13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

স্বাস্থ্যসেবার উন্নয়নে বিশ্বনেতৃবৃন্দের প্রতি এমডব্লিউইআরের ৬ দফা প্রস্তাবনা পেশ

Rai Kishori
April 21, 2020 7:01 pm
Link Copied!

স্বাস্থ্যসেবার উন্নয়নে বিশ্বনেতৃবৃন্দের প্রতি ৬ দফা প্রস্তাবনা পেশ করেছে মুভমেন্ট ফর ওয়ার্ল্ড এডুকেশন রাইটস (এমডব্লিউইআর)। সাংবাদিক সম্মেলনে প্রধান অতিথি হিসেবে অনলাইনে যুক্ত থেকে বক্তব্য রাখেন দৈনিক সংবাদ এর ভারপ্রাপ্ত সম্পাদক খন্দকার মুনীরুজ্জামান।

আজ মঙ্গলবার (২১ এপ্রিল) দুপুর সাড়ে ১২ টায় ঢাকায় “স্বাস্থ্যসেবার উন্নয়নে বিশ্বনেতৃবৃন্দের প্রতি ৬ দফা প্রস্তাবনা” শীর্ষক অনলাইনে সাংবাদিক সম্মেলনের মাধ্যমে প্রস্তাবনাগুলো তুলে ধরেন এমডব্লিউইআরের আহ্বায়ক ফারুক আহমাদ আরিফ।

খন্দকার মুনীরুজ্জামান বলেন, করোনা পরিস্থিতিতে আমরা দেখলাম স্বাস্থ্যসেবাখাতের অবস্থা কতটা দুর্বল। এ থেকে উত্তরণের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে নতুন করে নীতিমাল তৈরি করে সামনে আগাতে হবে। কোন দেশ বা ব্যক্তির প্রভাব এখানে প্রশ্রয় না দিয়ে স্বাধীন চিন্তার স্থান দিতে হবে।

এমডব্লিউইআরের ৬ দফার প্রতি সমর্থন জানিয়ে তিনি বলেন, এসব বিষয়গুলো বিভিন্ন দেশ বাস্তবায়ন করলে একসাথে সবাই ফল পাবে। আমরা আশা করি রাষ্ট্রপ্রধানগণ বিষয়গুলো আমলে নেবেন।

খন্দকার মুনীরুজ্জামান স্বাস্থ্যসেবা খাতে আরও বাজেট বৃদ্ধিসহ গবেষণায় দৃষ্টি দিতে অনুরোধ জানিয়ে বলেন, করোনাভাইরাসের প্রতিষেধক আবিষ্কারে বিভিন্ন দেশে গবেষকরা কাজ করছে। গবেষণালব্দ ফলাফল যেন সমানভাগে সকলেই পায় সেটি নিশ্চিত করতে হবে। তিনি গবেষণার জন্য আলাদা অধিদপ্তর তৈরির প্রতি গুরুত্বারোপ করে বলেন, প্রতিটি দেশ আলাদা করে শুধু গবেষণার জন্য অধিদপ্তর তৈরি করতে পারে। সেখানে চিকিৎসকগণ উন্নতর গবেষণায় নিয়োজিত থাকবে।

বিশ্বনেতৃবৃন্দের কাছে তুলে ধরা প্রস্তাব ৬টি হচ্ছে-

১. পাঠক্রমে স্বাস্থ্যশিক্ষা অন্তর্ভুক্তকরণ : তৃতীয় হতে দ্বাদশ শ্রেণি পর্যন্ত (১০ বছর) মানবজীবনের প্রয়োজনীয় স্বাস্থ্যবিষয়ক জ্ঞানের ৪০ শতাংশ এসব পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্তকরণ ও বাধ্যতামূলক করা;

২. বিশ্ব স্বাস্থ্যসেবা ব্যাংক প্রতিষ্ঠা : বিশ্ব স্বাস্থ্য সংস্থার অধীনে বিশ্ব স্বাস্থ্যসেবা ব্যাংক প্রতিষ্ঠা করা যার সদস্য হবে প্রতিটি রাষ্ট্র ও প্রতিটি দেশেই এর শাখা থাকবে ও প্রত্যেক ব্যক্তি সেখানে চাঁদা দেবে এবং প্রত্যেক দেশের স্বাস্থ্যসেবায় আলাদা নামে ব্যাংক থাকবে;

