13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

চীন নয় স্বদেশে তৈরি রাখিতেই পালিত হলো ভারতে রাখি উৎসব

Rai Kishori
August 3, 2020 4:56 pm
Link Copied!

ভারতের সার্বভৌমত্ব ও নিরাপত্তার স্বার্থে ইতিমধ্যেই ১০৬টি চীনা অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। রাখিতে আত্মনির্ভর হল ভারত। ওয়াকিবহাল মহল বলছে রাখিতে যেন সামগ্রিক ভাবেই ‘আত্মনির্ভর’ হল ভারত। চীনকে হঠিয়ে গোটা দেশেই রাখির বাজার দখল করল ভারত।
ভারত দেশীয় রাখির বাজার দখল করায় চীনের চার হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানা যাচ্ছে। চীন থেকে আমদানি করা হত প্রায় ৪ হাজার কোটির রাখি।

সিএআইটি সূত্রে খবর, ভারতের রাখির বাজার প্রায় ৬ হাজার কোটি টাকার। তার মধ্যে ভারতীয় ব্যবসায়ীদের দখলে আছে মাত্র ২ হাজার কোটি টাকার রাখির বাজার। বাকি প্রায় ৪ হাজার কোটি টাকার রাখি প্রতিবছর চীন থেকে আমদানি করে ভারতীয় ব্যবসায়ীরা। কিন্তু ভারত-চীন সংঘাতের আবহে বেজিংয়ের উপর আর্থিক চাপ বাড়াতে, এবছর ১০ জুন দেশজুড়ে ‘হিন্দুস্তানি রাখি’ পালনের ডাক দেয় কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স বা সিএআইটি।

১৫ই জুন প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছে গালওয়ান উপত্যকায় সেনা সংঘর্ষের পর থেকেই গোটা দেশ জুড়ে চীনা পণ্য বয়কটের ডাক দেয় দেশের অন্যতম বড় ব্যবসায়ী সংগঠন কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স। এদিকে হোলি হোক বা দিওয়ালী, ভারতে যে কোনও উৎসবের মরসুমেই চীনা পণ্যের রমরমা ব্যবসা। প্রতিবছর রাখিতেও থাবা বসায় চীন। কিন্তু এবারে ভারতীয়দের রাখির উদযাপন যেন চীনের মুখে আক্ষরিক অর্থেই ঝামা ঘষে দিল।
http://www.anandalokfoundation.com/