13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

কেজি দরে সরকারি বই বিক্রি করলেন প্রধান শিক্ষক

admin
January 15, 2020 5:30 pm
Link Copied!

সরকার কোমলমতি শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে তুলে দিচ্ছে নতুন বই, তখন সেই বই কেজি দরে বিক্রি করে দিচ্ছে প্রাইমারি স্কুলের প্রধান শিক্ষক।

জানা যায়, নেত্রকোনার দুর্গাপুর পৌরসভার সাত নম্বর বিরিশিরি দক্ষিণ ভবানীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. রফিকুল ইসলাম গেল সোমবার দুপুরে ২০১৭, ১৮, ১৯, ২০ শিক্ষাবর্ষের সরকারি বই স্থানীয় এক হকারের কাছে বিক্রির সময় হাতেনাতে আটক হয়েছেন এলাকাবাসীর কাছে।

স্থানীয় সূত্রে জানা যায়, বিদ্যালয়ে ১ম, ২য়সহ সকল শ্রেণির নানা রকম নতুন পুরাতন প্রায় ১২৫ কেজি সরকারি বই ও শিক্ষার্থীদের পরীক্ষার ১১৫ কেজি খাতা  ৮-৯ টাকা দরে বিক্রি করেন। বইগুলো নিয়ে হকার দোকানে যাওয়ার পথে স্থানীয়রা হকারকে আটক করে। পরে তারা জানতে পারে প্রধান শিক্ষক মো. রফিকুল ইসলামই সরকারি বইগুলো অবৈধভাবে বিক্রয় করেছেন। বিষয়টি স্থানীয় প্রশাসনকে জানানো হলে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের সদস্যরা ঘটনাস্থলে গিয়ে হকারের কাছ থেকে প্রাথমিক শাখার সরকারি বইগুলোকে জব্দ করে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসে নিয়ে আসে।

স্থানীয় বাসিন্দা জাহাঙ্গীর আলম জানায়, শুধু বই নয়, গেল তিন মাস আগে নতুন প্রধান শিক্ষক হিসেবে যোগদানের পর থেকে বিদ্যালয়টির ম্যানেজিং কমিটির সভাপতি নুরুল ইসলামের সঙ্গে যোগসাজশে প্রধান শিক্ষক মো. রফিকুল ইসলাম বিদ্যালয় চত্বরের গাছ বিক্রয় থেকে শুরু করে নানা রকম দুর্নীতি করে আসছে। আর শিক্ষার্থীরা বই চাইলেই বলে বই নেই।

অভিযুক্ত প্রধান শিক্ষক বলেন, দীর্ঘদিন ধরে বিদ্যালয়ের একটি কক্ষে বইগুলো পরে আছে। শ্রেণিকক্ষ বৃদ্ধির জন্যই বই আর খাতাগুলো বিক্রিয় করেছি।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবু তাহের ভূঁইয়া বলেন, সরকারি বই বিক্রি করার কোনও নিয়ম বা অনুমতি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের নেই। তার বিরুদ্ধে জেলার কর্মকর্তার সঙ্গে সমন্বয় করে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

http://www.anandalokfoundation.com/