13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মুকসুদপুরে সবজি চাষে স্মৃতি রানী মন্ডলের সাফল্য

admin
March 6, 2018 4:33 pm
Link Copied!

মুকসুদপুর(গোপালগঞ্জ)প্রতিনিধি:  গোপালগঞ্জের মুকসুদপুরে সবজি চাষ করে স্মৃতি রানী মন্ডল (৪০) সাফল্য হয়েছে।  শ্রম নিষ্ঠা সততা থাকলে কোন বাধাই পথে বাধা হতে পারে না। যেমন পারেনি মুকসুদপুর উপজেলার ননীক্ষির ইউনিয়নের বড় ভাটরা দক্ষিন পাড়া গ্রামের সুকন্ঠ মন্ডল ও স্ত্রী স্মৃতি রানী মন্ডলের সংসার।

দুই ছেলে এক মেয়ে ও স্বামী নিয়ে কোনো ভাবে সংসার চলতো তাদের। এর পর বাংলাদেশ ডেভেলপমেন্ট সোসাইটি (বিডিএস) সংস্থা থেকে স্মৃতি রানী মন্ডল প্রথমে ২০ হাজার টাকা ঋণ নিয়ে বাড়ি পাশে জমিতে সবজি চাষ শুরু করে। যেমন বিভিন্ন জাতের ফুল কপি, বাঁধা কপি, ওল কপি, টমেটো, শীম, বেগুন পিঁয়াজ, মরিচ, লাল শাক, পালংশাক, ডাটা, উচ্ছে, লাউ, কুমড়া, ঝিংগেসহ প্রায় সব ধরনের শাকসবজি চাষ করেন। এর পর থেকে তাদের পরিবারের আর পেছনে ফিরে তাকাতে হয়নি। ২০ হাজার টাকা পরিষদ করে ৩০হাজার এর পর বর্তমান ৫০ হাজার টাকা ঋণ নিয়ে সবজি করছেন তিনি।

স্মৃতি রানী মন্ডল জানায়, প্রতিবেশি নরেন মন্ডলের বিভিন্ন ধরনের শাক সবজি চাষ দেখে আমার মনে ব্যাপক উৎসাহ জাগিয়েছে। তারপর আমি বাংলাদেশ ডেভেলপমেন্ট সোসাইটির(বিডিএস) সংস্থার মুকসুদপুর জলিরপাড় শাখা অফিস থেকে ঋণ নিয়ে সবজি চাষ করি, এরপর থেকে আমার সংসারের ভাগ্যের চাকা ঘুরতে থাকে। এখন আমার পরিবার নিয়ে অনেক ভালো আছি। এব্যপারে বাংলাদেশ ডেভেলপমেন্ট সোসাইটি (বিডিএস) সংস্থার মুকসুদপুর জলিরপাড় শাখা ব্যবস্থাপক বাসুদেব রায় বলেন, স্মৃতি রানী মন্ডল ও তার স্বামী খুবই পরিশ্রমী আমাদের বিডিএস অফিস থেকে ঋণ নিয়ে সবজি চাষ করে সাফল্য হয়েছে।

http://www.anandalokfoundation.com/