13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আওয়ামী লীগ নয় বিএনপির ওপর চাপ তৈরি করেছে মার্কিন ভিসা নীতি -তথ্যমন্ত্রী

Brinda Chowdhury
May 29, 2023 6:02 pm
Link Copied!

মার্কিন ভিসা নীতিতে বলা হয়েছে, এটি সরকারি ও বিরোধী দল উভয়ের জন্যই প্রযোজ্য। কেউ যদি নির্বাচনে বাধা দেয়, তাদের ক্ষেত্রে এটি প্রযোজ্য হবে। নির্বাচনে বাধা দেওয়া মানে গণতান্ত্রিক প্রক্রিয়াকে বাধা দেওয়া। আর নির্বাচন প্রতিহত করা তো সংঘাত তৈরি করা। কাজেই এগুলো বিএনপি করতে পারবে না। মার্কিন ভিসা নীতি বিএনপির ওপর চাপ তৈরি করেছে বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

সোমবার (২৯ মে) তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

তিনি বলেন, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ব্রিফিংয়ে বিএনপির তত্ত্বাবধায়ক সরকারের দাবি নিয়েও প্রশ্ন করা হয়েছিল। তারা বলেছে, এটি নিয়ে তাদের কোনো মাথাব্যথা নেই। তারা বাংলাদেশে একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন চাচ্ছে। যুক্তরাষ্ট্র তো বটেই, তত্ত্বাবধায়ক সরকারের প্রতি বিশ্বের কারও কোনো সমর্থন নেই। তাই এ নিয়ে বিএনপির আর কিছু বলার সুযোগ নেই।

আওয়ামী লীগের এই যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, যুক্তরাষ্ট্র বলেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে একটি স্বচ্ছ অংশগ্রহণমূলক নির্বাচন করতে চাচ্ছে, ভিসা নীতি তার জন্য সহায়ক হবে। সরকারের পক্ষ থেকেও সেভাবে প্রতিক্রিয়া ব্যক্ত করা হয়েছে।

মার্কিন ভিসা নীতির পর বিএনপি বলেছে যে নির্বাচন প্রতিহতের পথে তারা যাবে না— এ প্রসঙ্গে ড. হাছান মাহমুদ বলেন, তাদের এই বক্তব্যেই স্পষ্ট যে এই ভিসা নীতির কারণে বিএনপির ওপর বিরাট চাপ তৈরি হয়েছে। তারা নির্বাচন প্রতিহত, প্রতিরোধ বা বর্জনের কথা বলতে পারছে না।

http://www.anandalokfoundation.com/