13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

২০২১ সালে ইউরোপীয় ইউনিয়নের নাগরিকত্ব পেয়েছেন ৮ হাজার ৯ শত জন বাংলাদেশি

Link Copied!

২০২১ সালে ৮ হাজার ৯ শত জন বাংলাদেশি ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) এর বিভিন্ন দেশের নাগরিক হতে পেরেছেন। এদের মধ্যে শতকরা সাতান্ন দশমিক চার ভাগ ভূমধ্যসাগর তীরের দেশ ইটালির নাগরিকত্ব গ্রহণ করেছেন। তাছাড়া দশ দশমিক দুই ভাগ পেয়েছেন স্পেনের নাগরিকত্ব। আট দশমিক আট ভাগ পর্তুগালের এবং আট দশমিক দুই ভাগ ফ্রান্সের নাগরিকত্ব পেয়েছেন। বাকিরা ইউরোপীয় ইউনিয়নের জোটভুক্ত অন্যান্য দেশের নাগরিকত্ব গ্রহণ করেছেন। এই সময়ে ইউনিয়নের দেশগুলোতে মোট আট লাখ ২৭ হাজার বিদেশিকে নাগরিকত্ব প্রদান করা হয়েছে।

ইউরোস্ট্যাটের পরিসংখ্যান অনুযায়ী, ২০২১ সালে ইইউর দেশগুলোতে মোট নাগরিকত্ব পাওয়ার বিদেশিদের সংখ্যা তার আগের বছরের তুলনায় অর্থাৎ ২০২০ সালের তুলনায় শতকরা ১৪ ভাগ বেশি। সেই হিসেব অনুসারে, ২০২১ সালে ইইউর দেশগুলোর দেওয়া মোট নাগরিকত্বের সংখ্যা ২০২০ সালে তুলনায় ৯৮ হাজার ৩০০জন বেশি। এই সময়ে ইউরোপীয় ইউনিয়নের যে দেশগুলোর নাগরিকত্ব প্রদানের সংখ্যা তুলনামূলক বেড়েছে – তার মধ্যে রয়েছে ফ্রান্স, জার্মানি, স্পেন, সুইডেন ও অস্ট্রিয়া। তবে কোনো কোনো দেশ ২০২১ সালে তার আগের বছরের চেয়ে কম সংখ্যক বিদেশিকে নাগরিকত্ব প্রদান করেছে। এর মধ্যে রয়েছে ইটালি, পর্তুগাল, গ্রিস, ফিনল্যান্ড ও সাইপ্রাস।

২০২১ সালে ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন দেশের নাগরিকত্ব পাওয়া মানুষদের মধ্যে বাংলাদেশিদের অবস্থান ২১তম। তালিকায় প্রথম স্থানে রয়েছে আফ্রিকার দেশ মরক্কো। উত্তর আফ্রিকার এই দেশটির মোট ৮৬ হাজার ১০০ জন ২০২১ সালে ইইউর বিভিন্ন দেশের নাগরিকত্ব পেয়েছেন। দ্বিতীয় অবস্থানে রয়েছে মধ্যপ্রাচ্যের যুদ্ধ বিধ্বস্ত দেশ সিরিয়া। দেশটির মোট ৮৩ হাজার ৫০০ জন ইউরোপীয় ইউনিয়নভূক্ত বিভিন্ন দেশের নাগরিকত্ব গ্রহণ করেছেন। তৃতীয় অবস্থানে রয়েছে বলকান রাষ্ট্র আলবেনিয়া। এই দেশটির মোট ৩২ হাজার ৩০০ জন ২০২১ সালে ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত বিভিন্ন দেশের নাগরিকত্ব গ্রহণ করেছেন।

তালিকায় দশম অবস্থানে রয়েছে পাকিস্তান। দেশটির মোট ১৬ হাজার হাজার ৬০০ জন ২০২১ সালে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশের নাগরিকত্ব গ্রহণ করেছেন। ঠিক তার পরেই, অর্থাৎ ১১তম স্থানে ভারতের অবস্থান। দক্ষিণ এশিয়ার এই দেশটির মোট ১৬ হাজার ২০০ জন ২০২১ সালে জোটভুক্ত দেশের নাগরিকত্ব গ্রহণ করেছেন।

http://www.anandalokfoundation.com/