ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আফগানিস্তানে কিছু বিদেশী এনজিও’র কাজ বন্ধের ঘোষণা 

ডেস্ক
December 26, 2022 4:38 pm
Link Copied!

আফগানিস্তানে কিছু বিদেশী এনজিও তাদের কাজ বন্ধ করে দেয়ার ঘোষণা দিয়েছে। দেশটিতে তালেবান সরকার এনজিওতে নারীদের কাজ বন্ধের নির্দেশ দেয়ার পর রোববার কয়েকটি বিদেশী এনজিও এ ঘোষণা দেয়।

এনজিওদের এ ঘোষণা দেশটিতে মানবিক সহায়তা তীব্রভাবে ক্ষতিগ্রন্ত হওয়ারই সতর্কবার্তা। সেভ দ্য চিলড্রেন, নওরয়েজিয়ান রিফিউজি কাউন্সিল ও কেয়ার এক যৌথ বিবৃতিতে বলেছে, নারী স্টাফ ছাড়া তীব্র প্রয়োজন রয়েছে এমন নারী ও শিশুর কাছে আমরা কার্যকরভাবে পৌঁছাতে পারছি না।

এছাড়া দ্য ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটি বলেছে, তারাও আফগানিস্তানে তাদের কাজ বন্ধ করছে। এই সংস্থা আফগানিস্তানে জরুরি স্বাস্থ্য ও শিক্ষা সহায়তা দিয়ে আসছে। দেশজুড়ে তাদের তিন হাজার নারী কর্মী রয়েছে।

উল্লেখ্য, তালেবান সরকার সম্প্রতি হিজাবের প্রসঙ্গ তুলে এনজিওতে নারী কর্মীদের কাজের ওপর নিষেধাজ্ঞা জারি করে। এছাড়া এর আগে তারা নারীদের বিশ্ববিদ্যালয়ে লেখাপড়ার ওপরও নিষেধাজ্ঞা জারি করে।

দেশটিতে গত বছর তালেবান সরকার ফের ক্ষমতায় আসে। এরপর থেকে তারা নারী অধিকার সংকোচনে নানামুখী পদক্ষেপ নিতে শুরু করে। এনজিওতে নারীদের কাজের ওপর তাদের এটি সর্বশেষ নিষেধাজ্ঞা। দেশটির অর্থ মন্ত্রণালয় শনিবার এ নিষেধাজ্ঞা জারি করে বলেছে, যারা নারীদের কাজ বন্ধ করবে না তাদের লাইসেন্স বাতিল করা হবে।

ইসলামিক সহযোগিতা সংস্থা (ওআইসি) এ পদক্ষেপকে আফগান জনগনের স্বার্থকে স্বেচ্ছায় জলাঞ্জলি দেয়া হিসেবে বর্ণনা করে অবিলম্বে এ সিদ্ধান্ত থেকে সরে আসতে তালেবানের প্রতি আহ্বান জানিয়েছে।

http://www.anandalokfoundation.com/