৩. বিনামূল্যে স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণ : ২০৪১ সালের মধ্যে বিশ্বের প্রতিটি মানুষ এমনকি সম্ভব হলে প্রতিটি প্রাণির স্বাস্থ্যসেবা বিনামূল্যে করতে হবে। এজন্যে কমিউনিটিবেজড স্বাস্থ্যসেবা ও প্রত্যেককে স্বাস্থ্যবীমার আওতায় নিয়ে আসতে হবে;

৪. স্বাস্থ্যসেবায় প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি : স্বাস্থ্যসেবায় রোবোটিক্স ও অন্য প্রযুক্তির ব্যবহার বাড়ানো ও টেলিমেডিসিন ব্যবস্থার সম্প্রসারণ; ৫. স্বাস্থ্যবিষয়ক টিম গঠন : শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাস্থ্যবিষয়ক টিম গঠন ও প্রান্তিক মানুষের কাছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আবেদন পৌঁছে দেওয়ার সহজ উপায় বের করা;

৬. গবেষণায় বিনিয়োগ বৃদ্ধি : স্বাস্থ্যসেবাখাতের গবেষণায় অধিক হারে বিনিয়োগ অব্যাহত রাখা।

আরিফ বলেন, বিশ্বনেতৃবৃন্দের প্রতি আমাদের অনুরোধ হচ্ছে আপনার দেশেও দাবি ৬টি বাস্তবায়ন করুন। কেননা এখন অনেক রোগই কোনো একটি দেশে সীমিত না থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ছে। এ অবস্থায় প্রতিটি দেশের অংশগ্রহণ নিশ্চিত করা না হলে আমরা শান্তি ও স্বস্তিতে থাকতে পারবো না।

তিনি বলেন, আজ থেকে জাতিসংঘ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনেস্কো, ইউনিসেফ, বিভিন্ন দেশের সরকার প্রধান তথা রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী, শিক্ষামন্ত্রী, গবেষণাপ্রতিষ্ঠান, গবেষক, দাতাসংস্থা, দাতা ব্যক্তিবর্গ, জাতীয় আন্তর্জাতিক গণমাধ্যমের সম্পাদক ও বিশেষজ্ঞ সাংবাদিকবৃন্দ, কমনওয়েলথ পার্লামেন্ট, এশিয়ান পার্লামেন্ট, আফ্রিকান পার্লামেন্ট, ইউরোপিয় ইউনিয়নের পার্লামেন্ট, আমেরিকান পালার্মেন্টের স্পিকার, ওআইসিসহ বিভিন্ন সংগঠন ও সংস্থার নিকট ই-মেইলে, প্রিন্ট কপি ও বাংলাদেশে দায়িত্বরত রাষ্ট্রদূতদের কাছে প্রস্তাবনা ৬টি পাঠানো হবে। যাতে করে তারা নিজ নিজ দেশের সরকার প্রধানদের কাছে চিঠিটি পাঠাতে পারেন।
সাংবাদিক সম্মেলেন উপস্থিত ছিলেন এমডব্লিউইআরের সদস্য মাইনুল ইসলাম ও মো. রিয়াদ চৌধুরী।

মাইনুল বলেন, করোনায় বিশ্বে ২২ লাখ মানুষ আক্রান্ত হয়ে এক লাখ ৬০ হাজারের বেশি মানুষ মৃত্যুবরণ করেছে। তিনি বলেন, করোনা পরিস্থিতিতে ‘৭ এপ্রিল বিশ্ব স্বাস্থ্য দিবস’ উপলক্ষে “স্বাস্থ্যসেবার উন্নয়নে বিশ্বনেতৃবৃন্দের করণীয়” শীর্ষক একটি অনলাইন আলোচনাসভার আয়োজন করেছিল এমডব্লিউইআর। আলোচনায় বাংলাদেশ, ভারত, চীন, সৌদি আরব, মালয়েশিয়া, স্পেন, দক্ষিণ কোরিয়া, দক্ষিণ আফ্রিকা, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, নাইজেরিয়া, কাতার, সুজাইর্ল্যান্ড, ভিয়েনাম, ফ্রান্স, কাতার ও মিশরের ব্যক্তিবর্গ অংশ নেন। এসব দাবিগুলোই প্রস্তাব আকারে তুলে ধরা হলো।

রিয়াদ চৌধুরী বলেন, আমরা যে ৬ দফা প্রস্তাব বিশ্বনেতৃবৃন্দের প্রতি তুলে ধরলাম তারা বিষয়টি বাস্তবায়নে যথাযথ প্রচেষ্টা চালাবেন বিশ্বকে রক্ষা করতে।

http://www.anandalokfoundation.com/