ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ইরানের বেশ কয়েকটি শহরে খাদ্যের দাম বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ অব্যাহত

নিউজ ডেক্স
May 15, 2022 10:50 am
Link Copied!

শনিবার ইরানের বেশ কয়েকটি শহরে খাদ্যের দাম বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ অব্যাহত। দেশটির দক্ষিণ-পশ্চিম অঞ্চলে বিক্ষোভের সময় একজন নিহত হয়েছেন।

গত সপ্তাহে আমদানি করা গমের জন্য রাষ্ট্রীয় ভর্তুকি হ্রাসের ফলে বিক্ষোভের সূত্রপাত হয়। এই ভর্তুকি হ্রাসের কারণে ময়দার তৈরি বিভিন্ন ধরণের মূল খাদ্যের দাম ৩০০% বৃদ্ধি পায়। এছাড়া প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সরকারও রান্নার তেল এবং দুগ্ধজাত দ্রব্যের মতো মৌলিক পণ্যের দাম বাড়িয়েছে।

সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ভিডিও অনুসারে, ইরানের উত্তরাঞ্চলীয় শহর রাশত, কেন্দ্রীয় শহর ফারসান এবং উত্তর-পূর্বের শহর নেশাবুরের বিক্ষোভে ওই এলাকাগুলো ক্ষতিগ্রস্ত হয়।

তেমনি একটি ভিডিওতে বিক্ষোভকারীরা স্লোগান দিয়েছেন, “রাইসি, একটু লজ্জা কর, দেশ ছেড়ে দাও!”

স্থানীয় আইনপ্রণেতা আহমেদ আভাই আধা-সরকারি বার্তা সংস্থা আইএলএনএ-কে বলেছেন, তেল উৎপাদনকারী দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ খুজেস্তানের শহর ডেজফুল শহরে সমাবেশের সময় একজন নিহত হয়েছেন।

মূল্য বৃদ্ধির উপর অসন্তোষের শুরুতে, ইরানের সংবাদ মাধ্যমগুলি গত সপ্তাহে ইন্টারনেট পরিষেবাগুলিকে ব্যাহত করার অভিযোগ করেছে। ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়া যুদ্ধ শুরু হওয়ার পর থেকে বিশ্বব্যাপী গমের দাম দ্রুত বেড়েছে, এতে ইরানে ভর্তুকি খরচ বেড়ে গেছে।

তবে, ইরানি কর্মকর্তারা প্রতিবেশী ইরাক ও আফগানিস্তানে উচ্চ ভর্তুকিযুক্ত ময়দা পাচারকেই দ্রব্যমূল্য বৃদ্ধির জন্য দায়ী করেছেন।

http://www.anandalokfoundation.com/