13yercelebration
ঢাকা

আগামী ৫০ বছরে বাংলাদেশকে ভূমিকম্পসহনীয় রাষ্ট্রে পরিণত করতে পারবো -ত্রাণ প্রতিমন্ত্রী

পি আই ডি
September 5, 2023 9:28 pm
Link Copied!

দেশে ঝুঁকিতে থাকা শত বছরের পুরাতন ভবন ভেঙে ফেলা হবে। ওই জায়গায় ভবন নির্মাণ সম্পর্কিত নতুন নীতিমালা অনুযায়ী জমির মালিককে সহজ শর্তে ও বিনা সুদে ঋণ দিয়ে নতুন ভবন করে দেওয়ার ব্যবস্থা করা হবে। জাপানের মতো ভূমিকম্পপ্রবণ দেশে যেসব পুরানো ভবনের নির্মাণ পদ্ধতি ঠিক ছিল না, ডিজাইন ছিল না, রড সিমেন্ট ছিল না এসব ভবন ভূমিকম্পসহিষ্ণু ভবনে রূপান্তর করা হয়েছে। এজন্য তাদের সময় লেগেছে ৩০ বছর। আর আমরা আশা করছি আগামী ৫০ বছরে বাংলাদেশকে ভূমিকম্পসহনীয় রাষ্ট্রে পরিণত করতে পারবো। বলেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মোঃ এনামুর রহমান।

আজ রাজধানীর হোটেল সোনারগাঁয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় আয়োজিত ‘দুর্যোগ সহনশীল সপ্তাহ-২০২৩’ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, শুধু ঢাকা নয় সারা দেশে ভূমিকম্প ঝুঁকিতে থাকা ভবনের সংখ্যা অনেক। নতুন যেসব ভবন তৈরি হচ্ছে সেগুলো ভূমিকম্পসহিষ্ণু কি না তা পরীক্ষা করার ব্যবস্থা করা হবে। এ বিষয়ে জাপান সরকার এবং জাইকার আর্থিক ও কারিগরি সহায়তায় দেশীয় প্রকৌশলীদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে দেয়া হবে। তারা এসব ভবন পরীক্ষা করে ঝুঁকিতে থাকা ভবনগুলো ঝুঁকিমুক্ত করার ব্যবস্থা করবে।

প্রতিমন্ত্রী আরো বলেন, শুধু কথা নয়, মানুষের জন্য সত্যিকার অর্থে কাজ করতে হবে। দুর্যোগ ব্যবস্থাপনাসহ বিভিন্ন সেক্টরে বাংলাদেশ দৃষ্টান্ত স্থাপন করলেও ভূমিকম্প ব্যবস্থাপনায় পিছিয়ে আছে। আমরা সেদিকে মনোযোগ দিয়েছি। সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং জাপানসহ অন্যান্য উন্নয়ন সহযোগীদের নিয়ে বৈঠক করে‌ প্ল্যান অভ্‌ অ্যাকশন মোতাবেক কাজ করা হবে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ কামরুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক বি জে মঈন উদ্দিন।

http://www.anandalokfoundation.com/