিসংঘ সাধারণ পরিষদে গৃহীত প্রস্তাব অনুসারে ২০০২ সাল থেকে প্রতি বছরের ২১ সেপ্টেম্বর দিবসটি উদযাপনের সিদ্ধান্ত নেওয়া হয়। দিবসটি উপলক্ষে প্রত্যেক দেশে দুই মিনিটের নীরবতা পালন করা হবে। চলবে শিক্ষামূলক ও সাংস্কৃতিক কার্যক্রম।

দিবসটি উপলক্ষে দেওয়া বাণীতে বিশ্ব শান্তি দিবসের ২৪ ঘণ্টা বিশ্বের সব প্রান্তে যুদ্ধবিরতি পালনের আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।

বাণীতে জাতিসংঘ মহাসচিব বলেন, মানবতার এক সংকটময় মুহূর্তে এ বছর আন্তর্জাতিক শান্তি দিবস এসেছে। কভিড-১৯ আমাদের বিশ্বটাকে একেবারে ওলট-পালট করে দিয়েছে। এ অবস্থার মধ্যে সংঘাত নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। জলবায়ু পরিস্থিতি দিনে দিনে আরও গুরুতর হচ্ছে। অসমতা ও দারিদ্র্য আরও বাড়ছে।

বর্তমানে পুরো বিশ্বই উত্তপ্ত। পৃথিবী অনেক বেশি সংঘাতপূর্ণ, অশান্ত, অস্থিতিশীল এবং প্রতিযোগিতামূলক। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থেকে শুরু হয়ে মাত্র কয়েক দিন আগেই নাগারানো-কারাবাখ ঘিরে আজারবাইজান-আর্মেনিয়া সংঘর্ষ, রাশিয়া-ইউক্রেনের চলমান যুদ্ধই শুধু নয়, রাজনৈতিক অস্থিরতা পৃথিবীকে অনেক বেশি চ্যালেঞ্জের মুখে ঠেলে দিয়েছে। এ সমস্যা যেতে না যেতেই আবার যুদ্ধাবস্থা তৈরি হয়েছে মধ্য এশিয়ায়। প্রতিবেশী দুদেশ কিরগিজস্তান ও তাজিকিস্তানের মধ্যে সংঘাত হয়েছে। দুদেশের সেনাবাহিনীর মধ্যে তুমুল লড়াইের খবর পাওয়া গেছে।

বিশ্বনেতারা শান্তির পথে হাঁটার কথা বললেও চলছে উল্টোপথে। অর্থাৎ মুখে এক কথা বললেও বাস্তবতা ভিন্ন। পৃথিবী এরই মধ্যে দুটি বলয়ে ভাগ হয়েছে। একদিকে মার্কিন বলয়, অন্যদিকে রাশিয়া-চীন। সংঘাতপূর্ণ পৃথিবীতে শান্তি একটি কাঙ্ক্ষিত কিন্তু প্রায় অধরা শব্দ। পরাশক্তিগুলোর টানটান উত্তেজনা এবং ক্ষমতায় টিকে থাকার লড়াইয়ে বেজে ওঠে যুদ্ধের দামামা। বিশ্ব শান্তি দিবসে তাই বিশ্বনেতাদের হিসাব করার সময় এসেছে বিশ্ব আজ কতটা শান্তিপূর্ণ পরিস্থিতির দিকে অগ্রসর হচ্ছে।

বিশ্বের প্রতিটি দেশে বিরাজ করবে পরম শান্তি-এই অমিয় প্রত্যাশায় আজ দেশে পালিত হচ্ছে বিশ্ব শান্তি দিবস। যুদ্ধ নয় শান্তি শ্লোগানকে বাস্তবে রূপ দিতে জাতিসংঘের আহ্বানে দিবসটি পালিত হয়। জাতিসংঘ-ঘোষিত এই আন্তর্জাতিক দিবসটি পালিত হয প্রতি বছর ২১ সেপ্টেম্বর। দিবসটির উদ্দেশ্য হলো পৃথিবী থেকে যুদ্ধ ও সংঘাত চিরতরে নিরসন এবং সেই লক্ষে পৃথিবীর যুদ্ধরত অঞ্চলসমূহে যুদ্ধবিরতি কার্যকরের মাধ্যমে সেসব অঞ্চলে মানবিক সহায়তা পৌঁছে দেওয়া।

http://www.anandalokfoundation.com/