13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আতঙ্কগ্রস্থদের মারণ ভাইরাস আক্রান্ত হলে মৃত্যুর ঝুঁকি বেড়ে যায়

Rai Kishori
July 4, 2020 11:19 pm
Link Copied!

মহামারী করোনাভাইরাসে বিশ্ববাসী আতঙ্কিত ও হতাশাগ্রস্থ। এই হতাশা বৃদ্ধির সাথে সাথে মানুষের দেহের  রোগ প্রতিরোধ ব্যবস্থা (immune system) ক্রমশঃ দুর্বলতর হতে থাকে। আতঙ্কগ্রস্থ মানুষ যখন মারণ ভাইরাস দ্বারা আক্রান্ত হয়, তাদের মৃত্যুর ঝুঁকি বেড়ে যায়। বলেছেন আচার্য ব্রজেশ্বরানন্দ অবধূত।

আজ শনিবার (৪ জুলাই) করোনা প্রতিরোধে যোগ শীর্ষক জুম প্লাটফর্মে সচেতনতামূলক ভার্চুয়াল সভায় মূখ্য আলোচক হিসেবে তিনি এসব কথা বলেন।

দি নিউজের সম্পাদক ও প্রকাশক প্রমিথিয়াস চৌধুরীর সঞ্চালনায় এ ভার্চুয়াল সভায় আচার্যব্রজেশ্বরানন্দ অবধূত বলেন, কোভিড-১৯ তথা নোবেল করোনাভাইরাস  বিশ্বের সমস্ত দেশের নেতৃবৃন্দ সহ  সকল বিশ্ববাসীর রাতের ঘুম কেড়ে নিয়েছে। আর সেই  সঙ্গে দেখা দিয়েছে খাদ্যাভাব ও অর্থাভাব, বিশেষ করে সাধারণ মানুষের কাছে। ফলে সকল মানুষের মানসিক চাপ (Stress) তীব্র ভাবে বেড়ে চলেছে, হতাশাগ্রস্থ মানুষ আতঙ্কগ্রস্থ হয়ে পড়ছে। এই হতাশা বৃদ্ধির সাথে সাথে মানুষের দেহের  রোগ প্রতিরোধ ব্যবস্থা (immune system) ক্রমশঃ দুর্বলতর হতে থাকে।

তিনি বলেন, এই হতাশাগ্রস্থ, আতঙ্কগ্রস্থ মানুষ যখন মারণ ভাইরাস দ্বারা আক্রান্ত হয়, তাদের মৃত্যুর ঝুঁকি বেড়ে যায়। আবার তাদের কারো যদি শ্বাসের বা হার্টের সমস্যা থাকে তাদের মৃত্যুর ঝুঁকি আরও মারাত্মক ভাবে বেড়ে যায়। আর  যাদের মধ্যে এই  রোগ   প্রতিরোধ ব্যবস্থা (immune system)  সবল তারা এই করোনা ভাইরাস দ্বারা সহজে আক্রান্ত হয় না বা  সাময়িক ভাবে করোনার দ্বারা আক্রান্ত হলেও তারা সত্বর সুস্থ্য হয়ে ওঠে।

তিনি আরও বলেন, আমাদের শরীর ও মনের সম্পর্ক খুবই ঘনিষ্ট । মনের অভিপ্রকাশ বৃত্তির মাধ্যমে হয় আর বৃত্তির প্রাবল্য শরীরের গ্রন্থির উপর নির্ভর করে। শরীরে বহু গ্রন্থি রয়েছে আর প্রত্যেকটি গ্রন্থি থেকে বিশেষ বিশেষ রস ক্ষরিত হয়। কোন গ্রন্থিতে ত্রুটি থাকলে সেই গ্রন্থি গ্রন্থিরস ক্ষরণে সন্তুলণ হারিয়ে ফেলে, ফলে বিশেষ বিশেষ বৃত্তির প্রাবল্য দেখা যায়। তাই মনের ওপর নিয়ন্ত্রণ করতে চাইলে  গ্রন্থির ত্রুটি দূর করতে হবে।

করোনা প্রতিরোধে যোগ সম্পর্কে বলেন, যোগাসন গ্রন্থির ওপর সরাসরি  চাপ দিয়ে এই গ্রন্থির হর্মোন ক্ষরণকে সন্তুলিত করে। যেমন- *ধনুরাসন, ময়ুরাসন, চক্রাসন, হলাসন ও আগ্নেয়ী মুদ্রা  এড্রিনাল গ্রন্থির ওপর সরাসরি  চাপ দিয়ে এই গ্রন্থির হর্মোন ক্ষরণকে সন্তুলিত করে, যা মানসিক চাপ (Stress) মুক্ত করতে সাহায্য করে।

*আবার নিয়মিত ভূজঙ্গাসন, সর্বাঙ্গাসন, মৎস্যমুদ্রা, বায়বী প্রাণায়াম ও সহজ প্রাণায়াম-১ অভ্যাসের দ্বারা থাইমাস  গ্রন্থি শক্তিশালী হয় যা দেহের রোগ প্রতিরোধ ব্যবস্থাকেও বাড়িয়ে দিয়ে আমাদের রোগ আক্রমণ থেকে বাঁচায়।

অন্যান্যের মধ্যে বরিশাল থেকে যতীন্দ্রনাথ মিস্ত্রি, দিনাজপুর থেকে রনজিত রায়, কুড়িগ্রাম থেকে মধু বর্মন।

http://www.anandalokfoundation.com/