ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

অর্থমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদলের সাথে ইফাদ’এর প্রতিনিধিদলের সাক্ষাৎ

নিউজ ডেস্ক
February 2, 2022 11:18 pm
Link Copied!

আজ আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (IFAD) এর নতুন নিয়োগপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর Arnoud Hameleers সহ ইফাদের প্রতিনিধিদলের সাথে বাংলাদেশ প্রতিনিধিদলের মধ্যে একটি সভা অনুষ্ঠিত হয়েছে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের নেতৃত্বে ভার্চুয়াল সভায় উপস্থিত ছিলেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিনসহ অর্থনৈতিক সম্পর্ক বিভাগের কর্মকর্তাগণ।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে গত এক দশক ধরে দেশে অভূতপূর্ব অর্থনৈতিক প্রবৃদ্ধি হয়েছে। কোভিড-১৯ মহামারির কারণে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হলেও প্রধানমন্ত্রীর বিচক্ষণ নেতৃত্বে বাংলাদেশের অর্থনীতি এখনও ভালো অবস্থানে আছে। প্রধানমন্ত্রী এই সংকটময় পরিস্থিতির ভয়াবহতা অনুধাবন করতে পেরে অর্থনৈতিক ক্ষেত্রে বিভিন্ন ধরনের যুগোপযোগী ও সাহসী পদক্ষেপ ঘোষণা করেছেন। বাংলাদেশের সকল নাগরিকের জন্য বিনামূল্যে কোভিড-১৯ টিকাদান কার্যক্রম কর্মসূচি গ্রহণ করেছেন।

মন্ত্রী গ্রামীণ অর্থনীতি তথা কৃষি, গ্রামীণ অবকাঠামো উন্নয়ন, জলবায়ু পরিবর্তন, নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রকল্পসমূহে IFAD এর অনুদান সহায়তার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন। সেই সাথে সহজ শর্তে ঋণ প্রদান, ফুড প্রসেসিং, ভবিষ্যতে জলবায়ু চ্যালেঞ্জ মোকাবিলার জন্য জিইএফ, জিসিএফ এবং অন্যান্য উন্নয়ন সহযোগী তহবিল হতে বাংলাদেশের অর্থায়নের জন্য IFAD কে অনুরোধ জানানো হয়।

বাংলাদেশে নিযুক্ত নতুন IFAD Country Director-কে তিনি স্বাগত জানান এবং বাংলাদেশে IFAD এর প্রকল্প সহায়তা বৃদ্ধির জন্য অনুরোধ জানান। পাঁচ বছর মেয়াদী ৮ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা, এসডিজি এবং কোভিড-১৯ পরবর্তী চ্যালেঞ্জসমূহ মোকাবিলার লক্ষ্যে বাংলাদেশে IFAD এর বিনিয়োগ বৃদ্ধির বিষয়ে ইতিবাচক ভূমিকা রাখবে বলে মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।

পৃথিবীতে যখন এক বিলিয়ন মানুষ ছিল তখনও পৃথিবীর বহু মানুষ অভুক্ত থাকতো, কিন্তু আজ সাড়ে সাত বিলিয়নের বেশি মানুষের পৃথিবীতেও মানুষ অভুক্ত থাকে না বললেই চলে; এক্ষেত্রে IFAD, FAO এর মতো আন্তর্জাতিক সংস্থাসহ কৃষি উন্নয়নের সাথে জড়িত বাংলাদেশের বিভিন্ন প্রতিষ্ঠান ও কৃষকদের অবদানের ভূয়সী প্রসংশা করেন মন্ত্রী। তিনি আসন্ন ৪৫তম IFAD এর গর্ভনিং কাউন্সিলের সফলতা কামনা করে IFAD এর সহযোগিতার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন।

http://www.anandalokfoundation.com/